‘ফ্রি টিউশন’ বাতিলের বিরুদ্ধে কুইন্সপার্কে  ছাত্র বিক্ষোভ

Sat, Jan 26, 2019 1:35 AM

 ‘ফ্রি টিউশন’ বাতিলের বিরুদ্ধে কুইন্সপার্কে  ছাত্র বিক্ষোভ

নতুনদেশ ডটকম: প্ল্যাকার্ড, ফেষ্টুন নিয়ে শত শত শিক্ষার্থী শুক্রবার  কুইন্সপার্কে প্রভিন্সিয়াল পার্লামেন্টের সামনে বিক্ষোভ করে।অন্টার্ওির কনজারভেটিভ সরকারের ‘শিক্ষা সংকোচন’ পদক্ষেপের প্রতিবাদ জানাতে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা কু্ইন্সপার্কের সামনে জমায়েত হয়ে বিক্ষোভ দেখায়। শিক্ষার্থীরা  শ্লোগানে শ্লোগানে ডাগ ফোর্ডের শিক্ষা সংকোচন পদক্ষেপের প্রতিবাদ জানায়।

বিগত লিবারেল সরকারের চালু করা স্বল্প আয়ের শিক্ষার্থীদের জন্য ফ্রি টিউশন’  এবং বর্ধিত অনুদানের সুযোগ বর্তমান কনজারভেটিভ সরকার বাতিল করে  দিলে শিক্ষার্থীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া হয়।  

প্রসঙ্গত, ক্যাথলিন উইনের লিবারেল সরকার অনুর্ধ ৫০ হাজার ডলার বার্ষিক আয়- এমন পরিবারের ছেলেমেয়েদের  কলেজ ইউনিভার্সিটির টিউশন ফি ম্ওকুফ করে দিয়েছিলো।  লিবারেল সরকার শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা সহজ করতে বর্ধিত হারে অনুদানের ব্যবস্থা্ও করে।

গত মাসে অডিটর জেনারেলের বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করা হয়,  শিক্ষার্থীদের জন্য চালু থাকা ‘ওন্টারিও স্টুডেন্ট এসিস্ট্যান্স প্রোগ্রাম- ওসাপ এর  ব্যয় ২৫ শতাংশ বেড়ে গেছে এবং আগামী ২০২০-২১ সালে এটি ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে। অন্টারিও সরকার বলছে ওসাপ এখন সরকারের জন্য ‘অসহনীয়’ হয়ে ওঠেছে। এরপরই ডাগ ফোর্ডের কনজারভেটিভ সরকার ফ্রি টিউশন বাতিলের ঘোষনা দেয়।

শুক্রবার কু্ন্সপার্কে ছাত্রবিক্ষোভে শিক্ষার্থীরা বলেছে,কনজারভেটিভ সরকারের এই সিদ্ধান্তে  স্বল্প  আয়ের পরিবারের ছেলে মেয়েদের উচ্চতর শিক্ষার পথ সংকোচিত হয়ে যাবে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান