কনজারভেটিভ থেকে ৭ এমপিপির লিবারেলে যোগ দেয়া নিয়ে গুঞ্জন

Sat, Nov 24, 2018 1:00 AM

কনজারভেটিভ থেকে ৭ এমপিপির লিবারেলে যোগ দেয়া নিয়ে গুঞ্জন

নতুনদেশ ডটকম: ডাগ ফোর্ডের প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টি থেকে নির্বাচিত বেশ কয়েকজন এমপিপি দলত্যাগ করে লিবারেল পার্টিতে যোগ দিচ্ছে বলে  ব্যাপক আলোচনা হচ্ছে।

কতোজন দলত্যাগ করতে পারেন- এই ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য না থাকলেও  অন্তত ৭ জনকে নিয়ে আলোচনা হচ্ছে বলে জানা যায়। এর মধ্যে অন্তত দুইজন শিগগিরই দলত্যাগ করে লিবারেল পার্টিতে যোগ দিচ্ছেন বলে উভয় দলের অভ্যন্তরীন সূত্রগুলো  টরন্টো স্টারকে নিশ্চিত করেছে।  

যে কোনো দল থেকে অন্তত দুইজন সদস্য যোগ দিলেই লিবারেল পার্টি পূণরায় অফিসিয়াল রাজনৈতিক’ দল হিসেবে স্বীকৃতি পাবে। তবে ডাগ ফোর্ড সরকার ‘অফিসিয়াল রাজনৈতিক দল’ হিসেবে স্বীকৃতি পাওয়ার  নূনতম ৮ জন নির্বাচিত সদস্য থাকার শর্ত পরিবর্তন করে ১২ জন করছে বলে আলোচনা হচ্ছে।

কনজারভেটিভ পার্টির একজন সিনিয়র নেতা টরন্টো স্টারকে নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, অন্তত দুই জন এমপিপিকে নিয়ে তারা উদ্বিগ্ন আছেন। এই দুইজনের দিকে তারা তীক্ষ্ণ নজর রাখছেন। ওই সূত্রটি সম্ভাব্য দলত্যাগকারী এমপিপিদের নাম প্রকাশ করেননি। তবে তিনি জানিয়েছেন, হ্যামিল্টন এবং বৃহত্তর টরন্টো এলাকা থেকে নির্বাচিত দুই জন এমপিপি দলত্যাগ করতে পারেন বলে তারা মনে করছেন।

এদিকে শুক্রবার গুহ।জন ছড়িয়ে পরে, পূর্ব অন্টারিও এলাকা থেকে নির্বাচিত টরি এমপিপি আমান্দা সিমরাড দল ত্যাগ করতে পারেন। ডাগ ফোর্ডের ঘনিষ্ট একটি সূত্র টরন্টো স্টারকে এই ব্যাপারে তথ্য দিয়েছেন বলে টরন্টো স্টারের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ফ্রাঙ্কোফোন ইউনিভার্সিটি বাতিল এবং ফরাসী ভাষার তদারকি সংস্থা বন্ধ করে দেয়া নিয়ে অন্টারি্ওর ফরাসীভাষীদের মধ্যে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে। এমপিপি সিমরাড নিজের ফেসবুক পেজে ডাগ ফোর্ড সরকারের এই সিদ্ধান্ত নিয়ে তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করেছেন।

লিবারেল পার্টির অভ্যন্তরীন সূত্রগুলো টরন্টো স্টারের কাছে স্বীকার করেছে তারা কনজারভেটিভ পার্টির ক্ষুব্দ এমপিপিদের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন।

কতোজন কনজারভেটিভ পার্টি থেকে লিবারেলে যোগ দিচ্ছে সে ব্যাপারে সুনির্ষ্টিভাবে কিছু না বললেও লিবারেল সূত্র জানায়, অন্তত সাত জন এমপিপির দলত্যাগের সম্ভাবনা আলোচিত হচ্ছে।

লিবারেল পার্টিকে ক্ষমতাচূত করে ডাগ ফোর্ডের প্রিমিয়ার হিসেবে দায়িত্ব গ্রহনের পাঁচ মাসের মাথায় কনজারভেটিভ পার্টি থেকে এমপিপিদের দল ত্যাগের বিষয় নিয়ে আলোচনা শুরু হয়েছে।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান