জাতীয় চারুকলা প্রদর্শণীতে আনোয়ার সাদীর ‘চিন্তার সংযোগ’

Tue, Jul 16, 2019 11:10 PM

জাতীয় চারুকলা প্রদর্শণীতে আনোয়ার সাদীর ‘চিন্তার সংযোগ’

নতুনদেশ ডটকম: পেশায় সাংবাদিক, সময় পেলেই সাদা কাগজের বুকে পেন্সিলের রেখা টানতে থাকেন তিনি। সেই রেখা টানাটানিগুলোই আসলে ভিন্নরকমের চিত্রকর্ম। আর এই চিত্রকর্মগুলো প্রদর্শনের জন্য স্থান করে নিয়েছে ২৩ তম জাতীয় চারুকলা প্রদর্শণীতে। আনোয়ার সাদী অবম্য তার এই চিত্রকর্মগুলোর নাম দিয়েছেন ‘চিন্তার সংযোগ’। এই শিরোনামে তিনি সিরিজ আঁকছেন বলে জানিয়েছেন।

ঢাকার শিল্পকলা একাডেমিতে চলছে ২৩ তম জাতীয় চারুকলা প্রদর্শনী। এবার প্রদর্শনীতে অংশ নেওয়ার জন্য ৮৫০ জন শিল্পী আবেদন করেছিলেন।  শিল্পী নাসরিন বেগম, শিল্পী মোস্তাফিজুল হক, শিল্পী শেখ সাদী ভূইয়া, শিল্পী মোহাম্মদ ইকবাল ও শিল্পী আনিসুজ্জামানের সমন্বয়ে গঠিত কমিটি  আবেদনকৃত শিল্পীদের মধ্যে ৩১০ জন শিল্পীর ৩২২টি শিল্পকর্ম বাছাই করেছেন। এর মধ্যে ১৫৯টি চিত্রকলা, ৪৫টি ভাস্কর্য, ৫০ টি ছাপচিত্র, ১৭টি কারুশিল্প, ৮টি মৃৎশিল্প, ৩৭টি স্থাপনা ও ভিডিও আর্ট, ৭টি কৃৎকলা (পারফরম্যান্স আর্ট) রয়েছে। পরে পুরস্কারের জন্য সেরা শিল্পকর্ম বাছাইয়ে বিচারকদের আরেকটি প্যানেল করা হয়। প্যানেলে ছিলেন শিল্পী আবদুস শাকুর শাহ, স্থপতি শামসুল ওয়ারেস, শিল্পী রণজীৎ দাস, শিল্পী ফরিদা জামান ও শিল্পী মোহাম্মদ ইউনুস। বিচারকমন্ডলীর মনোনয়ন পেয়ে আনোয়ার সাদীর ৫ ফিট বাই ৫ ফিট আয়তনের ‘চিন্তার সংযোগ’ জায়গা করে নিয়েছে জাতীয় প্রদর্শণীতে।

আনোয়ার সাদী প্রকৃতি ও মাটি ঘনিষ্ট মানুষের মাঝে বেড়ে ওঠেছেন। উৎসব, খরা, বিপদ ও সম্প্রীতিতে সাধারণ মানুষের আচরণ দেখেছেন কাছে থেকে। প্রকৃতি থেকে নিয়েছেন চিন্তার পাঠ।চিন্তার প্রক্রিয়া ও জীবনের ওপর এর প্রভাব শিল্পীর আঁকার বিষয়।

মানুষ সব সময় চিন্তা করে । লাগাতার চিন্তা শরীরকে অনুভূতি সরবরাহ করে। ভালো চিন্তা মনকে স্থির করে বা ভালো লাগার অনুভূতি দেয়। ক্রমাগত দুশ্চিন্তা মনকে দু:খের অনুভূতি দেয়, বেদনায় শরীর জর্জরিত হয়। সুখানুভূতিতে শরীর অনাবিল ভালো লাগায় মজে থাকে। চিন্তা বা অনুভূতির শুরুটা টের পা্ওয়া মানুষের জন্য বেশ কঠিন কাজ। বিশেষ করে দুটি দুশ্চিন্তার সংযোগস্থলে কী ঘটে তা জানা সহজ নয়।  সেই বোধের নাম এখনো অজানা। দুটি চিন্তার মাঝের সময়টি দীর্ঘায়িত করা গেলে অজানা সুখের সন্ধান পাওয়ার সুযোগ আছে । এমন কী মনের সেই অতল থেকে আসতে পারে অজানা, নতুন, কল্যানকর চিন্তা বা অনুভূতি। আনোয়ার সাদীর  ছবিগুলো চিন্তার অতলে লুকিয়ে থাকা ভাষা। ছবির নাম চিন্তার সংযোগে বা between the thoughts.

 ২১ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা ও শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮ পর্যন্ত চলবে প্রদর্শনী ।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান