ফোর্ড- ট্রুডোর প্রথম সাক্ষাতেই ‘উত্তপ্ত’ পরিস্থিতি !

Fri, Jul 6, 2018 1:47 AM

ফোর্ড- ট্রুডোর প্রথম সাক্ষাতেই ‘উত্তপ্ত’ পরিস্থিতি !

নতুনদেশ ডটকম: অন্টারিওর নবনির্বাচিত প্রিমিয়ার ডগ ফোর্ডের সাথে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রথম সাক্ষাতটি আন্তরিক বা সৌহার্দ্যপূর্ণ না হয়ে ‘উত্তপ্ত’ হয়ে ওঠে। টরন্টোয় কুইন্সপার্কে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ডাগ ফোর্ডের সাথে সাক্ষাত করেন। ওই বৈঠকে উপস্থিত থাকা সূত্রের উদ্ধৃতি দিয়ে ন্যাশনাল পোষ্ট বলেছে, বৈঠকটি ছিলো উত্তপ্ত।

তবে প্রধানমন্ত্রীর বৈঠকটিতে যে ভবিষ্যতের বৈরীতার পরিবেশ তৈরি হয়েছে তার জানান দিয়ে ডাগ ফোর্ড একটুও দেরি করেননি। দুজনের বৈঠকটি শেষ হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই ডাগ ফোর্ডের অফিস থেকে সংবাদ বিজ্ঞপ্তি প্রচার করা হয়, যাতে রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের কারনে টরন্টোয় আবাসন সমস্যা তীব্র হয়ে ওঠার জন্য অটোয়াকে দোষারোপ করা হয়।

প্রিমিয়ার ডাগ ফোর্ডের একজন মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, ফেডারেল সরকার সীমান্ত অতিক্রম করে অভিবাসীদের কানাডায় চলে আসার উৎসাহ দিয়েছে। তাদের কারনে যে ‘বিশৃঙ্খলা’ তৈরি হয়েছে, সেটি পরিষ্কারের দায়িত্বও তাদেরই নিতে হবে।

জাষ্টিন ট্রুডো অবশ্য খানিকটা কৌশলের আশ্রয় নেন। নতুন প্রিমিয়ারের সাথে বৈঠকের পর তাকেও মিডিয়ার সামনে কিছু বলতে হয়। কিন্তু তাৎক্ষণিক কোনো বক্তব্য না দিয়ে ডাগ ফোর্ডের অভিযোগের জবাব দেওয়ার জন্য অপেক্ষা করেন। প্রায় ২০ মিনিট পর তিনি অনেকটা আত্মরক্ষামূলক বক্তব্য নিয়ে  হাজির হন। প্রধানমন্ত্রী বলেন, রাজনৈতিক আশ্রয় দেওয়ার ব্যাপারে আমাদের আন্তর্জাতিক বাধ্যবাধকতা সম্পর্কে প্রিমিয়ারের তেমন একটা ধারনা আছে বলে আমার মনে হয়নি। তাঁকে এসব বুঝাতে আমাকে বেশ খানিকক্ষণ কথা বলতে হয়েছে।

জাস্টিন ট্রুডোর বক্তব্য  রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে  প্রয়োজনীয় তথ্যাদি সম্পর্কে ডাগ ফোর্ডের অজ্ঞতাকেই তুলে ধরেছে। একই সঙ্গে কেন্দ্রের সঙ্গে সামনের দিনগুলোতে অন্টারিওর সম্পর্ক যে আরো তেতো হয়ে ওঠবে- তারও একটা আভাস পাওয়া গেছে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান