টরন্টোয় তানভীর মোকাম্মেল এর 'সীমান্তরেখা' প্রদর্শিত

Mon, Sep 24, 2018 1:08 AM

টরন্টোয় তানভীর মোকাম্মেল এর 'সীমান্তরেখা' প্রদর্শিত

নতুনদেশ ডটকম: টরন্টো ফিল্ম ফোরাম এর আয়োজনে গত ২২শে সেপ্টেম্বর ২০১৮, শনিবার, সন্ধ্যায় টরন্টোর ৩০০০ ড্যানফোর্থের মিজান কমপ্লেক্স-এ বাংলাদেশের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল এর প্রামাণ্য চলচ্চিত্র 'সীমান্তরেখা' প্রদর্শিত হয়। বিপুল দর্শক উপস্থিতিতে চলচ্চিত্রটি ব্যাপকভাবে প্রশংশিত হয়।

২ ঘন্টা ২৪ মিনিট দৈর্ঘ্যের প্রামাণ্য চলচ্চিত্র 'সীমান্তরেখা'র কাহিনি গড়ে উঠেছে ভারত-বাংলাদেশ বিভাজনের সময় দুই দেশের মানুষের চরম যন্ত্রণার কথা নিয়ে। দুই দেশের মানুষ এখন কেমন আছে? দেশভাগের পর এতগুলো বছর কেটে গেছে, আজও দুই দেশের মানুষের দুচোখ বেয়ে নেমে আসে জলের ধারা। কারওবা গলায় শোনা যায় চাপা আর্তনাদ। গণ-অর্থায়নে নির্মিত কিনো-আই ফিল্মস প্রযোজিত তানভীর মোকাম্মেল এই চলচ্চিত্র নির্মাণের জন্য বাংলাদেশের বিভিন্ন অঞ্চল ও ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মধ্যপ্রদেশ, ছত্রিশ গড়, ঝাড়খন্দ ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেসহ বিভিন্ন অঞ্চলের  মানুষদের এই প্রামাণ্য চলচ্চিত্রের পর্দায় নিয়ে এসেছেন, যারা ১৯৪৭ সালের বাংলা ভাগের ক্ষত এখনো বহন করে চলেছেন।

চলচ্চিত্রটির প্রদর্শনীর শেষে ছবিটির বিভিন্ন প্রসঙ্গ নিয়ে কথা বলেন চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেলের দু’জন শিল্প সঙ্গী ও চলচ্চিত্রটির নেপথ্যের কুশীলব বাংলাদশের চলচ্চিত্রের প্রখ্যাত শিল্প নির্দেশক ও শিল্প নির্দেশনায় সাত বার বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরুস্কারপ্রাপ্ত শিল্পী উত্তম গুহ এবং বাংলাদেশের জনপ্রিয় টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেত্রী চিত্রলেখা গুহ।।  

১৯৪৭ সালের দেশ ভাগের প্রত্যক্ষ শিকার বাংলাদেশের ফরিদপুরে জন্ম নেয়া ও এক সময়ের পশ্চিম বাংলার বিপ্লবী নেতা বাণী ভট্টাচার্য এবং এবং রাজশাহীতে জন্ম নেয়া প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের ভাগ্নি রীনা চক্রবর্তী আলোচনা অনুষ্ঠানে দেশ বিভাগের স্মৃতিচারণ করেন। তাঁদের স্মৃতিচারণে ফুটে উঠে তাঁদের কিশোর বয়সে কি ধরনের প্রতিকূল অবস্থায় পরিবারের সাথে তাঁদেরকে নিজেদের মাতৃভূমি ছাড়তে হয়। 'সীমান্তরেখা' চলচ্চিত্রটির বিষয়বস্তু ও নির্মাণ শৈলীর ভূয়ষী প্রশংসা করে তাঁরা বলেন, চলচ্চিত্র নির্মাতা রাজনৈতিক ও ধর্মীয় কারণে নিজেদের শিকড় থেকে উপড়িয়ে ফেলা মানুষদের যে বেদনার কথা পর্দায় তুলে এনেছেন তার জন্য তিনি সব সময় অসংখ্য মানুষের শ্রদ্ধা ও ভালোবাসা পেয়ে থাকবেন। আলোচনা অনুষ্ঠানে এই চলচ্চিত্র নিয়ে আরো আলোচনা করেন চলচ্চিত্র প্রযোজক যুক্তরাজ্য প্রবাসী আজম ফারুক ও টরন্টো ফিল্ম ফোরাম এর সভাপতি চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল।

চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টরন্টো ফিল্ম ফোরাম এর সাধারণ সম্পাদক মনিস রফিক।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান