শ্রীনাম সংঘের : ’সাঁঝ বেলায় সুরাঞ্জলী’র আসর

Sun, Jun 2, 2019 12:56 AM

শ্রীনাম সংঘের : ’সাঁঝ বেলায় সুরাঞ্জলী’র আসর

মুক্তি প্রসাদ : ’সাঁঝ বেলায় সুরাঞ্জলী’র আসর বসিয়েছিলো টরন্টোর শ্রীনাম সংঘ। শাস্ত্রী সঙ্গীতের খ্যাতিমান শিল্পী তুষার দত্ত ছিলেন এই আসরের মধ্যমনি । মূলত: শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী হলেও তুষার দত্ত আসর মাতিয়েছেন  খেয়াল, ভজন, গজল, নজরুল সঙ্গীত আর আধুনিক গানের সুরের ঢালি উপুড় করে দিয়ে।

শনিবার সন্ধ্যায় ১৬ ডোম রোডের বাংলাদেশ কানাডা হিন্দু কালচারাল সোসাইটির মিলনায়তনে হল ভর্তি শ্রোতাদের উপস্থিতিতে। একটানা প্রায় ২ ঘন্টা তার সুরের যাদু ভরিয়ে রাখে হল ভর্তি দর্শককে।তাকে তবলায় সংগত করেন শ্রী অশোক দত্ত। শ্রীনাম সংঘ আয়োজিত এই সাংস্কৃতিক সন্ধ্যায় শিল্পী তুষার  দত্ত আমন্ত্রিত শিল্পী হিসেবে উপস্থিত ছিলেন।

তুষার দত্ত মূলত শাস্ত্রীয় সংগীত শিল্পী। লঘু সংগীত রিসার্চ একাডেমীতে স্কলার হিসেবে ১৮ বছর ছিলেন। তিনি অল ইন্ডিয়া রেডিও’র টপ গ্রেট শিল্পী।তুষার দত্ত উপমহাদেশের অন্যতম ব্যস্ত শিল্পী।

তিন  পর্বে  সাজানো অনুষ্ঠানের প্রথম পর্বে  শ্রীনাম সংঘের শিল্পীরা  সঙ্গীত পরিবেশন করেন।  এতে  অংশ নেন শ্যামা সরকার, সুভাষ রায়, অশোক দত্ত, রিমা দত্ত,তমা রায়,উর্মি দাস, রিয়া চক্রবর্তী ,উত্তম রায়। তাদের সাথে তবলায় সংগত করেছেন নকুল দে।

দ্বিতীয় পর্বে  মঞ্চে আসেন  শিল্পী  ডাক্তার সঞ্জীব  মুখার্জি । ৮৮ বছর বয়সী কার্ডিওলজিষ্ট  ডাক্তার সঞ্জীব  মুখার্জি এখনও নিয়মিত সংগীত সাধনা করেন।  গান গাইতে মঞ্চে ওঠে তিনি বলেন,  সংগীত তার জীবনে অক্সিজেনের মত। অক্সিজেন নিয়ে মানুষ যেমন বাঁচে। তেমনি গান সাথে নিয়েই  তিনি বাঁচতে চান। তিনি পর পর দুটি রবীন্দ্রনাথের গান করেন ।

শেষ পর্বে শিল্পী তুষার দত্ত টানা দুই ঘন্টা গান গেয়ে শোনান। শ্রীনাম সংঘের পক্ষে সুভাষ রায়  সবাইকে ধন্যবাদ জানান।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান