এদেশ ভালো না লাগলে ,আসছেন কেন ?

Sat, Apr 6, 2019 3:25 PM

এদেশ ভালো না লাগলে ,আসছেন কেন ?

সন্তোষ মল্লিক: কানাডার কুইবেক প্রদেশে সরকারি চাকুরীজীবিদের কর্মস্থলে ধর্মীয় পরিচয় (সকল ধর্মালম্বীদের ) বহন করে এমন কোন প্রতীক বা চিহ্নের উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে ।সংখ্যার দিক দিয়ে কানাডা খ্রিষ্টান (৬৭.২ %) আর নাস্তিকের (২৪%) দেশ হওয়া সত্ত্বেও কানাডিয়ানরা বিশ্বের অন্যতম উদার ,অসাম্প্রদায়িক ,মানবিক শ্রেষ্ঠ জাতি হিসাবে সারা বিশ্বে পরিচিত । যেকোন ধমীয় বিদ্বেষ ছড়ানো এখানে ক্রাইম হিসাবে ধরা হয় ।

খ্রিস্টানদের দেশ হলেও কানাডিয়ানরা ধর্মবিমুখ বলে কানাডার চার্চ গুলো এক এক করে বন্ধ হয়ে যাচ্ছে । কানাডিয়ানরা ধর্মবিমুখ হলেও তারা কারো উপকার ছাড়া কারো ক্ষতি করেন না মানে তারা  ভন্ড নন । বিশ্বের গরিব দেশ গুলোর জন্য অনেক কানাডিয়ান নিয়মিত ব্যক্তিগত ভাবে অর্থদান করেন । তাদের কথা ধর্মটা অন্তরে রাখো ,এটা বাহিরে দেখানোর বিষয় নয় । আমিও তাই মনে করি । আমি চাইনা বাহিরে আমাকে দেখে কেউ আমার ধর্মীয় পরিচয় জানুক । ধর্মীয় আচরণ ছাড়া আমার ধার্মিক হবার চেষ্টা থাকবে আজীবন ।

কানাডার মতো একটি দেশে এসেও অনেককে দেখি অখুশি এবং এদেশের তীব্র সমালোচনা করতে।  তাদের প্রতি আমার জিজ্ঞাসা , এদেশ ভালো না লাগলে ,আসছেন কেন ? আপনাদের তো কানাডা সরকার জোর করে ধরে নিয়ে আসে নাই। আপনারা সরকারের কাছে আবেদন করেই এসেছেন ।

নিউজিল্যান্ডের মসজিদে হত্যাকাণ্ডের ঘটনায় সেদেশের মানুষ অসাম্প্রদায়িক এবং মানবিক বলেই রুখে দাঁড়িয়েছেন। তারা উগ্র , ধর্মান্ধ হলে হত্যাকারীকে সমর্থন করতো ।আশ্চর্যের বিষয় হলো , কানাডায় বাংলাদেশিদের কেউ কেউ কানাডার নির্বাচন নিয়েএমন কথা বলেন যেন তাদের ভোটেই এদেশের প্রধামন্ত্রী নির্বাচিত হবে ! অথচ গত প্রাদেশিক নির্বাচনে বাংলাদেশিদের প্রিয় দল লিবারেল পার্টির ( তৃতীয় অবস্থান )ভরাডুবি হয়েছে ,জরীপ বলছে আগামী নির্বাচনে একসময় সারা বিশ্বে জনপ্রিয়তায় দিক দিয়ে তোলপাড় করা প্রধামন্ত্রী জাস্টিন ট্রুডোর দল (লিবারেল পার্টি )নির্বাচনে পরাজয় হবে তা মোটামুটি নিশ্চিত।

লেখকের ফেসবুক পোষ্ট থেকে


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান