আসন কমানোর খেলায় কুইন্সপার্ক থেকে ছিটকে পরেছিলেন ডাগ ফোর্ডের বাবা

Fri, Sep 14, 2018 8:13 PM

আসন কমানোর খেলায় কুইন্সপার্ক থেকে ছিটকে পরেছিলেন ডাগ ফোর্ডের বাবা

নতুনদেশ ডটকম: ‘অন্টারিও’র এতো পলিটিশিয়ানের দরকার নাই’-  ডাগ ফোর্ডের  ঠিক  এই কথাটিই বিশ বছর আগে আরেকজন প্রিমিয়ার বলেছিলেন। তিনি বলেছিলেন- অন্টারিও’র আরো কম পলিটিশিয়ান দরকার। ‘পলিটিশিয়ান কমানোর’- সেই প্রক্রিয়ায় রাজনীতি থেকে ছিটকে পড়েছিলেন ডাগ ফোর্ড নামে তরুন এক রাজনীতিক।

বিশ বছর পর ডাগ ফোর্ড নামের আরেক রাজনীতিক সিটি কাউন্সিলর থেকে ছিটকে ফেলতে চাচ্ছেন অন্টারিওর আরো রাজনীতিকদের।  বিশ বছরের ব্যবধানের দুই ডাগ ফোর্ডের নামের সাথে অবশ্য ‘সিনিয়র’ এবং ‘জুনিয়র’ শব্দবন্ধ আছে। সম্পর্কে এরা পিতা পুত্র।

তখন অন্টারিওর প্রিমিয়ার মাইক হ্যারিস।  তথাকতিথ ‘কমনসেন্স বিপ্লবের’ জের ধরে যে অন্টারিওতে যে কনজারভেটিভ সরকার গঠিত হয়- ইটোবিকোকের ব্যবসায়ী সিনিয়র ডাগফোর্ড এমপিপি হিসেবে নির্বাচিত হন। কিন্তু মাইক হ্যারিস প্রভিন্সে ১৩০টি আসন থেকে কমিয়ে ১০৩টি করার সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্তে সিনিয়র ডাগ ফোর্ডের আসনটিও বিলুপ্ত হয়ে যায়।

পরের নির্বাচনে সিনিয়র ডাগের প্রার্থীতা অনিশ্চিত হয়ে যায়। পাশ্ববর্তী আসনে মনোনয়নের জন্য তাকে দলের মধ্যে লড়াইয়ে নামতে হয়। কিন্তু শেষ পর্যন্ত তার ভাগ্যে মনোনয়ন জুটেনি। ফলে কুইন্স পার্ক থেকে বিদায় নিতে হয় সিনিয়র ডাগকে।

সিনিয়র ডাগ মারা যান ২০০৬ সালে। নিজে কুইন্সপার্ক আর ফিরে যেতে না পারলেও তার  দুই ছেলেই  অন্টারিওকে নেতৃত্ব আসীন হয়েছে। রব ফোর্ড ২০১০ সালে অন্টারিওর মেয়র হয়েছেন। জন টরির সাথে প্রতিদ্বন্ধিতায় সিটি মেয়র হতে না পারলেও জুনিয়র ডাগ ফোর্ড অন্টারিওর প্রিমিয়ার হয়েছেন।

*প্রতিবেদনে ব্যবহৃত ছবিগুলো টরন্টো স্টার এবং গ্লোব অ্যান্ডমেইল থেকে নেয়া


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান