কানাডায় মেয়েদের প্রথম মসজিদ

Sat, Apr 20, 2019 12:09 PM

কানাডায় মেয়েদের প্রথম মসজিদ

নতুনদেশ ডটতম: কেবল মাত্র মেয়েদের জন্য একটি মসজিদ হবে, যে মসজিদে নামাজ পড়বে মেয়েরা, ইমামও হবেন মেয়েরা- এমন একটা ভাবনা নিয়ে অনেক দিন ধরেই কাজ করছিলেন টরন্টোর কিছু সংখ্যক মুসলিম নারী। শুক্রবার তাদের সেই স্বপ্নের খানিকটা বাস্তবায়ন হয়, প্রথম বারের মতো নারীদের দ্বারা নারীদের জন্য জুমার জামাত অনুষ্ঠিত হয় টরন্টোয়। প্রথম জুমার নামাজ আদায়কে তারা ‘মেয়েদের মসজিদ’ প্রতিষ্ঠার সূচনা হিসেবেই দেখছেন।

মেয়েদের জন্য মেয়েদের দ্বারা পরিচালিত মসজিদ’- এটাও সম্ভব? হ্যাঁ সম্ভব। বাস্তবতা তো তাই বলছে। কি ভাবে হলো এটি? এউ উদ্যোগের অন্যতম নেতা ফারহিন খান বলছেন, বেশ কয়েক বছর ধরেই তারা এটি নিয়ে ভাবছিলেন। বৃহত্তর টরন্টোর বিভিন্ন এলাকায় কমিউনিটি নেতাদের সাথে তারা কথা বলেছেন, মসজিদের ইমামদের সাথে তারা কথা বলেছেন্ ফারহিন খান জানান- অবশ্যই প্রতিক্রিয়াটা ছিলো মিশ্র।

মজার ব্যাপার হচ্ছে , ’মেয়েদের মসজিদ’-  এই ভাবনাকে বাস্তবে রুপায়িত করতে যারা  গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, তাদের সিংহভাগই অন্যধর্মী । এমনকি মসজিদের জন্য নিজেদের জায়গা নিয়ে এগিয়ে এসেছে যে প্রতিষ্ঠানটি সেটি একটি চার্চ, অন্যধর্মের উপাসনালয়। কানাডায় মুসলমানদের নারীদের জন্য আলাদা জামাতটি কিন্তু কোনো মসজিদে হয়নি। ট্রিনিটির ‘ ইউনাইটেড চার্চ’  এ  অনুষ্ঠিত হয়েছে মেয়েদের  প্রথম জুমার নামাজ।

’মেয়েদের মসজিদ’ এর প্রতিষ্ঠাতা ফারহিন খান জানিয়েছেন, এখন থেকে  প্রতি এক সপ্তাহ পর পর তারা এইখানে (ইউনাইটেড চার্চে)  মেয়েদের জামাতের আয়োজন করবেন।  বৃহত্তর টরন্টো এলাকার অন্যান্যস্থানে  এই ধরনের আয়োজনের পরিকল্পনাও তাদের রয়েছে। ’মেয়েদের মসজিদ’কে প্রাতিষ্ঠানিক রুপ দিতে শিগগিরই তারা তহবিল সংগ্রহ শুরু করবেন বলেও জানিয়েছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান