সাসকাটুনে বাংলা উৎসব ২০১৮  অনুষ্ঠিত

Thu, Jul 12, 2018 6:29 PM

সাসকাটুনে বাংলা উৎসব ২০১৮  অনুষ্ঠিত

অমিত উকিল :" আলোকের এই ঝর্ণাধারায় ধুইয়ে দাও।

 আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও ॥

      বিশ্বহৃদয়-হতে-ধাওয়া    প্রাণে-পাগল গানের হাওয়া,

 সেই হাওয়াতে হৃদয় আমার নুইয়ে দাও । " -এই স্লোগানকে ধারন করে কানাডার সাসকাটুনে অনুষ্ঠিত হল বাংলা উৎসব ২০১৮। গত ৭ জুলাই  শনিবার সাসকাটুনের সেন্ট পল চার্চে সন্ধ্যা ৭ঃ৩০ এ প্রবাসী বাঙ্গালীদের মিলনমেলায় পরিনত হয় এই উৎসব। আমাদের সময় জ্ঞান নিয়ে যারা প্রশ্ন  তুলেন সেই সব নিন্দুকের মুখে তালা দিয়ে যথাসময়ে  ঠিক ৭ঃ৩০ টায় অনুষ্ঠান আরম্ভ হয়।  প্রথম পর্বে  আলোকচিত্র প্রদর্শনী              ( ফটোগ্রাফি এক্সিবিশন ) উপস্থিত দর্শকদের আগ্রহের কেন্দ্র হয়ে দাড়ায়। ব্যাতিক্রমি এ আয়োজন বিভিন্ন বয়সের দর্শকের চিন্তার খোরাক যুগিয়েছে । 

এরপর শুরু হয়  এবারের উৎসবের প্রধান ও মূল আকর্ষন গীতি আলেখ্য -কবি কহে, লহ প্রনাম। প্রবাসে  রবীন্দ্র নাথ ঠাকুরের উপর  এই ধরনেরগবেষনাধর্মী  উপস্থাপনা খুব কমই দেখা যায়। অনির্বান সিংহের নির্দেশনায় গীতি আলেখ্যটি মন্ত্রমুগ্ধের মত পিনপতন নিরবতায় উপস্থিত দর্শকেরা উপভোগ করেন।  সাসকাটুন প্রবাসীরা অনেকদিন মনে রাখার মত একটি অনুষ্ঠান পেল।

অনুষ্ঠানের শেষপর্বে প্রবাসীরা বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র , গান, নৃত্য আর আবৃত্তি পরিবেশন করে। ইন্ডিয়ান স্কুল অফ ড্যান্স এন্ড মিউজিক এর ছাত্রীরা নৃত্য পরিবেশনা করে। অত্যন্ত সুন্দর ও পরিকল্পিত অনুষ্ঠানসূচী উপস্থিত সকলকে মুগ্ধ করেছে। সাসকাটুনের এই গরমে  বাঙ্গালীদের মিলনমেলায় সিঙ্গারা, পেয়াজু, জিলাপি আর ঝাল মুড়ির মত মুখরোচক খাবারের পাশাপাশি ছিল ৫০/৫০ লটারি। অনুষ্ঠান শেষে তৃপ্তির ঢেকুর তুলে সবাই ঘড়ে ফিরেছে। সাসকাটুন বাংলা উৎসব হাটি হাটি পা পা করে আট বছরে পা দিল। শংকর দাসের অনুপ্রেরণায় বাংলা ভাষা আর বাংলা সংস্কৃতিকে বিদেশের মাটিতে বিকশিত করার যে যাত্রা শুরু হয়েছিল ২০১০ সালে আজ তা দৃশ্যমান। প্রচারবিমুখ এই মানুষটি আজও নিরবিচ্ছিন্নভাবে কাজ করে চলেছেন। শংকর দাস উপস্থিথ সকলকে এবং ভলান্টিয়ারবৃন্দকে বাংলা উৎসবের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন।বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান