সৌদি আরব ও কানাডার চলমান সমস্যার সারমর্ম

Wed, Aug 8, 2018 6:55 PM

সৌদি আরব ও কানাডার চলমান সমস্যার সারমর্ম

মীর শাহরিয়ার আহমেদ: সৌদি-কানাডা আন্ত:রাষ্ট্রীয় সম্পর্কে শুরু হয়েছে মারাত্মক টানাপোড়ন। মানবাধিকার সংক্রান্ত কানাডার পররাষ্ট্র দফতরের একটি ৪ লাইনের টুইটকে কেন্দ্র করে সৌদি আরব তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে চলছে। কানাডার রাষ্ট্রদূতকে ২৪ ঘন্টার মধ্যে দেশত্যাগের নির্দেশসহ, নিজ রাষ্ট্রদূতকে অটোয়া থেকে প্রত্যাহার করেছে দেশটি। মধ্যপ্রাচ্য থেকে সৌদি আরবকে সাপোর্ট করছে ইউ.এ.ই এবং বাহরাইন। কানাডার অবস্থানকে সমর্থন করছে ইউরোপ, আর যুক্তরাষ্ট্র সাইডলাইনে থেকে কানাডাকে সৌদি আরবের সাথে সরাসরি কূটনৈতিক সমাধান করতে বলেছে।

কানাডার প্রধানমন্ত্রী নিজ দেশের অবস্থানে অটল রয়েছেন এবং সৌদি পররাষ্ট্র দফতর সরাসরি কানাডাকে সৌদি আরবের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে নিষেধ করেছে।

সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে:

(১) লন্ডন, অন্টারিও ভিত্তিক প্রতিষ্ঠান জেনারেল ডায়নামিকস। সামরিক যানবাহন ও সরঞ্জাম সরবরাহের জন্য ২০১৪ সালে প্রতিষ্ঠানটি ১৫ বিলিয়ন ডলারের চুক্তি করে, যা অনিশ্চিত হয়ে পরেছে।

(২) কানাডা ট্রেড কমিশনারের তথ্যমতে ২০১৭ সালে কানাডা ১.৪৫ বিলিয়ন ডলারের রপ্তানির করে যার অর্ধেকের বেশী ছিল ($৭৬০ মিলিয়ন) যানবাহন ও বিভিন্ন সরঞ্জাম। এর বিপরীতে কানাডার আমদানি ২.৬ বিলিয়ন ডলার, যার মধ্যে ছিল ২.৫ বিলিয়ন ডলারের খনিজ সম্পদ (ক্রুড অয়েল)। ইস্টার্ন কানাডিয়ান রিফাইনারী দিনপ্রতি ৭৫,০০০-৮০,০০০ ব্যারেল ক্রুড অয়েল আমদানি করে থাকে।

(৩) আনুমানিক ১৬,০০০ সৌদি নাগরিক কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সৌদি রাষ্ট্রীয় খরচায় পড়াশোনা করে থাকে। এদের সিংহভাগ পরিবার ও গৃহকর্মচারীসহ কানাডায় বসবাস করে। এদের সবাইকে আগামী ৪ সপ্তাহের মধ্যে কানাডা ত্যাগ করতে বলেছে সৌদি সরকার। বাৎসরিক আর্থিক ক্ষতির পরিমাণ ২ বিলিয়ন ডলার।

(৪) সকল সৌদি রোগীদের কানাডিয়ান হসপিটাল থেকে রিলিজ নিয়ে দেশত্যাগ করতে বলেছে সৌদি কর্তৃপক্ষ ।

(৫) সৌদি এয়ারলাইনস কানাডা থেকে সকলপ্রকার ফ্লাইট বাতিল করেছে, যার মধ্যে হজ্জ ফ্লাইটও রয়েছে। সর্বশেষ ফ্লাইট যাবে ১৩ই আগস্ট।

(৬) সৌদি কেন্দ্রীয় ব্যাংক ও পেনশন ফান্ড বিশ্বজুড়ে বিভিন্ন দেশের আর্থিক খাতে (বন্ড, ইকুয়টি, ক্যাশ) বড় অংকের বিনিয়োগ করে থাকে। কানাডার এইজাতীয় সকল সৌদি বিনিয়োগ ‘যেকোন মূল্য পাওয়া যাক না কেন’ মর্মে সকল রাষ্ট্রীয় এ্যসেট ম্যানেজারকে ছেড়ে দিতে নির্দেশ দেয়া হয়েছে। যার ফলশ্রুতিতে ইতিমধ্যেই কানাডার আর্থিকবাজারে নিম্নমুখী প্রবনতা দেখা দিয়েছে।

(৭) এছাড়া কানাডায় সকল প্রকার নতুন সৌদি বানিজ্য ও বিনিয়োগ স্থগিত করা হয়েছে।

নাফটা চুক্তির সমাধান ঝুলে থাকা অবস্থায়, একাকী কানাডার বিরুদ্ধে নেয়া সৌদি আরবের এরকম তীব্র প্রতিক্রিয়া বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন করেছে বলে অনেকে মনে করছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান