কানেকটিকাটে ‘মেঘ রোদ্দুরের খেলা’ বইয়ের মোড়ক উম্মোচন

Fri, Jun 28, 2019 1:11 PM

কানেকটিকাটে ‘মেঘ রোদ্দুরের খেলা’ বইয়ের মোড়ক উম্মোচন

বাংলা প্রেস, নিউ ইয়র্ক : যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রবাসী উদীয়মান কবি ও জনপ্রিয় উপস্থাপিকা লিপি দেওয়ানের ‘মেঘ রোদ্দুরের খেলা’ শিরোনামভুক্ত কাব্যগ্রন্থের মোড়ক উম্মোচন হয়েছে। গত রবিবার কানেকটিকাট অঙ্গরাজ্যের চেশেয়ার শহরে অনুষ্ঠিত এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে চলতি বছর অমর একুশের বইমেলায় প্রকাশিত তার প্রথম এ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন প্রবাসী নজরুল গবেষক ড. গুলশান আরা কাজী। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

কানেকটিকাটের চেশেয়ার শহরের ৫৫৯ সাউথ মেইন স্ট্রীটের একটি মিলনায়তনে অনুষ্ঠিতব্য উক্ত মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রবাসী কবি সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেনীপেশার গণ্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

মেঘ রোদ্দুরের খেলা কাব্যগ্রন্থের মোড়ক উম্মোচনের পর ড. গুলশান আরা কাজী বলেন, প্রবাসে কর্মব্যস্ত কঠিন জীবনে সাহিত্য ও সংস্কৃতিচর্চা একটি দুরহ কাজ।শত ব্যস্ততার মাঝেও লিপি দেওয়ান তার চর্চা অব্যাহত রেখেছেন এবং কষ্ট করে হলেও একটি কাব্যগ্রন্থ প্রকাশ করেছেন। তার অব্যাহত সাহিত্য ও সংস্কৃতিচর্চার জন্য আমরা অত্যন্ত গর্বিত।

অনিতা শরীফের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বেলা চৌধুরী, কাজী শাহজাহান বেলাল, শর্মিলা শুর (কলকাতা) ও উদীয়মান কবি লিপি দেওয়ান প্রমুখ। মেঘ রোদ্দুরের খেলা কাব্যগ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন ফারাহানা রশিদ লুনা, মোল্লা বাহাউদ্দিন পিয়াল,সানজিদা নীরা, শুভদীপ সেনগুপ্ত, মৌসুমী নায়েক ও ড. সারাহ তাসনীম লিয়া।

শিল্পী শান্তা নাগের তত্বাবধানে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন পূর্বাশা রায়,গার্গি দাস,শারমিন আজম, মায়ুখ সামাজদার ও শান্তা নাগ।

অনুষ্ঠানে বিক্রিত বইয়ের অর্থ ডিস্ট্রেস চিল্ড্রেন্স ইন্টারন্যাশনাল (ডিসিআই)-এর হাতে তুলে দেন কবি লিপি দেওয়ান।

লিপি দেওয়ান ছোটবেলা থেকেই সাহিত্যচর্চার সাথে সম্পৃক্ত। লেখালেখি, আবৃত্তি ও অনুষ্ঠানে সঞ্চালনায় তার পদচারণা।তিনি উত্তর আমেরিকায় বিভিন্ন শিল্প-সাহিত্য ও সমাজসেবামূলক কর্মকান্ডে জড়িত।

লিপি দেওয়ানের জন্ম বাংলাদেশের নোয়াখালী জেলায়। পিতা দেওয়ান সুলতান আহমেদ ও মাতা মমতাজ বেগমের প্রথম সন্তান তিনি।

৪৮ পৃষ্ঠার মেঘ রোদ্দুরের খেলা বইটি প্রকাশ করেছে চট্টগ্রামের প্রকাশনী সংস্থা চন্দ্রবিন্দু। প্রচ্ছদ করেছেন আল নোমান। মূল্য ৮ ইউএস ডলার বা ২৪০ টাকা।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান