জি-৭ সম্মেলন: নিরাপত্তার কারনে ১০ হাজার সরকারি কর্মকর্তার ছুটি

Wed, Jun 6, 2018 9:09 PM

জি-৭ সম্মেলন: নিরাপত্তার কারনে ১০ হাজার সরকারি কর্মকর্তার ছুটি

নতুনদেশ ডটকম: নিরাপত্তার কথা বিবেচনা করে কুইবেক প্রভিন্সিয়াল পার্লামেন্ট এবং তার আশে পাশে অবস্থিত সরকারি দফতরে কর্মরত ১০ হাজার কর্মকর্তা কর্মচারীকে দুই দিনের ছুটি দেওয়া হয়েছে।

আগামী বৃহস্পতি ও শুক্রবার তারা ছুটি কাটাবেন। এই দুই দিন প্রভিন্সিয়াল পার্লামেন্টের অধিবেশনও স্থগিত রাখা হচ্ছে। এর পরে শনি ও রোববার সাপ্তাহিক ছুটি।  

আগামী ৮ ও ৯ জুন এই সম্মেলন শুরু হচ্ছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ আমন্ত্রনে এই সম্মেলনে যোগ দিতে আসছেন।

জি-৭ সম্মেলনে যোগ দিতে আসা বিশ্বের বিভিন্ন দেশের ২ হাজার সাংবাদিকের জন্য যে মিডিয়া সেন্টারটি স্থাপন করা হয়েছে সেটি প্রভিন্সিয়াল পার্লামেন্ট ভবনের ঠিক উল্টো দিকে। আর জি-৭ সম্মেলন বিরোধী গ্রুপগুলো তাদের বিক্ষোভের জন্য এই জায়গাটিই বেছে নিয়েছে। ফলে নিরাপত্তার কারনে পূর্ণউদ্দমে চলা সংসদের অধিবেশন বন্ধ এবং কর্মকর্তাদের ছুটি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

মূলত: বিক্ষোভের কথা বিবেচনায় রেখেই জি-৭ সম্মেলনের স্থান নির্ধারণ করা হয়েছে কানাডার রাজধানী অটোয়া থেকে প্রায় সাড়ে চারশ কিলোমিটার দূরের শহর কুইবেক সিটিতে। আর মূল শহরে বিক্ষোভকারীদের বিক্ষোভ করা সহজ- এই তথ্য বিবেচনায় নিয়ে বিশ্বনেতাদের মিলিত হওয়ার জায়গাটি নির্ধারন করা হয়েছে সেখান থেকেও ১৫০ কিলোমিটার উত্তর পূর্বের ছোট্ট একটি শহরতলিতে।

বিক্ষোভকারীরা কুইবেক সিটিতে বিক্ষোভের কর্মসূচী দেওয়ায় মূল শহর সংলগ্ন অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান, ডে কেয়ার বন্ধ ঘোষনা করা হয়েছে। ছোটো ছোটো ব্যবসায়ীদের অনেকেই এই সময়টা দোকানপাট বন্ধ রাখার কথা ভাবছেন বলে জানা গেছে।

ছবি: সিবিসির সৌজন্যে


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান