শ্রদ্ধা আর ভালোবাসায় রঙ্গলাল দেব চৌধুরী ও রবি খানকে স্মরণ

Sat, Oct 20, 2018 10:39 PM

শ্রদ্ধা আর ভালোবাসায় রঙ্গলাল দেব চৌধুরী ও রবি খানকে স্মরণ

নতুনদেশ ডটকম: গত ১৯শে অক্টোবর সন্ধ্যায় টরন্টোর ৩০০০ ড্যানফোর্থের টরন্টো ফিল্ম ফোরাম এর কার্যালয়ে সদ্য প্রয়াত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সদস্য রঙ্গলাল দেব চৌধুরী ও চিত্রশিল্পী রবি খান'কে শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করা হয়।

 উল্লেখ্য, গত ১৮ই অক্টোবর টরন্টোর সেন্ট মাইকেল হাসপাতালে রঙ্গলাল দেব চৌধুরী ও ১৯শে অক্টোবর টরন্টো সেন্ট ক্লেয়ারস্থ বাসভবনে রবি খান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র সংবাদ ও অনুষ্ঠান প্রচারে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রঙ্গলাল দেব চৌধুরী এই কেন্দ্রে প্রত্যক্ষভাবে কাজ করেন এবং মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ বিষয়াদি সংরক্ষণে বিশেষ  ভূমিকা পালন করেন। গত বছর টরন্টো থেকে প্রকাশিত হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ওপর লিখিত তাঁর একটি মুল্যবান গ্রন্থ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।

বাংলাদেশের নতুন প্রজন্মের চিত্রশিল্পীদের মধ্য রবি খান একটি উজ্জ্বল নাম। প্রায় তিন দশক ধরে কানাডা প্রবাসী হলেও তাঁর কাজের স্থান ছিল কানাডা ও বাংলাদেশ উভয়স্থানে। গ্রাফিক্স আর্ট এ তাঁর শিল্পকর্ম চিত্রকলায় এক নতুন মাত্রা এনে দেয়। সদা হাসোজ্জ্বল রবি খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারু ও কারুকলা অনুষদের সামনের দিকে সোহরাওয়ার্দী উদ্যানে মুক্তমনা ও সৃষ্টিশীল মানুষদের মিলনক্ষেত্র 'ছবির হাট' তৈরীর অন্যতম রূপকার। উল্লেখ্য, তিনি টরন্টো ফিল্ম ফোরাম এর লোগো'র ডিজাইন করেন এবং গত জুলাই মাসে টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত ২য় মাল্টিকালচারাল ফিল্ম ফেষ্টিভ্যালের পোস্টার, ব্যানার ও লিফলেটেরও ডিজাইন করেন। ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

টরন্টো ফিল্ম ফোরাম এর সভাপতি এনায়েত করিম বাবুলের সভাপতিত্বে শোক সভায় এই দুজনের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করা হয়। শোক আলোচনায় বক্তারা বলেন, তাঁরা তাঁদের জীবন ও কর্ম দিয়ে যে একটি অসাম্প্রদায়িক সুন্দর সমাজ ও দেশ গড়ার জন্য আজীবন প্রচেষ্টা চালিয়ে গেছেন, টরন্টো ফিল্ম ফোরাম সব সময় তাঁদের সেই প্রচেষ্টাকে শ্রদ্ধা করে। তাঁদের মৃত্যু নিঃসন্দেহে সুন্দর সমাজ গড়ার ক্ষেত্রে এক অপূরণীয় ক্ষতি।

রঙ্গলাল দেব চৌধুরী ও রবি খান এর প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে কথা বলেন বিদ্যুৎ সরকার, মনিস রফিক, হিমাদ্রী রয়, সোলাইমান তালুত রবীন, রেজিনা রহমান, ডি এইচ দুলাল, হাসনা হেনা, অনুপ রয়, শেখ শাহনেওয়াজ প্রমুখ। টরন্টোতে প্রয়াত এই দু'জনের প্রতি শ্রদ্ধা নিবেদনের সাথে সাথে উপস্থিত সবায় বাংলাদেশের জনপ্রিয় সংগীত শিল্পী আইয়ুব বাচ্চুর অকাল প্রয়াণে গভীরভাবে শোক জানায়। বিজ্ঞপ্তি।   


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান