টরন্টোয় প্রবারণা পূর্ণিমা উদযাপিত

Fri, Oct 18, 2019 12:01 AM

টরন্টোয় প্রবারণা পূর্ণিমা উদযাপিত

নতুনদেশ ডটকম : সমগ্র বিশ্বে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে গত ১৩ অক্টোবর, ২০১৯ রবিবার কানাডা’র অন্টারিও-তে অবস্থিত বাংলাদেশী বৌদ্ধ বিহার, টরন্টো বুড্ডিস্ট মনাস্ট্রি ও মেডিটেশন সেন্টারে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উদযাপিত হয়েছে।   

বৌদ্ধ ধর্মীয় ভিক্ষুরা তিন মাস কঠোর বর্ষাবাসের শেষ দিনটিতে প্রবারণা পূর্ণিমা হিসেবে উদযাপন করেন। প্রবারণা হল অসত্য ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান।

অনুষ্ঠানে বিহার প্রাঙ্গনে বুদ্ধ পতাকা উত্তোলন, বুদ্ধপুজা, পঞ্চশীল ও অষ্টশীল প্রদান, ভিক্ষু সংঘের পিণ্ডদান এবং দায়ক-দায়িকাগণকে মধ্যাহ্নভোজে আপ্যায়নসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। ধর্মপ্রাণ দায়ক-দায়িকাদের উদ্দেশে মূল্যবান ধর্মীয় দেশনা দেন মিসিসাগা ওয়েস্ট এন্ড বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ, ‘কাইন্ডফুল কানাডা’ আন্দোলন এর প্রতিষ্টাতা, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বৌদ্ধভিক্ষু ডঃ শরণপালা থেরো। আরো ধর্ম দেশনা দেন টরন্টো বুড্ডিস্ট মনাস্ট্রি ও মেডিটেশন সেন্টারে বর্ষাবাস পালনকারী ভিক্ষু ইন্দিপেরেরা ধম্মসিরি প্রমুখ।

অনুষ্ঠানে বৌদ্ধ ভিক্ষুগণ এই প্রবারণা পূর্ণিমার মধ্য দিয়ে বুদ্ধের অহিংস নীতি মেনে চলে সকল প্রকার মিথ্যা দৃষ্টি পরিহার করে লোভ, হিংসা, মোহ সংঘাতসহ যাবতীয় খারাপ কাজ পরিহার করে সৎ পথে চলতে ও মৈত্রীপূর্ণ মনোভাব নিয়ে একে অপরের সাথে সুখে-শান্তিতে বসবাস করার হিতোপদেশ প্রদান করেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান