কানাডিয়ান সেন্টারের কর্মশালা: প্রতিবছর মৃত্যু ৬২,০০০

Sun, Jul 8, 2018 3:28 PM

কানাডিয়ান সেন্টারের কর্মশালা: প্রতিবছর মৃত্যু ৬২,০০০

নতুনদেশ ডটকম: প্রতিবছর শুধুমাত্র কানাডায় স্ট্রোকে মৃত্যু হয় ৬২,০০০ লোকের। কানাডিয়ানদের মৃত্যুর অন্যান্য কারনের মধ্যে এর স্থান তৃতীয়। স্ট্রোকে মৃত্যুহার রোধে প্রয়োজন ব্যাপক সচেতনতা। কানাডিয়ান সেন্টার ফর ইফরমেশন এন্ড নলেজ আয়োজিত এক কর্মশালায় এ তথ্য প্রদান করা হয়। ৭ জুলাই টরন্টোর ডেনফোর্থস্থ এক্সেস পয়েন্টে কর্মশালাটি অনুষ্ঠিত হয়এতে বিভিন্ন শ্রেনী ও পেশার বেশ কিছুসংখ্যক লোক উপস্থিত ছিলেন।

কর্মশালায় স্ট্রোকের ঝুঁকি,লক্ষণ ও প্রতিরোধ সম্পর্কে বিভিন্ন গুরুত্বপুর্ণ তথ্য প্রদান করা হয়। কানাডিয়ান সেন্টারের হেলথ ফ্যসিলিটেটর ও সোহরাওয়ার্দী হাসপাতালের সহযোগী অধ্যপক এবং নিউরোলজি বিশেষজ্ঞ মো. মোহিতুল ইসলাম কর্মশালায় এ সম্পর্কিত তথ্য উপস্থিত অংশগ্রহণকারীদের মাঝে তুলে ধরেন।

ডা. মোহিতুল ইসলাম বলেন, উচ্চ রক্তচাপ, কায়িক পরিশ্রম না করা, ডায়াবেটিস, অনিয়ন্ত্রিত খাবার খাওয়া, ধুমপান, ওজন বৃদ্ধি এবং মানসিক চাপ স্ট্রেকের সম্ভাবনা বাড়ায়। নিয়মিত অতিরিক্ত মদ্যপানও স্ট্রোকের অন্যতম কারণ। আর সচেতনতা সৃষ্টির মাধ্যমে এ রোগের ঝুঁকি কমিয়ে আনা সম্ভব। যেমন মেডিটেশন করা, প্রচুর পরিমানে শাক-সবজি খাওয়া, অতিরিক্ত চর্বি ও লবন জাতীয় খাবার পরিহার করা, নিয়মিত শরীর চর্চা করা প্রভৃতি।

উল্লেখ্য কানাডার হার্ট এন্ড স্ট্রোক ফাউন্ডেশনের মতে প্রতিবছর কানাডায় স্ট্রোকে মৃত্যু হয় ৬২,০০০ লোকের। আর স্টাটিস্টিকস্ কানাডার মতে, কানাডায় যেসব কারনে লোকের মৃত্যু হয় এর মধ্যে স্ট্রোক এর অবস্থান তৃতীয়। ২০১২-১৩ সময়কালীন কানাডায় স্ট্রোকে আক্রান্তের সংখ্যা ছিল সাড়ে সাত লাখ। ২০০৩-৪ সময়ের চেয়ে এ হার ২.% বেশি।

কানাডিয়ান সেন্টার এর প্রেসিডেন্ট ইমাম উদ্দিন উপস্থিত অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন,শুধু স্বাস্থ্য সম্পর্কিত তথ্য নয়, চাকুরী, শিক্ষা, সেটেলমেন্টসহ বিভিন্ন বিষয়ে সংগঠন কমিউনিটির লোকদের সাধ্যমতো সহায়তার চেষ্টা করবে। যাতে কানাডায় অবস্থানরত বাঙালীরা তাঁদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারে। বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান