বরিশালের নির্বাচনে ‘আপনার বিবেক’কেই জিতিয়ে দিন

Fri, Jul 27, 2018 2:53 AM

বরিশালের নির্বাচনে ‘আপনার বিবেক’কেই জিতিয়ে দিন

শওগাত আলী সাগর:  ‘মনীষাকে ভোট দিয়ে আপনার বিবেককে বিজয়ী করুন’- এমন একটা বক্তব্য দেখলাম বরিশালের মেয়র প্রার্থী মনীষা চক্রবর্তীর একটি নির্বাচনী পোষ্টারে। ‘আপনার বিবেককে বিজয়ী করুন’- মূলত: এই কথাটিই আমাকে সবচেয়ে  আকৃষ্ট  করেছে।

মনীষাকে ভোট দিলেই কি বিবেক বিজয়ী হবে, নইলে পরাজিত হবে? এ নিয়ে পক্ষে বিপক্ষে আলোচনা হতে পারে, তর্কও হতে পারে। মনীষা সম্পর্কে আমার নিজের জানা শোনা যেহেতু নেই কাজেই এ নিয়ে মন্তব্য করাটা আমার জন্য সঠিকও নয়। তবে মনীষা নির্বাচনে প্রার্থী হয়ে আলোচনার জন্ম দিয়েছেন, সংবাদের শিরোনাম হয়েছেন। অনেকেই তাকে সুস্থধারার রাজনীতির প্রতিকৃতি হিসেবে বিবেচনা করছেন।

প্রতিযোগিতামূলক বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েও সরকারি চাকুরিতে যোগ দেননি পেশায় চিকিৎসক মনীষা, তিনি রাজনীতিকে বেছে নিয়েছেন, তাও আবার বিভাগীয় শহরে। এই তথ্যগুলো অবশ্যই উৎসাহব্যাঞ্জক।গতানুগতিক ধারার রাজনীতিকরা সাধারনত যা করেন না, মনীষা তাই করেছেন- এমন তথ্যও শোনা যায়। সম্ভবত এইসব কারনেই মনীষা ছোটো দলের প্রার্থী হয়েও আলোচনায় ওঠে এসেছেন।

বরিশালের ভোটাররা কাকে বেছে নেবেন- এটা নিতান্তই তাদের নিজস্ব ব্যাপার। ভোটাররা তাদের প্রত্যেক প্রার্থীকেই ভালোভাবে চেনেন, জানেন। আমি শুধু সেই চেনা জানাটাকে বিশ্লেষন করে বিবেক দিয়ে সিদ্ধান্ত নিতে অনুরোধ জানাবো। রাজনীতিতে প্রগতিশীল, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিশালী আরো একটি পক্ষ গড়ে ওঠা দরকার। প্রচলিত মার্কার বাইরে,  ব্যক্তি ক্যারিশমায়, গ্রহনযোগ্যতার বিচারে যদি অধিকতর যোগ্য তৃতীয় কোনো প্রার্থী থাকে, তা হলে তাকে সমর্থন দেওয়ার ক্ষেত্রে কোনো দ্বিধা থাকা উচিত না।

রাজনীতির দুর্বৃত্তায়নের যুগে কোথাও যদি যোগ্য, সৎ সর্বোপরি ভদ্রলোক কোনো প্রার্থী পাওয়া যায়, তা হলে অবশ্যই তার পক্ষে দাড়ানো উচিৎ। নইলে রাজনীতিতে ভালো মানুষদের আকাল দেখা দেবে। মনীষা এই বিবেচনার মধ্যে পড়েন  কী না - সেই সিদ্ধান্ত বরিশালের ভোটাররাই নেবেন। আমি শুধু একটা কথাই বলতে চাই, রাজনীতি নয়. দল নয়, বরিশালের নির্বাচনে আপনার বিবেককেই জিতিয়ে দিন।

লেখক: শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান