এনভিআর বিড়ম্বনা

Mon, Nov 19, 2018 10:36 PM

এনভিআর বিড়ম্বনা

সোহেল মাহমুদ: যুক্তরাষ্ট্রে এই মুহুর্তে বাংলাদেশীদের কাছে নতুন বিড়ম্বনার নাম 'এনভিআর'। 'নো ভিসা রিকোয়ার্ড' এর সংক্ষেপ হচ্ছে এনভিআর। বাংলাদেশী যারা অন্যদেশের নাগরিক হয়েছেন, কিংবা বাংলাদেশী নাগরিকের স্বামী/স্ত্রী/সন্তান, তাদের জন্য বাংলাদেশে প্রতিবার ভ্রমণে ভিসা নেয়ার পরিবর্তে পাসপোর্টে র্দীর্ঘমেয়াদী এনভিআর স্ট্যাম্পিং করিয়ে নিতে হয়।

এই এনভিআর আগে একপৃষ্ঠার একটা ছাপা ফরম পূরণ করে নেয়া যেতো। এ বছরের এপ্রিল থেকে সে পদ্ধতির বদলে অনলাইনে ৭ পাতার একটা ফরম পূরণ করা বাধ্যতামূলক করা হয়েছে। এতোদিন ধরে অনলাইনে সেই ফরম পূরণে বিড়ম্বনা নজরে আসেনি কারোর। শীত মওসুমে বাংলাদেশীদের দেশে যাবার হার বেড়ে যাওয়ায় এনভিআর-আবেদন হঠাৎ বেড়ে গেছে। বিড়ম্বনাটাও এখন নজরে আসছে অবিরত।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে অবস্থানরত বাংলাদেশীদের অনেকেই অভিযোগ করেছেন, তারা অনলাইনে ফরম পূরণ করতে পারছেন না। নিউ ইয়র্কেও অনেকের একই অভিযোগ। ব্রুকলিনে একজন জানালেন, সাত দিন ধরে দিনের বিভিন্ন সময়ে চেষ্টা করেও তিনি অনলাইনে আবেদন করতে পারেন নি।

দূতাবাস কিংবা কন্সুলেট কি বলে?

ভুক্তভোগীদের অনেকেই এ ঝামেলা নিয়ে দূতাবাস আর কন্সুলেটে যোগাযোগ করে কোন সন্তোষজনক জবাব পাননি বলে জানান। তাদের কাউকে বলা হয়েছে, ঝামেলা এনভিআর কর্তৃপক্ষের নয়। আবেদনকারীর নেট স্লো। আজ আমি নিজে গিয়েছিলাম নিউ ইয়র্কে বাংলাদেশ কন্সুলেটে। একজন আবেদনকারীকে সাথে নিয়ে। যিনি কয়েকদিন চেষ্টা করেও অনলাইনে আবেদন করতে পারেননি। কন্সুলেটের একই দালানে এই কাজে নিয়োজিত একটি ব্যক্তিমালিকানা প্রতিষ্ঠানে পাঠিয়ে দেয়া হয় আমাদের। সেখানে ১৫ মিনিটের মধ্যে ফরম পূরণের কাজ শেষ।

এটা কিভাবে সম্ভব?

এটা কি জোচ্চুরি?

নিউইয়র্ক প্রবাসী সাংবাদিক সোহেল মাহমুদের ফেসবুক পোষ্ট


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান