ঢাকায় নেমে এক কানাডা প্রবাসীর অভিজ্ঞতা

Tue, Jul 31, 2018 10:52 PM

ঢাকায় নেমে এক কানাডা প্রবাসীর অভিজ্ঞতা

জহিরুল হক চৌধুরী: প্রবাসে থাকাকালীন প্রায় সময় মনে মনে গাইতাম " ও পাখিরে আয় দেখে যা কেমন আছি" গানটি। এখন নিজ ভুমিতে এসে আবারও সেই গানটি চিৎকার করে গাইতে ইচ্ছে হচ্ছে।

দীর্ঘ পথ journey করে ক্লান্ত শরীর নিয়ে যখন নিজ গন্তব্যস্হলের উদ্দেশ্যে রওয়ানা দিলাম তখনই বলা হলো অনেক সময় লাগবে, জিজ্ঞেস করলাম - কেনো? জানতে পারলাম, ছাত্র মারা গেছে, যার ফলে প্রচুর গাড়ি ভাঙ্গা হয়েছে। কিছুক্ষন পর যার সত্যতা দেখতে পেলাম। মনে হচ্ছিল আমার প্রিয় দেশ এবং দেশের মানুষ আমাদের লাল গালিচা সম্বর্ধনা দিচ্ছে। কিন্তু না । এ যেন তাজা রক্ত আর ভাংগা কাঁচের গ্লাসের স্তুপের মধ্য দিয়ে আমাদের গাড়ি একটু একটু করে সামনে এগিয়ে যাচ্ছে বা থমকে দাঁড়িয়ে আছে।

 হঠাৎ পাশ থেকে আমার ছেলে জানতে চাইলো- কি হয়েছে বাবা? কি উত্তর দিবো বুঝতে পারছি না। এরই মধ্যে আমার বিপ্লবী বউয়ের কান্নার শব্দ। একে তো long journey করার কারনে পা ফুলে গেছে, তার উপর ব্যথা। কান্নার শব্দ যতো জোরে হয় ততই আমার ব্লাড প্রেশার বেড়ে যাচ্ছে । বউ বলে কথা। নিজের ব্যথার কথা নাই বা বললাম। ছেলের প্রশ্ন এবং বউয়ের কষ্ট, তার উপর রক্তাক্ত রাজপথের সম্বর্ধনায় আমি ছিলাম বিধ্বস্ত। কার দোষ দিব? দোষ কি শুধু সরকারের? নাকি আমার বা আপনাদেরও করার অনেক কিছু আছে।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান