সাকিবের আঙুল

Sat, Oct 6, 2018 1:23 PM

সাকিবের আঙুল

ফরহাদ টিটো: খুব অবাক আর হতাশ হয়েই সর্বত্র চাউড় হয়ে যাওয়া একটা খবর পড়ে যাচ্ছিলাম গত দু'দিন । সাকিব আল হাসানের পুঁজপড়া,অপারেশনে যাওয়া বাঁ হাতের কেনি আংগুলটা আর কোনোদিন স্বাভাবিক হবে না, চিকিৎসা ও পুনর্বাসন শেষে খেলায় ফিরে এলেও স্বাভাবিক পারফর্ম্যান্সেও বাঁধা হয়ে দাঁড়াতে পারে এই কন্ডিশন।

ব্যাপারটা আমাদের জন্য খুব দুশ্চিন্তার সন্দেহ নাই। তবে আমি একটা ব্যাপারে কখনোই নিশ্চিত হতে পারছিলাম না। সাকিব লেফট আর্ম স্পিনার, কেনি আংগুলের প্রভাবটা আসলেই কতটা তার বল গ্রিপিং আর ডেলিভারির সময়? বল ধরা আর ছাড়ার(ডেলিভারি) সময় তো মূল তিনটা আঙুল তর্জনী(Index finger), মধ্যমা(middle), বুড়ো আঙুল(Thumb)। আংটি আঙুলের(Ring finger) ভুমিকাও বেশ। কেনি আংগুল কি এমন বিশেষ কাজে লাগে স্পিন করতে ? অবশ্যই একটা আঙুলের পুরো কার্যক্ষমতা থাকা আর না থাকার মধ্যে আঙুলের মালিক মানুষটার মনস্তাত্ত্বিক একটা পার্থক্য চলে আসতে পারে সাময়িক যা ভুলেও যাওয়া সম্ভব খেলতে খেলতে । সাকিব আল হাসানের মতো প্রচন্ড আত্মপ্রত্যয়ী একজন মানুষের জন্য ব্যাপারটা আরো সহজ মনে করি।

এবার আসি ব্যাটিং প্রসংগে । সাকিব বামহাতি ব্যাটসম্যান। প্রতিপক্ষ বোলারের সামনে অথবা ব্যাটের দিকে ছুটে আসা বলের সামনে বাঁহাতি ব্যাটসম্যানের মূল এক্সপোজড হ্যান্ড হচ্ছে ডান হাত । ব্যাটসম্যান বাঁহাতি হলেও আঘাত পাওয়ার সম্ভাবনা বেশি ডান হাত আর সেই হাতের আঙুলের। সাকিব হ্যান্ডেলের যেখানেই ধরেন না কেন তার বাম হাতের কেনি আংগুলকে কিছুটা আড়ালে বা সাপোর্টে রাখবে ডানহাতের তর্জনী আঙুল অথবা ডান হাতের গ্রিপ-গ্লাভ। যদিও দূর্ঘটনা যখন ঘটে তা অপ্রত্যাশিতভাবেই ঘটে। তখন অনেক যুক্তিই ধোপে টেকে না ।

সাকিব মাঠে ফিরে আসার পর ফিল্ডিং বা ক্যাচিংয়েও এটা খুব একটা প্রভাব ফেলবে বলে মনে করিনা আমি। তবে প্রথম কিছুদিন সমস্যা বা অস্বস্তি হতে পারে তার।

 

ঢাকা থেকে অস্ট্রেলিয়া যাওয়ার সময় ঢাকা এয়ারপোর্টে সাকিবের বলে যাওয়া আশংকার বিপক্ষে একটু আগে বক্তব্য বা মত দিয়েছেন বিসিবি'র প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী (সূত্রঃ আরিফুর রহমান বাবু, জাগো নিউজ)। সারা বছর বাংলাদেশ দল নিয়ে কাজ করা দেবাশীষ বলেছেন তিনি মনে করেন না কেনি আংগুলের এই ইঞ্জ্যুরি সূস্থ হওয়ার পর সাকিবের পারফর্ম্যান্সে কোনো প্রভাব ফেলবে। এ নিয়ে দুশ্চিন্তার কিছু দেখেন না তিনি। সেখানে অবশ্য ফিজিওলজিক্যাল কোনো ব্যাখ্যা দেখিনি আমি তার ।

তবু অনেক বড় সুখবর এটা বাংলাদেশের জন্যে ।

তাই হোক। আমরা আমাদের আগের সাকিবকেই ফিরে পেতে চাই । যে কোনো মূল্যে !

*আধুনিক ক্রীড়া সাংবাদিকতার পথিকৃৎ  ফরহাদ টিটোর ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান