৫ লাখ গ্রাহকের ব্যাংক হিসাব,লেনদেনের তথ্য নিচ্ছে স্ট্যাটিসটিক্স কানাডা

Tue, Oct 30, 2018 12:39 AM

৫ লাখ গ্রাহকের ব্যাংক হিসাব,লেনদেনের তথ্য নিচ্ছে স্ট্যাটিসটিক্স কানাডা

নতুনদেশ ডটকম: পাঁচ লাখ কানাডীয়ানের ব্যাংকিং তথ্যউপাত্ত  এবং লেনদেনের হিসাব চেয়েছে স্ট্যাটিসটিক্স কানাডা।

নয়টি প্রধান ব্যাংকের সারা দেশের গ্রাহকদের মধ্য থেকে দৈব চয়নের ভিত্তিতে বাছাই করা ৫ লাখ গ্রাহকের ব্যাংক একাউন্ট, এটিএম মেশিন এবং ক্রেডিট কার্ডের যাবতীয় লেনদেনের তথ্য, বিল পরিশোধের হিসাবসহ আরো কিছু ব্যক্তিগত তথ্য চেয়েছে সংস্থাটি।  গ্রাহকদের অনুমতি ব্যতিরেকেই এমনকি তাদের না জানিয়েই এই তথ্য দিতে ব্যাংকগুলোকে নির্দের্শনা দিয়েছে সরকারি এই সংস্থা।

 গ্লোবাল নিউজের অনুসন্ধানে এই তথ্য প্রকাশিত হ্ওয়ার পর বিষয়টি সংসদে গড়ায়। বিরোধী দলের সংসদ নেতা প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে প্রশ্নোত্তর পর্বে এই ব্যাপারে ব্যাখ্যা চান। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো স্ট্যাটিসটিক্স কানাডার উদ্যোগকে সমর্থন  করেন বলে সংসদকে জানান।

 

গ্লোবাল নিউজের খবরে বলা হয়েছে, স্ট্যাটিসটিক্স কানাডার ডিরেক্টর জেনারেল অব ম্যাক্রোইকোনোমিক্স জেমস টেব্রাক গ্লোবাল নিউজকে জানিয়েছেন জানুয়ারি থেকে নয়টি ব্যাংকের বাছাইকৃত ৫ লাখ গ্রাহকের ব্যাংকিং তথ্য চা্ওয়া হচ্ছে।

তবে কানাডার ব্যাংকগুলো সরকারি সংস্থার এই আহ্বানে সাড়া দিতে সম্মত হচ্ছে না। কানাডীয়ান ব্যাংকার্স এসোসিয়েশনের মুখপাত্র অ্যারন বোল গ্লোবাল নিউজকে বলেছেন, স্ট্যাটিসটিক্স কানাডার প্রস্তাবের প্রেক্ষিতে এখন পর্যন্ত কোনো গ্রাহকের তথ্য সংস্থাটির কাছে হস্তান্তর করা হয়নি। তিনি জানান, সংস্থার অনুরোধ নিয়ে তারা তাদের সদস্যদের সাথে আলাপ আলোচনা করছেন। এই ধরনের অনুরোধের পরবর্তী প্রতিক্রিয়া এবং পদক্ষেপ নিয়ে তারা আলোচনা করছেন বলে জানান।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান