শ্রোতাদের হৃদয় ছুঁয়েছে মোর্তজা শোয়েব এর  গজল সন্ধ্যা

Mon, Oct 8, 2018 12:03 AM

শ্রোতাদের হৃদয় ছুঁয়েছে মোর্তজা শোয়েব এর  গজল সন্ধ্যা

আহমেদ হোসেন: সব ভালো তার, শেষ ভাল যার। অসাধারণ যবনিকা ছিল এবছরের শোয়েব মোর্তজার একক " গজল সন্ধ্যা"র । এতো সত্যি, দর্শক শ্রোতাই শিল্পীদের চালিকা শক্তি। অনুষ্ঠানে শেষ গজল করছেন বলে ঘোষণা দিয়েও শেষ করতে পারেন না। মুহুর্মুহু হাততালি দিয়ে শ্রোতা আরও শুনতে চায়। তাইতো "... তুঁহে ধনবান হে গৌরি, বাকি সব কাঙাল" গেয়ে দর্শকের অনুরোধে আরোও দুটি গজল গেয়ে শিল্পীকে অনুষ্ঠানের সমাপ্তি টানতে হয়।

অমৃত সুধা কী একেই বলে! উপস্থিত সমঝদার শ্রোতা-দর্শকদের তৃপ্তির চোখ-মুখ ঝকমক করছিলো। হিন্দী, উর্দু, বাংলা, ইংরেজি সব ভাষাতেই অনুষ্ঠানের প্রশংসা করে দর্শকশ্রোতা অনুষ্ঠান হল থেকে বের হচ্ছিলো। তৃপ্তির সুগন্ধি মৌ মৌ করছিলো। একটি অনুষ্ঠানের পরম পাওয়া এটি।

গজল কি হারিয়ে যাচ্ছে। না যাবে না। প্রজন্ম থেকে প্রজন্মের কেউ না কেউ বাঁচিয়ে রাখবে। হারিয়ে যাবে না যতদিন শোয়েব এর মতো কণ্ঠশিল্পীগণ ভালবেসে হৃদয় দিয়ে কালজয়ী ওস্তাদ আমনত আলী খাঁন, মেহেদী হাসান, গোলাম আলী, জগজিৎ সিং, পংকজ উদাস, অনুপ জালোটা, আবিদা পারভীন, আহমদ ও মোহাম্মদ হোসেন, হরিহরনের গজলগুলি গেয়ে শ্রোতাদের আনন্দ দেবেন। শোয়েব বেশ কয়েক বছর ধরে সাফল্যের সংগে কাজটি করে যাচ্ছে বীরবাহু বীরচূড়ামনির মতো। সাবাশ শোয়েব!

নম্র ভদ্র মার্জিত মানুষটি এবারে তার " গজল সন্ধ্যা" -এ গেয়ে গেছেন দর্শক শ্রোতাদের  প্রিয়তম গজলসমুহ। মন ভরে গেছে সকলের। এই জাতীয় অনুষ্ঠানে জনপ্রিয় গান দিয়ে মালা গাথা খুব জরুরি এই কথা শোয়েব মনে রেখেছে সযতনে।

গত শনিবার অক্টোবর ৬, ২০১৮ নান্দনিক আগা খান মিউজিয়াম অডিটোরিয়াম, টরন্টোতে সন্ধ্যে ৭ টায় শুরু করে রাত ১১টা পর্যন্ত গজল সন্ধ্যাটি অনুষ্ঠিত হয়। মাঝে মাত্র ১৫ মিনিটের বিরতি ছিল। এই অনুষ্ঠানের মধ্য-মনি মোর্তজা শোয়েব ছাড়াও মোহনীয় যন্ত্রসংগত করেছেন অসাধারণ মেধাবী তারকা যন্ত্রশিল্পীবৃন্দ। তবলায় ডেরিক জয়কারন, রিদম মেশিনে তানজীর আলম রাজিব, গিটারে রাজন মসিহ , সারেঙ্গীতে ভারগাভ পাটেল, বেহালায় তাকশিম আহমেদ এবং বাঁশিতে জিতু শর্মা। প্রাণবন্ত সঞ্চালক ছিলেন তওশি মালিক এবং দিলারা নাহার বাবু। ভিডিওগ্রাফিতে নাদিম ইকবাল, আলোকচিত্রে প্রিন্স আতিক এবং অনুষ্ঠান ব্যবস্থাপনায় ছিলেন মুসফিকুর রহমান। মনে রাখার মতো এই গজল সন্ধ্যার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন লিসা শোয়েব।

  • প্রতিবেদনে ব্যবহৃত ছবিগুলো তুলেছেন নাদিম ইকবাল

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান