গণসংবর্ধনা:কিছু কথা

Fri, Jun 29, 2018 12:22 PM

গণসংবর্ধনা:কিছু কথা

রেজাউল ইসলাম: কোন জনপ্রতিনিধি জয়ী হয়ে সংসদ সদস্য হিসাবে শপথ নেওয়ার পর তিনি সকলের জনপ্রতিনিধি, এমনকি যে ভোটার তাকে ভোট দেয়নি তিনি তারও জনপ্রতিনিধি। কানাডাতে যে রেওয়াজটা চালু আছে , তা হলো, জয়ী প্রার্থী তার দলের পক্ষ থেকে ভোট গণনার পর পার্টির ক্যাম্পেইন অফিসে সমবেত জনতার উদ্দেশ্যে বিজয়ী হিসাবে ভোটারদেরকে এবং প্রচারণার কাজে নিয়োজিত সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জানিয়ে বক্তৃতা দেন । এর পর শপথ নেওয়ার পর তিনি জনপ্রতিনিধি হিসাবে তার উপর অর্পিত দায়িত্ব পালন শুরু করেন ।

এখানে বিজয়ী প্রর্থীকে ‘গণসংবর্ধনা’ দেওয়ার রেওয়াজ চোখে পড়ে না, আবার গণসংবর্ধনা দেওয়ার ক্ষেত্রে কোন বিধিনিষেধ আছে বলেও মনে হয় না ।

তবে বিজয়ী প্রার্থীকে ‘গণসংবর্ধনা’ দেওয়া হলে সেটা কোন প্রক্রিয়ায় দেওয়া হবে সেটি নিয়ে প্রশ্ন দেখা দিবে । কারা তাকে গণসংবর্ধনা দিবেন ? ব্যক্তিবিশেষ , নাকি নির্দিষ্ট একটি কমিউনিটির নামে কোনো ব্যক্তি বা গ্রুপ? না কি সম্মিলিতভাবে কমিউনিটি, নাকি সমগ্র রাইডিংয়ের বাসিন্দাদের পক্ষ থেকে গণসংবর্ধনা! এই বিষয়গুলি নির্ধারণ হবে কিভাবে ? কোনো ব্যক্তির এককভাবে আয়োজন করা সংবর্ধনাটিই কি গণসংবর্ধনা হবে কি না, সেটিকে পুরো কমিউনিটির আয়োজন বলা যাবে কি না- এই প্রশ্নগুলোও সামনে আসবে।

বাংলাদেশে গণসম্বর্ধনার রেওয়াজ আছে, তাই বাংলাদেশীদের মধ্যে গণসম্বর্ধনা দেওয়ার চিরাচরিত এই অভ্যাস বা প্রবণতা থাকা স্বাভাবিক কিন্তু সেই গণসম্বর্ধনার মধ্যে "গণ" শব্দের প্রকৃত প্রতিফলনের পাশাপাশি বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি , ঐতিহ্য; সর্বোপরি দেশপ্রেমের বহির্প্রকাশ থাকা বাঞ্চনীয় ।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান