ডলি বেগমের বিজয় ও গন সম্বর্ধনা

Sun, Jul 1, 2018 4:45 PM

ডলি বেগমের বিজয় ও গন সম্বর্ধনা

মানিক চান্দা: ডলি বেগমের বিজয় বাঙালি কমিউনিটির এক বিরাট অর্জন, এ ব্যাপারে কারো দ্বিমত থাকার কথা নয় । তাঁর এ বিজয় আমাদের অনেক আশার আলো দেখিয়েছে। অনেকের মুখেই শুনতে পেয়েছি যে সমগ্র বাঙালি জাতি এক হয়ে এ বিজয় ছিনিয়ে আনা হয়েছে। এ কথা সম্পূর্ণ সত্য না হলেও এটাতো সত্য যে ডলি বেগমের বিজয় আমাদের একত্রিত হওয়ার একটা পথ সৃষ্টি করেছে। ডলি নিজেও আশা পোষন করছেন যে আমরা যেনো এক হয়ে কাজ করতে পারি এবং এ ব্যাপারে তিনিও চেষ্টা করে যাচ্ছেন বলে শুনতে পাচ্ছি।

 আমাদের একত্রিত হওয়ার এমন সুবর্ন সুযোগের সদ্ব্যবহার কি আমরা করতে পারছি ? আমার মনে নানা প্রশ্ন জেগে উঠছে।  আমি আশাবাদী হওয়া সত্বেও আশার আলো নিভু নিভু দেখতে পাচ্ছি । হতে পারে এটা আমার মনের অযৌক্তিক চিন্তা।কিন্তু কিছু বিষয় মন থেকে কিছুতেই বিতাড়িত করতে পারছি না যেমন :

১. নির্বাচনের আগের দিন পর্যন্ত ডলি বেগমের আশে পাশে যাদের দেখেছি তাঁদের ১০০ জনের মধ্যে প্রায় ৯০ জন বাংলা ভাষা জানেন না। অন্যদিকে নির্বাচনের রাতে যে ১০০ জনকে দেখেছি তাঁদের প্রায় ৯৫ জন আমার মায়ের ভাষায় কথা বলতে দেখেছি। শুধু তাই নয়, আমার মায়ের ভাষায় চিৎকার করে, গলা ফাটিয়ে, মঞ্চ কাঁপিয়ে কথা বলতে শুনেছি। হাসি পাচ্ছিল তাদের চিৎকার দেখে, খুশিতে বুক ফেটে যাচ্ছিল ডলি ও তাঁর কাছের লোকের আবেগঘন চেহারা দেখে, কষ্ট পাচ্ছিলাম উপস্থিত হওয়া কয়েকজন অবাঙালিকে দেখে যারা দিনরাত অপরিসীম পরিশ্রম করেছে ডলির জন্য। তাঁরা এক কোনায় চুপচাপ দাঁড়িয়ে আছে। তাঁরা মঞ্চে গিয়ে বা সামনে গিয়ে যে আনন্দ প্রকাশ করবে সে সুযোগও দেয়া হচ্ছেনা।  আমি বুঝতে পাচ্ছিলাম তাঁরাতো নিজেকে দেখানোর জন্য কখনোই জোর করে মঞ্চ দখল করবে না । তাদের কষ্ট এবং স্বঘোষিত নেতাদের চিৎকার সহ্য করতে না পেরে ১০ মিনিটের মাথায় চলে আসলাম । সেদিনের খবর আর পাইনি । তবে একটু চিন্তায় ছিলাম কারো গলা ফেটে যায় কিনা বা মঞ্চটা ভেঙে যায় কিনা । আনন্দের বিষয় তেমন দুর্ঘটনা ঘটেনি।

আসতে আসতে একটা কথাই ভাবছিলাম আমার ভাই ও বোনেরা এ চিৎকার বা আবেগটুকু নির্বাচনের আগে দেখালে কতই না ভালো হতো।

২. অনেক স্বঘোষিত নেতার মুখে একাধিকবার শুনতে পাচ্ছি "ডলিকে জিতিয়ে দিয়েছি" । একবারও বলছেন না যে "আমরা" জিতিয়েছি ।

৩. ডলি বেগমের (গন )সম্বর্ধনা নিয়ে যে প্রশ্নটা আমাকে ব্যথিত করছে তা হলো- এটা কি ডলির প্রত্যাশা ছিলো আমাদের কাছে যে কয়েজন ব্যক্তিগত উদ্যেগে গন সম্বর্ধনার নামে হাতেগোনা কয়েকজন মানুষের সামনে দাঁড় করাবে ? ব্যক্তিগত উদ্যোগ যে কেউ নিতেই পারে, তাতে ডলি বেগম যাবেন কিনা এটাও তাঁর ব্যক্তিগত ব্যাপার। কিন্ত গন শব্দ আসলে সেটা এভাবে উদ্যোগ নিয়ে তাঁকে অপমান করার সামিল বলে আমি মনে করি। আমাদের উচিত ছিল হাজার হাজার বাঙালি মিলে তাঁকে শুভেচ্ছা জানানো। যে কেউ ডাকলেই হাজার বাঙালি উপস্থিত হয়ে যাবেনা এটাও ভাবা উচিত ছিল, যার প্রমান গতকালের উপস্থিতি। ডলি বেগমের বিজয়ে আমরা এক হয়ে গেছি / এটা কি তার নমুনা?

ডলি বেগমের বিজয়ে আমরা একত্রিত হওয়ার যে সুযোগ পেয়েছি তার সঠিক সদ্ব্যবহার করা উচিত । কারো ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করা বা নিজেকে প্রদর্শিত করার অপচেষ্টা করে ডলি বেগমকে বিতর্কিত না করার অনুরোধ রইলো । উল্লেখ্য, এখানে নেতা হতে অনেক রাস্তা রয়েছে, সেগুলো ব্যবহার করুন । আমাদের এত বড় অর্জনকে নষ্ট করবেন না দয়া করে ।

ডলি বেগমের সাফল্য ও দীর্ঘায়ু কামনা করছি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান