কানাডার মূলধারায় জানা শাম্মীর ডকু ফিল্ম

Sat, Jun 8, 2019 11:23 AM

কানাডার মূলধারায় জানা শাম্মীর ডকু ফিল্ম

নতুনদেশ ডটকম: বাংলাদেশে নারী নির্যাতন এবং প্রতিরোধের লড়াইয়ের  উপাখ্যান নিয়ে নির্মিত প্রামান্য চিত্র প্রদর্শিত হতে যাচ্ছে কানাডার মূলধারার ‘হট ডকস টেড রজার্স’ সিনেমা হলে। বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয়ান চিত্র পরিচালক জানা শাম্মীর পরিচালনায় নির্মিত ‘আনটাইয়িং দ্যা নট’ প্রামান্যচিত্রে বহুল  আলোচিত রুমানা মঞ্জুরছাড়া্ও আরো তিন নারীর জীবনের লড়াইয়ের গল্প তুলে ধরা হয়েছে।

আগামী ১৭ জুন সন্ধ্যা সাড়ে ৬ টায় ৫০৬ ব্লোর স্ট্রিট ওয়েস্টের ’হট ডকস টেড রজার্স’ সিনোমা হলে এই প্রামান্যচিত্রটি প্রদর্শিত হবে। ডকু ফিল্মের অন্যতম প্রধান চরিত্র রুমানা মঞ্জুর এই প্রদর্শনীতে দর্শক  হিসেবে উপস্থিত থাকবেন।

‘আনটাইয়িং দ্যা নট’ প্রামান্যচিত্র পরিচালনার মাধ্যমে পরিচালক হিসেবে কানাডীয়ান চলচ্চিত্রে  জানা শাম্মীর অভিষেক ঘটতে যাচ্ছে। এর আগে কানাডীয়ান প্রামান্য চিত্র  নির্মানে কাজ করলেওে এককভাবে তার পরিচালনায় এটিই প্রথম  কানাডীয়ান পূর্ণদৈর্ঘ্য প্রামান্যচিত্র।

নির্মাতা প্রতিষ্ঠানসূত্রে জানা গেছে, চারজন নারীর অস্তিত্ব রক্ষার লড়াই, তাদের প্রতিরোধ, প্রেম,ভালোবাসা, বিয়ে - এইসব কাহিনী নিয়েই ‘আনটাইয়িং দ্যা  নট’ প্রামান্য চিত্রের কাহিনী বিন্যাস। বিশ্বব্যাপী নারীদের অস্তিত্বের জন্য অভিন্ন  যে সংগ্রামের ধারা বিদ্যমান তারই  এক  বিদ্যমান তারই মূর্ত প্রতীক হয়ে ওঠেছে শাম্মীর এই প্রামান্য চিত্র ।

 স্বামীর নির্যাতনে দৃষ্টি হারানো রুমানা মঞ্জুরের  ওপর পরিচালিত  বিভৎসতার কাহিনী এই প্রামান্যচিত্রে সর্বাধিক  গুরুত্ব পেলেও  ৭৬ মিনিটের এই ডকু ফিল্মে বৈবাহিক সম্পর্ক এবং পরিবারে নির্যাতনের শিকার নারীদের নিজেদের অস্তিত্ব রক্ষার লড়াইয়ের নানা দিকের উপর আলোকপাত করা হয়েছে। রোমান মঞ্জুর ছাড়াও এই ডকু ফিল্মে আছেন  একজন শারমীনের কথা, বিবাহ বিচ্ছেদের পর পুণরায় বিয়ে করার জন্য সমাজের প্রবল চাপকে যে মোকাবেলা করে যাচ্ছে। আছে স্কুল শিক্ষিকা জেসমিনের কথা যিনি প্রতিনিয়ত তার হিংস্র স্বামীর নির্যাতনের আতংক নিয়ে জীবন কাটাচ্ছেন্। তরুন কিন্তু সাহসী নারী নাইমার গল্প আছে  ডকু ফিল্মে, যিনি তার নিজের  জীবনের পরিচালনার জন্য  নিজেই  একটি নিয়ম  তৈরির সংগ্রামে লিপ্ত আছেন।  

পরিচালক জানা  শাম্মীর স্কুল জীবনের বন্ধু রুমানা মঞ্জুর। টরন্টোয় বসবাসরত বাংলাদেশি বঙশোদ্ভূত জানা শাম্মী ছোটো বেলার বন্ধুর উপর নেমে আসা  নির্মতার সংবাদ শুনে প্রবলভাবে আলোড়িত হন। শাম্মীর ভাষায়, আমি কখনোই আমার নিকজনজনদের কাউকে এমন নির্মম নির্যাতনের শিকার হতে দেখিনি। রুমানার ঘটনা আমাকে প্রবলভাবে স্পর্শ করে। আমার বদ্দমুল ধারনা ছিলো শিক্ষাবঞ্চিত অস্বচ্ছল পরিবারেরই কেবল মেয়েরা লাঞ্চনার শিকার হয়। কিন্তু রোমানার ঘটনা আমার ধারনাকে বদলে দেয়।

শাম্মী  জানান,  বাংলাদেশে নারীর প্রতি সহিংসতার যে অপসংস্কৃতির বিস্তৃতি ঘটেছে তার কারন অনুসন্ধানই এই ডকু ফিল্মের অন্যতম উদ্দেশ্য। তিনি জানান, চলচ্চিত্রের মাধ্যমে নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্য নিয়েই এই ছবিটি বানানোর  কাজে হাত দেন তিনি।  জানা শাম্মী আশা করছেন, ‘আনটাইয়িং দ্যা নট’ প্রামান্যচিত্রটি কানাডার মূলধারার সিনেমাবোদ্ধাদের দৃষ্টি আকর্ষনে সক্ষম হবে।

আগ্রহীরা  অনলাইনেও টিকেট কাটতে পারেন  এই লিংক থেকে । টিকেটের লিংক

 

 


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান