ক্রিসেন্ট টাউনের পথচারী পারাপার সেতু: একটি অবহেলার উপাখ্যান

Sun, Nov 18, 2018 12:43 AM

ক্রিসেন্ট টাউনের পথচারী পারাপার সেতু: একটি অবহেলার উপাখ্যান

নতুনদেশ ডটকম: ক্রিসেন্ট টাউনের অ্যাপার্টমেন্টগুলো থেকে ইলিমেন্টারি স্কুলে যাওয়ার ‘সংযোগ সেতু’টি যে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে- স্থানীয় বাসিন্দারা চেষ্টা করেও কর্তপক্ষকে বোঝাতে পারেননি। শনিবার ভোরে সেতুটির কিছু অংশ ভেঙ্গে পড়ার পর টরন্টো সিটি এখন সেতুটিকে ‘ঝুঁকিপূর্ণ’ বিবেচনা করার কথা ভাবছে।

শনিবার ভোরে ক্রিসেন্ট টাউনের ‘পথচারী সেতুর’ কিছুটা অংশ ভেঙ্গে পড়ে। কেউ আহত না হলেও ভেঙ্গে পড়ার আগ মুহুর্তেই একজন এর নীচ দিয়ে পাড় হয়ে গেছেন বলে প্রত্যক্ষদর্শীরা সিপি২৪কে জানিয়েছেন।

প্রসঙ্গত, মেসি স্কয়ারের কন্ডোমিনিয়ামগুলোতে প্রবেশ পথটি এই সেতুর নিচ দিয়েই গিয়েছে। প্রতিদিন শতশত মানুষ এই সেতুর নিচ দিয়ে যাতায়ত করে। ক্রিসেন্ট টাউনের তিনটি বহুতল অ্যার্টমেন্টের কয়েক হাজার পরিবারের ছেলে মেয়েরা এই সেতু দিয়ে প্রতিদিন স্কুলে আসা যাওয়া করে।

সেতুর অংশ বিশেষ ভেঙ্গে পড়ার খবর পাবার পরপরই পুলিশ এবং দমকল বাহিনী এসে এলাকায় অবস্থান নেয়।

ক্রিসেন্ট টাউন এবং মেসি স্কয়ারের বাসিন্দারা জানিয়েছেন, সেতুটি ক্ষয়ে যাচ্ছে এবং যে কোনো দুর্ঘটনা ঘটতে পারে- এ নিয়ে অনেকদিন ধরেই তারা শংকিত ছিলেন। দুর্ঘটনার আশংকা থেকে এলাকাবাসীদের পক্ষ থেকে তৎকালীন সিটি কাউন্সিলর জেনেট ডেভিসের সঙ্গে যোগাযোগ করো হযেছিলো। জেনেট ডেভিস জানিয়ে দিয়েছেন- সেতুটি সিটির দায়িত্বের আওতায় নয়। এর দেখভাল করার দায়িত্ব ডাইনডেল প্রপার্টি ম্যানেজমেন্ট কোম্পানি। এলাকাবাসী পাইনডেলের সঙ্গে যোগাযোগ করে তাদের কাছ থেকে কোনো ধরনের সাড়া পায়নি।

টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড(টিডিএসবি) আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় জানিয়েছে, সেতুটির খানিকটা অংশ তাদের নিয়ন্ত্রনে এবং তারা সেই অংশ মেরামত করেছেন।

সিপি ২৪ জানিয়েছে,সিটি অব টরন্টো বলেছে, তারা ২০১৫ সালের নভেম্বরে  ব্রিজটি মেরামতের জন্য নির্দেশনা জারি করেছিলো।পরে এক ব্যক্তি এবং টিডিএসবি সেতুর অংশ বিশেষ মেরামতের জন্য সিটির অনুমোদন  চায়।  ২০১৭ সালের জানুয়ারি মাসে সিটির পক্ষ থেকে ইন্সপেকশনের পর দেয়া রিপোর্টে ‘ ব্রিজটি ঝূঁকিপুর্ণ নয়’ বলে মতামত দেয়ায় সিটি ব্রিজটি মেরামতের অনুমোদন দেয়া থেকে বিরত থাকে। সিপি২৪ জানাচ্ছে, অংশ বিশেষ ভেঙ্গে পড়ার পর সিটি এখন ভাবছে তারা এটিকে ঝুকিপুর্ণ ঘোষনা করবে এবং করণীয় নির্ধারন করবে।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান