এবারের একুশে গ্রন্থমলায় জসিম মল্লিকের দুটি নতুন বই

Sat, Jan 19, 2019 7:22 PM

  এবারের একুশে গ্রন্থমলায় জসিম মল্লিকের দুটি নতুন বই

নতুনদেশ ডটকম:   দুটি নতুন বই নিয়ে এবারের একুশের বই মেলায় পাঠকদের  মুখোমুখি হচ্ছেন পাঠকপ্রিয় লেখক  জসিম মল্লিক । ’ সে আর ফের না’ নামের উপন্যাস এবং ‘থোকায় থোকায় জোনাক জ্বলে’ নামে লেখকের নিজস্ব ভাবনার সংকলন ঢাকার বই মেলায় বিভিন্ন স্টলে পা্ওয়া যাবে।

সে আর ফের না : কক্সবাজারে একটা শুটিং- এ গিয়ে ঘটনার সূত্রপাত। সেদিন সন্ধ্যায় আকমল বিচে একা একা ঘুরে বেড়াচ্ছিল। হঠাৎ  মেয়েটির চিৎকার শুনতে পেলো। দারুন রুপবতী একটি মেয়ে। বিপদে পড়েছে। চারজন ছেলে মেয়েটিকে ঘিরে আছে। বাজে বিহেভ করছে মেয়েটির সাথে। শরীরের স্পর্শকাতর জায়গায় হাত দিচ্ছে। কাছে ধারে কেউ নাই। আকমল এগিয়ে গেলো। জানে কিছু বলতে গেলে ওর নিজের বিপদ হবে। কিন্তু মেয়েটিকে একা ফেলে যেতে মন সায় দিচ্ছিল না। কাছে গিয়ে বলল, এনিথিং রং! ছেলেগুলো বিস্মিত হয়ে আকমলের সাহস দেখল। হাসছে ওর বোকামি দেখে। সেই সন্ধ্যায় একটা খন্ড যুদ্ধের মতো হয়েছিল। ওরা চারজন, আকমল একা। অসম লড়াই। কিন্তু বিপত্তির শুরু সেখান থেকে। সেই ঘটনাই হয়ে উঠল আকমলের জীবনে কাল। জীবনের বড় ভুল করল। একটা গ্যাঁড়াকলে পড়ে গেলো আকমল। কি সেই গ্যাঁড়াকল! কিভাবে উদ্ধার পাবে আকমল সেই অসহনীয় অবস্থা থেকে! ঘটনা ইতিমধ্যে অনেক দুর গাড়িয়েছে! এক নিশ্বাসে পড়ে ফেলার মতো উপন্যাস সে আর ফেরে না। প্রকাশ করেছে বাঙালি। প্রচ্ছদ উত্তম সেন। মূল্য ৩০০দের টাকা।

 

থোকায় থোকায় জোনাক জ্বলে : থোকায় থোকায় জোনাক জ¦লে টুকরো টুকরো ভাবনার সমাহার। এর আগেও লেখকের বেশ কয়েকটি স্মৃতি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এলেবেলে, স্মৃতির নির্জনতা এবং হৃদয়ে প্রেমের দিন ব্যাপক পাঠক প্রিয়তা পেয়েছিল। তারও আগে নক্ষত্রের আগুন ভরা রাতে, পৃথিবীর মানুষের ভীড় এবং এইভাবে বেঁচে থাক এইভাবে নামে তিনটি নিবন্ধের বই প্রকাশিত হয়। এই তিনটি বইকে একত্রিত করে একমলাটে প্রকাশিত হয়েছে এখানে প্রানের স্রোত নামে একটি বই। বর্তমান  গ্রন্থের লেখাগুলো একটু ভিন্ন আঙ্গিকের। নিজের বিচিত্র সব অভিজ্ঞতা কখনও শৈশব, কখনও কৈশোর, নিজের সন্তান, বন্ধুদের কথা, মা এবং দেশ ও বিদেশের গল্প ফুটে উঠেছে লেখায়। মানুষের মনে যে সমস্ত চিন্তার উদ্রেক হয়, যা সবাই ভাবে, সাধারণ ঘটনা যা পাঠককে আলোড়িত করে, উদ্বেলিত করে, ভাবনার খোড়াক জোগায় যা মানুষ তার নিজের কথাই মনে করে এই গ্রন্থের লেখায় তারই প্রকাশ ঘটেছে। লেখকের সহজ সরল বর্ণনা ও ভাষা শৈলীর মাধুর্য্যে লেখাগুলো হয়ে উঠেছে সুখপাট্য।  প্রকাশ করেছে অনন্যা। প্রচ্ছদ ধ্রুবেএষ। মূল্য ৩০০ টাকা।

 

লেখক পরিচিতিঃ

জন্ম ১৯৬২ সালের ৯ এপ্রিল বরিশাল শহরে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ। কলেজ জীবন থেকেই লেখালেখির শুরু। ১৯৮৩ সালে তৎকালীন সাপ্তাহিক বিচিত্রায় কাজের মধ্য দিয়ে সাংবাদিকতার শুরু। এরপর সাপ্তাহিক২০০০ এ কাজ করেছেন দীর্ঘদিন। পাশাপাশি মুন্নু শিল্পগোষ্ঠীতে জনসংযোগের চাকরি। জাতীয় প্রেসক্লাব ও বাংলাদেশ জনসংযোগ সমিতির মেম্বার ছিলেন। শৈশব থেকেই অনেক লড়াই সংগ্রামের মধ্য দিয়ে বড় হয়েছেন এবং বিচিত্র সব অভিজ্ঞতা অর্জন করেছেন। সেই সব বিচিত্র অভিজ্ঞতা নিয়েই তিনি লিখছেন অনেক গল্প, উপন্যাস, নিবন্ধ এবং স্মৃতিকথা। তার গ্রন্থ সংখ্যা প্রায় তিরিশটি। জীবন, সমাজ আর মানুষের মনোজাগতিক নানা বিষয় ফুটে ওঠেছে তার লেখনীতে। সহজ সরল ভাষা ও ভঙ্গিমায় লেখেন যা সহজেই পাঠককে নাড়া দেয়। সম্পর্কের সূক্ষ্ম বিষয়গুলোকে অনুপঙ্খভাবে তুলে আনেন তার লেখায়। প্রকৃতি, গ্রাম আর নাগরিক জীবন তার লেখার প্রধান উপজীব্য। পাঠক নন্দিত এই লেখক বর্তমানে কানাডার টরন্টোতে স্থায়ীভাবে বসবাস করছেন এবং টরন্টো থেকে প্রকাশিত ভোরের আলো পত্রিকার নির্বাহী সম্পাদক। jasim.mallik@gmail.com


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান