একজন সাংবাদিকের চোখে জি-৭ এর প্রস্তুতি

Thu, Jun 7, 2018 9:49 AM

একজন সাংবাদিকের চোখে জি-৭ এর প্রস্তুতি

শহিদুল ইসলাম:একটি আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন কতটা গোছালো হতে পারে কানাডায় অনুষ্ঠেয় জি-৭ সম্মেলনের প্রস্তুতি দেখলে অনুমান করা যায়। আমি এই সম্মেলনের মিডিয়া ক্রেডেনশিয়াল পেয়েছি। এ কারণে আয়োজক দেশ কানাডার সংশ্লিষ্ট বিভাগ থেকে আমাকে জি-৭ সম্মেলনের ওয়েবসাইটের মিডিয়া শাখার একটি ওয়েব ঠিকানা, ইউজার নেম ও পাসওয়ার্ড দেওয়া হয়েছে। ওয়েবসাইটে ঢুকে দেখলাম সেখানে সব তথ্য থরে থরে সাজানো।

কখন কোন রাষ্ট্র ও সরকার প্রধান আসবেন, সাংবাদিকদের প্রবেশাধিকার কোথায় কতটুকু, কখন কী অনুষ্ঠান, হোস্ট ফাটোগ্রাফার ও ভিডিওগ্রাফারের ছবি ও ভিডিও’র জন্য ড্রপবক্স লিঙ্ক, সরাসরি বড্রকাস্ট লিঙ্ক, এমনকী সাংবাদিকদের জন্য কখন কোথায় খাবার সরবরাহ করা হবে, মিডিয়ার গাড়ি কখন কোথা থেকে ছাড়বে, সব, সব তথ্য দেওয়া রয়েছে।

উল্লেখ্য, ২০১৮ জি-৭ সম্মেলনে যোগ দিচ্ছেন আয়োজক দেশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যেয়েল ম্যাঁখো, জার্মানির চ্যান্সেল্যর অ্যাঞ্জেলা মার্কেল, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, ইতালির প্রধানমন্ত্রী জুসেপ কনতে, ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জন ক্লউদ জাঁকার।

এছাড়া আমন্ত্রিত অতিথি হিসাবে থাকছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ রুয়ান্ডা, সেনেগাল, কেনিয়া, আর্জেন্টিনা, মার্শাল আইল্যান্ড, সেশেলস, হাইতি ও সাউথ আফ্রিকা, নরওয়ে, জ্যামাইকা, ভিয়েতনামের রাষ্ট্র ও সরকার প্রধানগণ।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধান হিসাবে থাকছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, বিশ্বব্যাংক, আইএমএফ এবং ওইসিডি’র প্রধানগণ।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান