বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়ার পহেলা বৈশাখ উদযাপন

Mon, Apr 29, 2019 12:47 AM

 বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়ার পহেলা বৈশাখ উদযাপন

নতুনদেশ ডটকম: সব জীর্ণতা, সব অমঙ্গলকে অগ্নিস্নানে পুণ্য করার প্রত্যয় নিয়ে অত্যন্ত আনন্দের সাথে উৎসবমুখর পরিবেশে বাঙালির জীবনে প্রাণের উৎসব পহেলা বৈশাখ ১৪২৬ উৎযাপন করেছে বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়া। হালিফাক্স, ডার্ট মাউথ, ট্রুরো, আন্টিগোনিশ এর প্রবাসী বাংলাদেশী নাগরিক এবং তাদের পরিবারের সদস্যগণ বর্ণিল পোশাকে সজ্জিত হয়ে অনুষ্ঠানে যোগদান করেন যা প্রাঙ্গণটিকে আনন্দ-মুখর করে তোলে। আবহমান বাংলার সাংস্কৃতিকে তুলে ধরতে অনুষ্ঠান প্রাঙ্গণ এবং মঞ্চ ঐতিহ্যবাহী নকশা এবং বাংলাদেশি চিত্রকলা দ্বারা সজ্জিত করা হয়। সামাজিক সকল অনাচারের বিরুদ্ধে মানুষের মনে শুভবোধ জাগিয়ে তোলার মানসে নতুন বছরকে বরণ করে নেয় আগত প্রবাসী বাঙ্গালীরা।

বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়ার এই অনুষ্ঠান শুধু আনন্দ উত্সবই নয় বরং এই উৎসব বাংলার অসাম্প্রদায়িক ও উদারনৈতিক সাংস্কতিক ঐতিহ্যকে ধারণ ও লালনের মাধ্যমে ধর্মীয় উগ্রবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে সমাজকে সুসংহত রাখার অনুপ্রেরণার উৎস। বাংলা নববর্ষ বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। এ উৎসব সর্বজনীন ও অসাম্প্রদায়িক। এর মধ্যে নিহিত রয়েছে বাঙালির আত্মপরিচয় এবং জাতিসত্তা বিকাশের শেকড়।

 

অনুষ্ঠানের শুরুতেই ছিল বৈশাখী মেলা। “মানবজাতির বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য” (Intangible Cultural Heritage of Mankind) হিসেবে ঢাকার রমনার উৎসবের মতো না হলেও বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়ার অনুষ্ঠানে আগত প্রবাসী বাঙালির বাঙালি সাজে আনন্দ মিছিল ও বৈশাখী শোভাযাত্রা নববর্ষ উদযাপনে একটি নতুন মাত্রা যুক্ত করেছে। বাংলার প্রাচীন ঐতিহ্য আর নগর জীবনের নতুনের জয়গান সমৃদ্ধ এক আন্দঘন বৈশাখী উপহার দিয়েছে বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়ার (বিডিক্যান্স)। নববর্ষের চেতনায় সকল অশুভ, অসুন্দর ও কুসংস্কারের বিরুদ্ধে সত্য ও সুন্দরের বিজয় হবে বলে আগত প্রবাসী বাঙ্গালীরা প্রত্যয় ব্যক্ত করেন।

 

বিভিন্ন সাজে অতিথিরা অনুষ্ঠানটিকে করে তুলেছিলেন আরো বর্ণাঢ্য। তারা গান, কবিতা ও ঐতিহ্যবাহী খাবার প্রাণভরে উপভোগ করেন এবং এ ধরনের একটি চমৎকার বর্ষবরণ উৎসব আয়োজনের জন্য বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়াকে আন্তরিক ধন্যবাদ জানান। বৈশাখের ঐতিহ্যবাহী বর্ণীল সাজে নতুন প্রজন্মের কানাডা-বাংলাদেশি শিশু-কিশোরারও বড়দের পাশাপাশি অনেক উৎসাহ-উদ্দীপনা নিয়ে পহেলা বৈশাখের বরণ অনুষ্ঠানটি উপভোগ করে। সুদুর আন্টিগোনিশ থেকে আইকো কাজি ভাই, ট্রুরো থেকে ডঃ নাসিব ভাই এর মণ মাতানো সুরের সাথে তাল মিলিয়ে নিজস্ব বান্ড দলের গান গুলু সবাই উপভোগ করেন। সেই সাথে চলচ্চিত্র ‘ ফাগুন হাওয়ায়’ অনুষ্ঠানে ভিন্না মাত্রা যোগ করে।

 

বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে-এর ঐতিহ্য, বাঙালি সংস্কৃতি লালনের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়ার (বিডিক্যান্স) এর চেয়ারপারসন আহসান হাবিব। গত এক বছরে বিডিক্যান্স এর সদস্যগণ পজিটিভ চিন্তা চেতনা, উৎসাহ এবং উদ্দীপনা দিয়ে সকল বাঁধা ও প্রতিবন্ধকতা দূর করার জন্য আহসান হাবিব বিডিক্যান্সের স্বেচ্ছাসেবকদের সনদপত্র ও মেডেল প্রদান করেন।

 

গ্লানি আর অকল্যাণের বিপরীতে আমরা মস্তক তুলিতে চাই অনন্ত আকাশে। অকল্যাণের বিরুদ্ধে, অনাচারের বিরুদ্ধে সুখ-শান্তি-সমৃদ্ধি ও কল্যাণের প্রত্যাশা, মানুষের মাঝে শুভবোধ জাগ্রত করার আশা নিয়ে, তরুণ প্রজন্মকে মাথা তুলে দাঁড়াবার, সামনে এগিয়ে যাওয়ার আহ্বান জানানোর মধ্য দিয়ে শেষ হয় বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয় বাংলা নববর্ষ ১৪২৬ অনুষ্ঠান।বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান