কানাডায়  বাংলাদেশ হাইকমিশনে বঙ্গবন্ধুর  জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস  পালন

Wed, Mar 20, 2019 12:21 AM

কানাডায়  বাংলাদেশ হাইকমিশনে বঙ্গবন্ধুর  জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস  পালন

 নতুনদেশ ডটকম : বাংলাদেশ হাইকমিশন, কানাডা যথাযোগ্য মর্যাদা ও আনন্দমূখর পরিবেশে হাইকমিশন মিলনায়তনে ১৭ মার্চ ২০১৯ তারিখ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৯ পালন করে।

মহান এ দিবসটি উদ্যাপনের লক্ষ্যে হাইকমিশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে, যার মধ্যে উল্লেখযোগ্য ছিল হাইকমিশন মিলনায়তনে বিকাল ৩টা থেকে ৫ টা পর্যন্ত শিশু-কিশোরদের অংশগ্রহণে ’বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ ও ’বঙ্গবন্ধু ও স্বাধীনতাযুদ্ধ’ শীর্ষক চিত্রাংকন ও ’বঙ্গবন্ধুর সোনার বাংলা’ শীর্ষক রচনা প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় স্থানীয় উল্লেখযোগ্য সংখ্যক শিশু-কিশোর স্বত:স্ফূর্ত অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে কানাডা সফররত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের  উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এম.পি. প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন হাই কমিশনার মিজানুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন হাইকমিশনের কাউন্সেলর ও দূতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরী।

কেক কাটার মধ্য দিয়ে দিবসের দ্বিতীয় পর্বের সূচনা হয় বিকাল ৫টায়। প্রথমেই শিশু-কিশোরদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে মাশরুর মাহিন কবির, উল্লাস, আলিসিয়া, ওয়াজেদ  সংগীত এবং অংকিত পাল চৌধুরী নৃত্য পরিবেশন করে । পরবর্তীতে, হাই কমিশনের কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মোঃ সাখাওয়াৎ হোসেন, কাউন্সেলর ও দূতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরী, স্থানীয় শিল্পী ডালিয়া ইয়াসমিন, অং সুয়ে থোয়াই ও নার্গিস আরা রুবী সংগীত পরিবেশন করেন। তবলায় সহযোগিতা করেন শুভংকর পন্ডিত ।

 দিবস উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন হাইকমিশনের কাউন্সেলর (রাজনৈতিক) মিয়া মোঃ মাইনুল কবির, কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মোঃ সাখাওয়াৎ হোসেন, কাউন্সেলর (বাণিজ্যিক) মোঃ শাকিল মাহমুদ এবং প্রথম সচিব অপর্ণা রাণী পাল।

পরবর্তীতে কিশোর বক্তা আরীব সাইফুদ্দিন এর বক্তৃতার মাধ্যমে শুরু হওয়া আলোচনায় অংশগ্রহণ করেন স্থানীয় বিশিষ্ট ব্যক্তিত্ব শহিদ রহমান, ফনিন্দ্র কুমার ভট্টাচার্য, জিয়াউল হক জিয়া, মাসুদ সিদ্দিকী, সোমা সাইফুদ্দিন, রাশেদা নেওয়াজ, ওমর শরীফ শের, সিকদার মতিয়ার রহমান, গোলাম মুহিবুর রহমান প্রমূখ। বক্তব্যে তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বর্ণাঢ্য জীবন ও অবদান এবং বর্তমান সরকারের সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন। 

 অনুষ্ঠানের শেষে প্রধান অতিথি মাননীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী রচনা এবং চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহনকারী শিশু-কিশোরদের হাতে সনদ এবং পুরস্কার তুলে দেন। সে সময়ে মঞ্চে উপস্থিত ছিলেন  হাই কমিশনার ও তার পত্নী  নিশাত রহমান।

কানাডা ভ্রমনরত বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ আটোয়া নিবাসী সর্বস্তরের বাংলাদেশী ও স্থানীয় জনসাধারণ অনুষ্ঠানটি উপভোগ করেন। পরিশেষে উপস্থিত সকলের জন্য নৈশ ভোজের আয়োজন করা হয়।বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান