রাগ রঙের ব্যতিক্রমী  সঙ্গীত সন্ধ্যা 

Mon, Jun 25, 2018 12:59 AM

রাগ রঙের ব্যতিক্রমী  সঙ্গীত সন্ধ্যা 

নতুনদেশ ডটকম: অনুষ্ঠানের সমাপ্তি টানার ঘোষনা দেওয়া হয়েছে বেশ খানিকটা সময় আগেই। ধন্যবাদ দেওয়ার পালাও শেষ। মঞ্চ থেকে শিল্পী, যন্ত্রীরা নেমে এসেছেন, শুধু শ্রোতরাই যেনো কেমন নড়চড়া করছেন না। আসন ছেড়ে দিয়েও হলের মধ্যেই দাড়িয়ে আছেন। যেনো কিছুক্ষণের মধ্যেই শিল্পী আবার মঞ্চে ওঠে সুর ধরবেন।– এমনি এক পরিবেশের সৃষ্টি হয়েছিলো গত শনিবার টরন্টো দুর্গাবাড়ীতে, রাগরঙ এর ‘নানা রঙের গানের’ আসর শেষ হয়ে যাবার পরও। টানা কয়েক ঘন্টা সুরের মুর্ছনায় ডুবে থেকেও যেনো কারোই পিপাসা মিটছিলো না।

খ্যাতিমান সঙ্গীত শিল্পী, শুদ্ধ গানের জন্যই  যিনি মূলত সমধিক জনপ্রিয়,শিল্পী রনি প্রেন্সি রয়ের সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান ‘রাগ রঙ’ এর গ্রীষ্মকালীন পরিবেশনা উপলক্ষে আয়োজন করা হয়েছিলো ব্যতিক্রমী এই গানের সন্ধ্যার।

প্রতিষ্ঠানের দুই শিল্পীকে নিবেদন করার পাশাপাশি একজন অতিথি শিল্পীর সমন্বয়ে সাজানো হয়েছিলো এই ‘নানা রঙের গানের’  আসর।শহরের খ্যাতিমান উপস্থাপক মেরি রাশেদীনের উপস্থাপনায় শুরুতেই সঙ্গীত পরিবেশন করেন রাগ রঙের শিক্ষার্থী রিদিতা সাহা এবং অভিনন্দিতা দাস । গুনী ওস্তাদের হাতে নবীনের প্রতিভার যে কি বিস্ময়কর স্ফুরণ ঘটতে পারে তারই প্রমান দিলো অভিনন্দিতা আর রিদিতা। ওস্তাদ রনি রয় নিজে হারমোনিয়ামে সহায়তা করেন তাঁর মেধাবী দুই শিক্ষার্থীর পরিবেশনায়।

এর পরে শুরু হয় অতিথি শিল্পী কলকাতা থেকে আমন্ত্রিত হয়ে আসা শিল্পী দেবর্ষি ভট্টাচার্য। তার সঙ্গে তবলায় বোল তুলেন আরেক গুনী শিল্পী চিরঞ্জীব মুখার্জী। অনুষ্ঠানের নামের সাথে মিল রেখে  আক্ষরিক অর্থেই  নানা রঙের গান গেয়েছেন শিল্পী দেবর্ষি। কিংবা বলা যায়, গানের, সুরের যে নানা রঙ আছে- তাই যেনো উল্টেপাল্টে শ্রোতাদের সামনে তুলে ধরছিলেন তিনি।

নিজের বাছাই করা গানের পাশাপাশি শ্রোতাদের অনুরোধে নানা রঙের গান গেয়ে গেছেন দেবর্ষি। শ্রোতারাও  পিনপতন নিস্তব্দতায় নিজেদের আকণ্ঠ ডুবিয়ে রেখেছেন সেই গানের মুর্ছনায়। মাঝখানে কিছু কথা বলার জন্য মঞ্চে ডাকা হয়েছিলো শিল্পী রনি প্রেন্টিস রয়, ব্যারিষ্টার চয়নিকা দত্ত আর মন্দিরের পক্ষে সুশীতল চৌধুরীকে। শ্রোতাদের ধন্যবাদ জানানোর মধ্যেই নিজেদের বক্তব্যকে সীমিত করে তারা গানের প্রবাহকেই এগিয়ে নিতে সহায়তা করেছেন যেনো।

ছিমছাম অনাড়ম্বর আয়োজনের নানা রঙের গানের এই আসরটিকে শিল্পীরাই তাদের পরিবেশনার দক্ষতা দিয়ে আড়ম্বরপূর্ণ করে তুলেছিলেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান