সিবিসি টেলিভিশনে আজ সন্ধ্যায় নাদিম ইকবালের ‘মাদার টাং’

Sat, Sep 21, 2019 10:31 AM

সিবিসি টেলিভিশনে আজ সন্ধ্যায় নাদিম ইকবালের ‘মাদার টাং’

নতুনদেশ ডটকম: অভিবাসী জীবনে শেকড়ের ভাষাকে টিকিয়ে  রাখার নিরন্তর লড়াই এবং লড়াইয়ের বেদনাবোধ নিয়ে নির্মিত নাদিম ইকবালের প্রামান্যচিত্র ‘মাদার টাং’কে সম্প্রচারের জন্য বেছে নিয়েছে কানাডার প্রভাবশালী সম্প্রচার মাধ্যম সিবিসি টেলিভিশন।  আজ শনিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায়  সিবিসি টেলিভিশনে এই প্রামাণ্যচিত্রটি  প্রচারিত হবে।  একই সঙ্গে প্রামান্যচিত্রটির নির্মাতা  নাদিম ইকবালের সাক্ষাৎকারও প্রচার করবে সিবিসি।

সিবিসি টেলিভিশন  তাদের ওয়েবসাইটে এ নিয়ে দৃষ্টিনন্দন একটি পোষ্টকার্ডও প্রকাশ করেছে।

প্রসঙ্গত, কানাডার মূলধারার সম্প্রচার মাধ্যমে প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত নির্মাতার প্রামান্যচিত্র প্রদর্শিত হচ্ছে ।

এর আগে চল্লিশটিরও বেশি দেশে প্রদর্শিত নাদিম ইকবালের এই প্রামান্যচিত্রটি ইতিমধ্যে হলিউডের ‘ইন্টারন্যাশনাল ইনডিপেন্ডেন্ট অ্যাওয়ার্ড’সহ অসংখ্য পুরষ্কার পেয়েছে।  

১১ মিনিটের ’মাদার টাং’-এ অভিনয় করেছেন কবি আসাদ চৌধুরী ও তার নাতনি রাইদা ফাইরোজ মিষ্টি।

এ সম্পর্কিত প্রতিক্রিয়ায় নির্মাতা নাদিম ইকবাল বলেন- সিবিসির মতো প্রভাবশালী এবং প্রধান সম্প্রচার মাধ্যম ’মাদার টাং’কে প্রদর্শনের জন্য নির্বাচন করেছে- এটি অত্যন্ত সুখের বিষয়। তবে এর সামগ্রিক কৃতিত্ব বাংলাদেশ এবং বাংলাদেশের জনগনের।

 তিনি বলেন, ভাষার মর্যাদার জন্য বুকের রক্ত ঢেলে দিয়ে বাংলাদেশের জনগন যে বীরত্বগাঁথা তৈরি করেছে তা বিশ্বের ইতিহাসে বিরল। সেই ভাষাকে বিদেশের ভিন্ন সংস্কৃতিতে সমুন্নত রাখার আরেক লড়াইয়ের চিত্রই তুলে ধরা হয়েছে এই প্রামান্যচিত্রে।

প্রামান্যচিত্রটিতে বাংলাদেশের খ্যাতিমান কবি আসাদ চৌধুরী  ও তার নাতনি রাইদা ফাইরোজ মিষ্টি অভিনয় করেছেন।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান