ডলি বেগম কুইন্সপার্কের দোড়গোড়ায়!

Tue, Jun 5, 2018 12:50 PM

ডলি বেগম কুইন্সপার্কের দোড়গোড়ায়!

জসিম মল্লিক :কানাডার মূলধারার রাজনীতিতে এখনও কোনো বাংলাদেশীর প্রতিনিধিত্ব নেই। আমরা বিদেশে এসে যতটা আওয়ামী লীগ আর বিএনপি নিয়ে বাক বিতন্ডায় লিপ্ত হই সেই তুলনায় কানাডার মূলধারার রাজনীতির খোঁজ খবর খুউব কম জনেই রাখি। বিচ্ছিন্নভাবে কেউ কেউ অতীতে এখানকার রাজনীতির সাথে সম্পৃক্ত হয়েছেন বটে তবে সেটা ব্যাপক প্রভাব বিস্তারে সক্ষম হয়নি। টরন্টোতে বাংলাদেশী কমিউনিটি এখন বেশ বড় এবং যেকোনো ইস্যুতে প্রভাব বিস্তারে যথেষ্ট সক্ষম। কিন্তু এখনও মূলধারায় কোনো গুরুত্বপূর্ন পদ দখল করা সম্ভব হয়নি। সেটা হোক কাউন্সিলর, এমপিপি বা এমপি। আগামী ৭ জুন অন্টারিও প্রাদেশিক নির্বাচন। এবারে নির্বাচনে বাংলাদেশী কমিউনিটিতে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছেন দ্বিতীয় প্রজন্মের বাংলাদেশী ডলি বেগম। তিনি নিউ ডেমোক্রেটিক পার্টির(এনডিপি) স্কারবোরো সাউথ ওয়েষ্ট রাইডিং থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার শক্ত প্রতিদ্বন্দ্বী দীর্ঘদিনের লিবারেল এমপিপি লরেঞ্জো বেরারডিনেট।

পত্রিকা পড়ে এবং অন্যান্য মাধ্যমে জেনেছি ডলি বেগমের পক্ষে ব্যাপক জনমত তৈরী হয়েছে। কানাডার মূলধারার নির্বাচনী যুদ্ধে নেমে তিনি যথেষ্ট সহাসিকতার পরিচয় দিয়েছেন এবং সবার মনোযোগ কাড়তে সক্ষম হয়েছেন। তাকে আমি সরাসরি চিনি না কিন্তু অনেকেই আমাকে তার প্রতি সমর্থনের কথা বলেছেন। ডলি বেগম মেধাবী এবং সাহসী। সিবিসি নিউজের পুল ট্রাকার এর হিসাব অনুযায়ী এনডিপির জনপ্রিয়তা অন্যান্য দলের চেয়ে বেশি। পিসির সাথেই মূলতঃ তাদের প্রতিদ্বন্দ্বীতা হওয়ার সম্ভাবনা। যদি এনডিপির জনপ্রিয়তা অব্যাহত থাকে তাহলে ডলি বেগম নির্বাচিত হবেন বলে আশা করা যায়। তিনি নির্বাচিত হলে সেটা হবে একটা ইতিহাস। বাঙ্গালীদের জন্য আনন্দের আর গর্বের।

স্কারবোরো সাউথ ওয়েষ্টে ভোটারের সংখ্যা ৪০ হাজারের মতো বলে জানা গেছে। দু’বছর ধরে ডলি এনডিপির সাথে যুক্ত। তিনি ওয়ারডেন উড কমিউনিটি সেন্টারের সাথে যুক্ত ছিলেন, স্কারবোরো হেলথ কোয়ালিশনেও কাজ করেছেন। হাইড্রো ওয়ান বিক্রির বিরুদ্ধে ক্যাম্পেন করেছেন। ডলি বেগম জানিয়েছেন, তার দল নির্বাচিত হলে প্রেসক্রিপশন ড্রাগ ফ্রি করে দেবেন, ডেন্টাল ফ্রি করবেন। তিনি ১৯৯৯ সালে কানাডা আসেন। বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত থেকেছেন ভলান্টিয়ার হিসাবে। টরন্টো ইউনিভার্সিটি থেকে আন্ডার গ্রাড করে মাস্টার্স করেছেন ইংল্যান্ড থেকে। ১১ মার্চ ডলি বেগমকে মনোনয়ন দেয়া হয়। গত ৮ মে ভোট চেয়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচার শুরু করেন এনডিপি থেকে অন্টারিওর প্রিমিয়ার প্রার্থী এনড্রিয়া হারওয়াথ। ডলি বেগমকে কুইন্সপার্কে পাঠাতে সবাই কাজ করুন, আপনার সমর্থন দিন। একটি ইতিহাসের স্বাক্ষী হোন।

টরন্টো ৫ জুন ২০১৮

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান