সিটি নিয়ে বিল পাশ করাতে মধ্যরাতে সংসদের অধিবেশন

Sat, Sep 15, 2018 10:57 PM

সিটি নিয়ে বিল পাশ করাতে মধ্যরাতে সংসদের অধিবেশন

নতুনদেশ ডটকমঃ অবিশ্বাস্য হলেও মধ্যরাতে অন্টারিও প্রভিন্সিয়াল সংসদের অধিবেশন ডাকা হয়েছে। আদালতে বাতিল হয়ে যাওয়ার পর টরন্টো সিটি কাউন্সিলরের সংখ্যা অধের্কে নামিয়ে আনা নতুন বিলটি পাশ করতে এই ব্যবস্থা নেয়া হয়েছে। অন্টারিওর ল্যাফটেন্যান্ট জেনারেল মধ্য রাতে সংসদের অধিবেশন ডাকার অনুমতি দিয়েছেন।

সোমবার রাত ১২.০১ মিনিটে অধিবেশন শুরু হয়ে সকাল পর্যন্ত চলবে বলে কনজারভেটিভ পার্টির সংসদ নেতা জানিয়েছেন।

প্রসঙ্গত, টরন্টো সিটির কাউন্সিলরের সংখ্যা ৪৭ থেকে কমিয়ে ২৫ জন করে অন্টারিও সরকারের আইন আদালত বাতিল করে দেয়। কনজারভেটিভ পার্টি পূণরায় নতুন বিল সংসদে পেশ করে। বিরোধী দল ও নাগরিক সমাজের তুমুল প্রতিবাদের মুখে বিলটি প্রথম রিডিং পাশ হয়।

শনিবার সন্ধ্যায় সংসদের অধিবেশন বসলে প্রধান বিরোধী দল এনডিপি বিল পাশ ধীর করার পিটিশন দায়ের করে। কিন্তু কনজারভেটিভ সরকার দ্রুত বিলটি পাশ করার জন্য মধ্যরাতে সংসদের অধিবেশন ডাকার সিদ্ধান্ত নেয়।

জানা গেছে, মঙ্গলবার চাতাম-কেন্ট এ ইন্টারন্যাশনাল প্লাউয়িং ম্যাচ অনুষ্ঠিত হবে। এই ম্যাচ যাতে রাজনীতিকরা  উপভোগ করতে পারেন সেজন্য প্রতি বছরই ম্যাচের দিন প্রভিন্সিয়াল সংসদ বন্ধ থাকে। খেলার জন্য মঙ্গলবার কুইন্সপার্ক বন্ধ থাকবে বলে সোমবার মধ্যরাতে সংসদের অধিবেশন ডাকা হয়েছে।

জানা গেছে,যে কোনো বিল পাশ করার আগে ন্যূনতম সাড়ে ৬ ঘন্টা বিতর্ক করতে হয়। রাত ১২.০১ মিনিট থেকে অধিবেশন শুরু হয়ে সকাল অবধি বিতর্ক শেষে এটি পাশ করা হবে বলে কনজারভেটিভ পার্টি সূত্র জানিয়েছে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান