শুভ জন্মদিন বাংলাদেশ আওয়ামী লীগ

Sat, Jun 23, 2018 12:54 PM

শুভ জন্মদিন বাংলাদেশ আওয়ামী লীগ

মাসকাওয়াথ  আহসান: আমার বন্ধুতালিকায় আওয়ামী লীগের যে নেতা-কর্মীরা রয়েছেন; তাদের আন্তরিক অভিনন্দন। বাংলাদেশ আওয়ামী লীগ রাষ্ট্র ক্ষমতায় থাকায় প্রতিনিয়ত তাদের ভুল পদক্ষেপের তিক্ত সমালোচনা করতে হয়। এটাই গণতান্ত্রিক সংস্কৃতি। যে দলই রাষ্ট্র ক্ষমতায় থাকে; নাগরিক সমাজের দায়িত্ব হচ্ছে সেই ক্ষমতাসীন দলকে সমালোচনা করে জনমুখী রাখার চেষ্টা করা। এটাই আধুনিক গণতন্ত্রের সৌন্দর্য্য।

বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মাঝে সমালোচনা সহ্য করার ও তা থেকে নিজেদের ভুল সংশোধনের মতো আধুনিক মনন অনুপস্থিত। নাগরিক সমাজকে চ-বর্গীয় গালি দিয়ে বা প্রতিপক্ষের রাজনৈতিক আদর্শের লোক হিসেবে "কলংক" লেপনের গ্রামীন সংস্কৃতি খুব প্রকট এখানে।

এটা খুব স্বাভাবিক। বড় রাজনৈতিক দলগুলোতে এতো অসংখ্য নেতা-কর্মী আর তাদের শিক্ষা-সাংস্কৃতিক রুচি ও ব্যক্তিগত অভিজ্ঞতা এতো আদিম পর্যায়ের যে, এদের অধিকাংশই মনে প্রাণে বিশ্বাস করে, কোন রাজনৈতিক দলের সদস্য না হলে ব্যক্তি মানুষ সুখি ও সচ্ছল জীবন যাপন করতে পারে না; বা উজ্জ্বল আত্মপরিচয় অর্জনের চেষ্টা করতে পারে না।

 

আওয়ামী লীগে যে উন্নত শিক্ষা ও সাংস্কৃতিক আলোয় দীক্ষিত নেতা-কর্মীরা রয়েছেন; তাদের দায়িত্ব তাদের দলের অশিক্ষিত-সংস্কৃতিবোধহীন-হিংস্র মানুষদের সভ্যতার আলোয় নিয়ে আসা। কারণ ইন্টারনেট যুগে রাজনীতির আঙ্গিক বদলাচ্ছে। সুশাসনের দাবী তীব্র হচ্ছে দেশে দেশে। কাজেই রাজনৈতিক দলগুলোকে ভবিষ্যতে মেধা দিয়েই টিকে থাকতে হবে। মেধা আর যুক্তি দিয়েই বিতর্ক করতে হবে সমালোচক নাগরিকদের সঙ্গে। 'চ' বর্গীয় গালি কিংবা এটা-ওটা বলে ট্যাগিং করার বহু ব্যবহারে জীর্ণ প্রথায় সামনের দিনগুলো চালিয়ে নেয়া কঠিন হবে আওয়ামী লীগের সমর্থকদের পক্ষে। দিন বদলের শ্লোগান দিয়েও দিন যে বদলে গেছে এটা বুঝতে না পারা চিন্তার জগতে পিছিয়ে থাকা; এখন আর আগের মতো কুৎসা- ধারায় সমালোচকের মুখ বন্ধ করা যাবে না; এ উপলব্ধি সময়ের দাবী।

 

আমার বন্ধুদের মধ্যে আওয়ামী লীগের কিছু নেতা-কর্মী রয়েছেন যারা শিক্ষিত-সাংস্কৃতিক বোধসম্পন্ন ও পরমতসহিষ্ণু। প্রবীন একটি রাজনৈতিক দলের সাংস্কৃতিক মান ঠিক যেমনটা হওয়া দরকার; তেমনি আমার এই বন্ধুরা। তারা জনমানুষের রাজনীতি করেন; আত্মকেন্দ্রিক নন মোটেও। এ কথা জোর গলায় বলতে পারি এজন্যই যে; প্রতিদিন আমার তীব্র সমালোচনা শুনে এতোটুকু বিচলিত হননা তারা। কারণ উনারা জানেন, গণতান্ত্রিক সংস্কৃতির সৌন্দর্য্যই হচ্ছে নানা মত-নানা পথ; যেগুলো মিলিত হয় জনকল্যাণ আর সভ্য সমাজ বিনির্মাণের মিলন মোহনায়।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান