‘সেক্স এডুকেশন’: পুরোপুরি নয় অংশ বিশেষ বদল করবে কনজারভেটিভ  

Tue, Jul 17, 2018 12:24 AM

‘সেক্স এডুকেশন’: পুরোপুরি নয় অংশ বিশেষ বদল করবে কনজারভেটিভ  

নতুনদেশ ডটকম: ইলিমেন্টারি স্কুলের শিক্ষা কারিক্যুলাম থেকে সেক্স এডুকেশন উঠিয়ে দেওয়ার ঘোষনা দিয়েই সেখান থেকে সরে এসেছে  প্রভিন্সে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। শিক্ষামন্ত্রী রিসা থমপসন বলছেন, ‘পুরোপুরি নয়, সেক্স এডুকেশন কারিক্যুলামের অংশ বিশেষ পরিবর্তন করা হবে।

সোমবার প্রভিন্সিয়াল পার্লামেন্টে সরকারের অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে শিক্ষামন্ত্রী এই কথা বলেন।

এর আগে তিনি ঘোষনা দিয়েছিলেন, আগামী ফল এ শিক্ষার্থীরা ১৯৯৮ সালের স্বাস্থ্য শিক্ষা কারিক্যুলাম অনুসারে পড়াশোনা করবে। লিবারেল সরকারের প্রবর্তিত ‘সেক্স এডুকেশন’ শিক্ষা কারিক্যুলাম থেকে প্রত্যাহার করে নেওয়া হবে।

সোমবার পার্লামেন্টে ‘সেক্স এডুকেশন’ প্রশ্নে কনজারভেটিভ সরকারের অবস্থান পরিষ্কার করতে বলা হয়ে শিক্ষামন্ত্রী বলেন, সম্মতি দেওয়া না দেওয়া, সাইবার নিরাপত্তা এবং লিঙ্গভেদ সম্পর্কে শিক্ষার্থীদের পড়ানো হবে।

 তিনি বলেন, আমরা জানি, শিক্ষার্থীদের সম্মতি সম্পর্কে জানা দরকার, সাইবার নিরাপত্তা সম্পর্কে জানা দরকার, লিঙ্গভেদে (নারী পুরুষ, সমকামী, উভয়লিঙ্গ) মানুষকে জানা এবং তাকে স্বীকার করে নেওয়া সম্পর্কে জানো দরকার। তবে সাবেক ক্ষমতাসীন লিবারেল সরকার কারিকূলাম প্রণয়নে যে আলোচনা চালিয়েছিলো, সেটি ছিলো ত্রুটিপূর্ণ।

প্রসঙ্গত, নির্বাচনের আগে ডাগ ফোর্ড সেক্স এডুকেশন পুরোপুরি উঠিয়ে দেওয়ার ঘোষনা দিয়েছিলেন। শিক্ষামন্ত্রীর নতুন বক্তব্যকে  ডাগ ফোর্ডের প্রতিশ্রুতি থেকে সরে যাওয়া হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান