মানুষের প্রাণের যেন কোন গুরুত্ব নাই

Fri, Jun 29, 2018 9:54 AM

মানুষের প্রাণের যেন কোন গুরুত্ব নাই

ইমতিয়াজ মাহমুদ:আমার বন্ধু চট্টগ্রামের এডভোকেট টি আর খানের একটি ফেসবুক পোস্ট দেখে প্রথমে নজরে আসে বিষয়টা। তাও বেশ কয়েকদিন হলে গেল। চট্টগ্রামে হালিশহর এলাকায় পানিতে হেপাটাইটিসের একটি মারাত্মক প্রজাতির জীবাণু ছড়িয়ে গেছে। শুনেছি হেপাটাইটিসের কয়েকটি ধরন আছে যেগুলি নাকি নিরাময় অযোগ্য- কোন চিকিৎসা নাই। এই ভাইরাসটি সেরকম কোন ধরনগুলির একটা কিনা জানিনা। মানুষ মারা যাচ্ছে। ইতিমধ্যে মারা গেছে কয়েকজন। গত দুইদিন ধরে এটা খবরের কাগজে আর টেলিভিশনের রিপোর্টে দেখাচ্ছে।

 

টেলিভিশনের খবর আর কাগজের রিপোর্ট সবখানেই বলছে যে এই বিশেষ ধরনের জীবাণুগুলি সহ অনেক ব্যাধিই ছড়াচ্ছে চট্টগ্রামে পানির মাধ্যমে আর এইসব রোগ ব্যাধি ছড়ানোর জন্যে সম্ভবত দিনের পর দিন আটকে থাকা জমে থাকা পচে যাওয়া পানিই দায়ী।

 

এখন, এই ধরনের বিষয়ে চট করে আমার আপনার মতো সাধারণ লোক আমরা কোন সিদ্ধান্তমূলক কিছু বলতে পারিনা। এইগুলি নিয়ে বিশেষজ্ঞদের দ্বারস্থ হতে হয়। তবে আমি আপনাদেরকে এইটুকু বলতে পারি যে এই ব্যাপারটি নিয়ে সঠিক পরীক্ষা নিরীক্ষা করার বা সমাধানের পরামর্শ দেওয়ার মতো বিশেষজ্ঞের অভাব বাংলাদেশে নাই। ল্যাব প্রযুক্তি এইসবও আছে আমাদের এখানে পর্যাপ্ত। আর সবচেয়ে বড় ব্যাপার যেটা, আজকের দুনিয়ায় কোন পরীক্ষা নিরীক্ষা বা বিশেষজ্ঞ পরামর্শ পাওয়া কোন জটিল বিষয় না।

 

এরোপ্লেনে স্যাম্পল পাঠাতে যতক্ষণ লাগে এইটুকুই শুধু বাড়তি সময় লাগে। নাইলে যে কোন টেস্ট বাংলাদেশে করানো বা বিশ্বের অন্যত্র যে কোন জায়গায় করানোর মধ্যে বিশেষ কোন বাড়তি ঝামেলা নাই বললেই চলে।কিন্তু আমাদের চট্টগ্রামের এই সমস্যাটা কি ওয়াসার পানির জন্যে হচ্ছে নাকি অন্য কোন কারণে হচ্ছে এইটাই কেউ স্পষ্ট করে এখনো বলছেন না।

 

দেখেন, কাউকে দোষারোপ করছি না, কিন্তু দায় দায়িত্ব বলেও তো একটা ব্যাপার আছে। নাকি? চট্টগ্রাম আমাদের দ্বিতীয় বৃহত্তম শহর, দ্বিতীয় সিটি কর্পোরেশন, দ্বিতীয় মেট্রোপলিটন শহর। এই সবকিছুই না হয় বাদ দিলাম। ধরে নিলাম চট্টগ্রাম এমনিই একটা সাধারণ শহর। এই শহরটিতে একটি বিশেষ ধরনের ব্যাধি ছড়িয়ে পড়ছে, আমরা জানি যে এই ব্যাধিটি পানি বাহিত এবং আমরা জানি যে এই শহরে বছরে বেশ কিছু সময় ধরে জলাবদ্ধতা থাকেই। সিটি কর্পোরেশন, স্বাস্থ্য বিভাগ, সরকার এরা কি করছে? এটা তো ভাই আজকের সমস্যা না।

 

মানুষের মৃত্যু হচ্ছে। আমি বেশী জ্ঞানী ব্যক্তি না, কিন্তু এইটুকু সাধারণ জ্ঞান আমার আছে যে মানুষের প্রাণ রক্ষা করাটা রাষ্ট্রের সবচেয়ে জরুরী কাজ। মানুষের প্রাণ রক্ষার জন্যে ব্যায়ের হিসবা করতে হয়না, লাভ লোকসানের হিসাব করতে হয় না। আপনি দেখবেন যে জরুরী অবস্থায়, আগুন লাগা বা এইরকম বিশেষ পরিস্থিতিতে, উদ্ধারকর্মের মুল লক্ষ্য থাকে মানুষ বাঁচানো- প্রয়োজনে সম্পদ নষ্ট হোক, যা খুশী তাই হোক- প্রাণ বাঁচানো হচ্ছে সবচেয়ে জরুরী।

 

একটি শিশুর জীবন বাঁচানোর জন্যে বিশাল স্থাপনা ভেঙে ফেলতে হলে তাই করতে হবে- কিন্তু জীবন বাঁচাতে হবে এইটাই প্রায়োরিটি। আশি নব্বই বছরে বৃদ্ধকে বাঁচাতেও কোটি টাকা ব্যয় করতে হলে করতে হবে- এইটাই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেজিউর। আর একটা শহরে জলাবদ্ধতা থেকে প্রাণঘাতী ব্যাধি ছড়িয়ে পড়ছে, আমরা যেন কেউ গা করছি না, এইটা কিরে ভাই?

 

শোনেন, একটা সময় ছিল আমরা হতদরিদ্র একটা দেশ ছিলাম। একটা ভালো ফুটবল কেনার সামর্থ্যও আমাদের সরকারের ছিল না, বিদেশীদের কাছে হাত পাততে হতো। বড় একটা বিল্ডিং বানানোর মতো সামর্থ্য আমাদের দেশের কোন কনট্রাক্টরের ছিল না, বিদেশী কনট্রাক্টর ডাকতে হতো। সারা দেশে সরকারের আর ব্যক্তিগত মালিকানায় কয়টা এক্সকেভেটর ছিল যে কেউ গুণে বলে দিতে পারতো। এইরকম অজস্র উদাহরণ দিতে পারি। কিন্তু এখন তো আমাদের সেই অবস্থা নাই।

 

আমরা এখন পদ্মা সেতু বানাচ্ছি নিজের পয়সায়। কর্ণফুলীর নিচে টানেল বানাচ্ছি। আমাদের সরকারী কর্মকর্তাদেরকে আমরা এখন ভালো বেতন দিচ্ছি, সুন্দর গাড়ী দিতে পারি। সরকারী বেসরকারি চিকিৎসা সেবা এখন উপজেলা পর্যায়ে যা আছে সেটা আমার ছোটবেলায় কল্পনাও করা যেতো না। আটজনের একটা র‍্যাবের দলকে যদি দাঁড়িয়ে থাকতে দেখেন ওদের পোশাক অস্ত্র যন্ত্রপাতি ইত্যাদি প্রযুক্তির যে পর্যায়ের সেটা দেখলে আমার বয়সী লোকেরা ভিমরি খাওয়ার কথা।

 

এগুলি কেন বলছি? বলছি নিজেকে এটা বুঝানোর জন্যে যে আমাদের রাষ্ট্র হতদরিদ্র নয়। আমি নিজে সাতশ কোটি টাকার জাতীয় বাজেট দেখেছি বাজেটের সমালোচনা করার বয়স হবার পরেও, আর বাংলাদেশের এবারের বাজেট কতো? এইজন্যেই বলছি এইসব- আমরা দরিদ্রও না, প্রযুক্তিতেও পিছিয়ে নেই, দক্ষতা যন্ত্রপাতি এইসবও আমাদের বেড়েছে। তাইলে চট্টগ্রামের এই সমস্যাটা নিয়ে আমরা একটা জরুরী কর্মসূচী কেন নিতে পারি না? একজন মানুষের প্রাণও যদি বাঁচানো যায়, তবেই তো কর্মসূচীর মূল্য উঠে গেল ধরে নেয়া যায়। উপেক্ষা করছি কেন?

 

মানুষের প্রাণের যেন কোন গুরুত্ব নাই


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান