স্ট্রোকের ঝুঁকি নিয়ে টরন্টোয়  বায়েসের কর্মশালা

Tue, Feb 12, 2019 7:37 PM

স্ট্রোকের ঝুঁকি নিয়ে টরন্টোয়  বায়েসের কর্মশালা

নতুনদেশ ডটকম : অলস জীবনযাপন পরিহার করে কর্মময় সচল জীবনযাপনে অভ্যাস করার মাধ্যমে স্ট্রোক ঝুঁকি কমিয়ে আনা সম্ভব। বেঙ্গলি ইনফরমেশন এন্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) আয়োজিত এক এক কর্মশালা এ কথা বলা হয়। ৯ ফেব্রুয়ারি, টরন্টোর ডেনফোর্থ এভিনিউর বায়েসের অফিসে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় বাঙালী কমিউনিটির বেশ কিছুসংখ্যক প্রতিনিধি উপস্থিত ছিলেন।

 

বায়েসের নির্বাহী পরিচালক ইমাম উদ্দিনের সুচনা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত এ কর্মশালার সঞ্চালক ছিলেন বাংলাদেশী চিকিৎসক ও বায়েসের আজীবন সদস্য এহসান উল আলম চৌধুরী। তিনি বলেন, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস মেলিটাস, ধূমপান, মেদবহুলতা, রক্তে বেশি চর্বি থাকা লোকদের স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে। কানাডায় ৬ শতাংশ মৃত্যু হয় স্ট্রোকের কারনে। কানাডিয়ানদের মৃত্যুর অন্যান্য কারনের মধ্যে এর স্থান তৃতীয়। স্ট্রোকে মৃত্যুহার রোধে ব্যাপক সচেতনতা সৃষ্টির প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন,ধুমপান পরিহার ও বেশি চর্বি জাতীয় খাবার এডিয়ে চলা, প্রচুর ফল মুল ও শাক সবজি খাওয়া এবং নিয়মিত শরীরচর্চা ও কর্মময় জীবনযাপনের মাধ্যমে স্ট্রোক প্রতিরোধ সম্ভব।

 

কর্মশালায় আরও বলা হয়, কায়িক পরিশ্রম না করা, অনিয়ন্ত্রিত খাবার খাওয়া, ওজন বৃদ্ধি এবং মানসিক চাপ স্ট্রেকের সম্ভাবনা বাড়ায়। নিয়মিত অতিরিক্ত মদ্যপানও স্ট্রোকের অন্যতম কারণ। মেডিটেশন করা অতিরিক্ত চর্বি ও লবন জাতীয় খাবার পরিহার করা, নিয়মিত পরিশ্রম করার মাধ্যমে স্ট্রোকের ঝুঁকি কমিয়ে আনা সম্ভব।

ইমাম উদ্দিন উপস্থিত অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন,শুধু স্বাস্থ্য সম্পর্কিত তথ্য নয়, চাকুরী, শিক্ষা, সেটেলমেন্টসহ বিভিন্ন বিষয়ে বায়েস কমিউনিটির লোকদের সাধ্যমতো সহায়তার চেষ্টা অব্যহত রাখবে, যাতে কানাডায় অবস্থানরত বাঙালীরা তাঁদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারে। 


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান