এলোমেলো ভাবনা: অনলাইন কবিতা চর্চায় নতুন মাত্রা

Mon, Feb 18, 2019 12:56 AM

এলোমেলো ভাবনা: অনলাইন কবিতা চর্চায় নতুন মাত্রা

সানজানা জাহাঙ্গীর :সম্প্রতি প্রযুক্তি-সচেতন আধুনিক মানুষ নানান ভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্পৃক্ত হয়ে উঠেছে। ব্যাস্ত জীবনের ফাকে পারিবারিক ও সামাজিক সম্পর্ক, বন্ধুত্ব সবকিছু রক্ষায় সামাজিক যোগাযোগ মাধ্যমে সুষ্ঠু ও নিয়ন্ত্রিত বিচরন একদিকে তার সামাজিকতা রক্ষায় সহায়ক হয়, অন্যদিকে তার সময়ের সংকুলানেও সহায়ক হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমের নিয়ন্ত্রিত ব্যবহার আমাদের জীবনকে সহজ করে নিঃসন্দেহে, পারস্পরিক যোগাযোগ রক্ষায় সহায়ক হয়। যোগাযোগের এই নতুন ধারায় আরো কিছু ইতিবাচক দৃষ্টান্ত আমাদের সামনে পরিলক্ষনীয়। তার মাঝ থেকেই একটি গল্প উঠে এসেছে এই লিখায়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি গ্রুপ র‍্যন্ডম থটস (এলোমেলো ভাবনা),  এখানে একত্রিত হয়েছেন স্বল্পসংখ্যক সমমানসিকতা সম্পন্ন কয়েকজন সুহৃদ। গ্রুপটির বয়স খুব বেশি নয়। পৃথিবীর নানা দেশ থেকে নানান বয়সের নারী পুরুষ, যারা বিভিন্ন পেশায় সংযুক্ত, প্রগতিশীল মানসিকতাসম্পন্ন, তারা তাদের দৈনন্দিন জীবনে কাজের ফাকে ফাকে নিজেদের ভাবনা বিনিময় করেন এলোমেলো ভাবনায়। সহজ সাবলীল বন্ধুত্বের মাঝে কিছু নির্মল আনন্দ গ্রুপের ভাব বিনিময়ের লক্ষ্য। গ্রুপে আছেন বেশ কয়েকজন সহজাত কবি, কারো কারো কাব্যসংকলন আগে প্রকাশিত ও প্রশংসিত হয়েছে। তাদের যেকোনো লেখনিই কাব্যের রূপ ধারন করে। তাদের সাথে আলাপচারীতায় অন্য সদস্যরাও কখনো কখনো কাব্যের ভাষায় লিখতে শুরু করলেন। তারই ধারাবাহিকতায় এবং পারস্পরিক অনুপ্রেরণায় এলোমেলো ভাবনার সদস্যরা নিজ নিজ কবিতা লিখে গ্রুপে পোস্ট করতে শুরু করলেন। নতুন একটি মাত্রা পেলো গ্রুপের আলাপন।  পারস্পরিক অনুপ্রেরণায় বেশ কিছু নতুন কবিতা জমা হল এলোমেলো ভাবনার ভান্ডারে। গ্রুপের সদস্যরা সিদ্ধান্ত নিলেন তাদের এই সৃজনশীল প্রচেষ্টাকে একটি কাব্য সংকলনের আকারে প্রকাশ করবেন। একুশে বইমেলা আসন্ন, উদ্যোগ নেওয়া হল কবিতাগুলো সম্পাদনা করে প্রকাশকের সাথে যোগাযোগের। এগিয়ে আসলেন বিবর্তন প্রকাশনা। সকলের আন্তরিক প্রচেষ্টা ও সহযোগিতায় জন্ম নিলো 'এলোমেলো ভাবনা কাব্য সংকলন'।

 

কাব্য সংকলনটিতে প্রতিটি কবিতার সাথে প্রস্ফুটিত হয়েছে  কবি মনের বহুমুখী আবেগ ও আলোড়ন। কখনো যা লেখা হয়নি মনের সেই ভাবও অপরূপে ভেসে উঠেছে  নবিন কবির পঙক্তিতে; বলাবাহুল্য তা অনেকাংশেই এলোমেলো এবং সেটাই এই কাব্য সংকলনের স্বকীয়তা। সামগ্রিক সম্পাদনায় সেই স্বকীয়তা বজায় রেখে পাঠকের জন্য উপস্থাপিত হয়েছে এলোমেলো ভাবনা কাব্য সংকলন। বইটি একুশে বইমেলা ২০১৯ এ বিবর্তন প্রকাশনায় (স্টল#১১৩) পাওয়া যাচ্ছে।

কানাডার টরেন্টো প্রবাসী তিনজন কবি লিখেছেন এলোমেলো ভাবনা কাব্য সংকলনটিতে। তারা গত রবিবার ১০ই ফেব্রুয়ারি, ২০১৯ বইটির মোড়ক উন্মোচন করেন। আমরা আশা করছি টরেন্টো পাবলিক  লাইব্রেরি, বাংলা বুক স্টোর ও আগামী বইমেলার মাধ্যমে বইটি টরেন্টোর বাঙালি পাঠকদের কাছে পৌঁছে দিতে পারবো।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান