আমদানি প্রক্রিয়ায় মিথ্যা ঘোষণা  দিয়ে অর্থ পাচার হচ্ছে: সিপিডি

Sun, Jun 3, 2018 11:47 AM

আমদানি প্রক্রিয়ায় মিথ্যা ঘোষণা  দিয়ে অর্থ পাচার হচ্ছে: সিপিডি

নতুনদেশ ডটকম: আমদানি প্রক্রিয়ায় মিথ্যা ঘোষণার মাধ্যমে অর্থ পাচার হচ্ছে বলে মনে করছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালাগ-সিপিডি। সংস্থার সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য রোববার এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমদানির আড়ালে বিদেশে অর্থ পাচার হয়ে যাচ্ছে। সাধারণত নির্বাচনের আগেই অর্থ পাচারের প্রবণতা দেখা যায়। এর যথাযথ নিয়ন্ত্রণ না হলে অর্থনীতির চিত্র বিকৃত হতে পারে বলে আশঙ্কা তার।

সার্বিক অর্থনৈতিক মূল্যায়নে ড. দেবপ্রিয় বলেন, প্রায় এক দশক ধরে স্থিতিশীল থাকার পর এখন অর্থনীতিতে চিড় ধরেছে। এ কারণে আগামীতে অর্থনীতি নিয়ে উদ্বেগ থাকবে। খবর সমকাল

চলতি অর্থবছরে দেশের অর্থনীতির অন্তর্বর্তীকালীন পর্যালোচনা তুলে ধরতে রোববার রাজধানীর মহাখালীর ব্র্র্যাক সেন্টার ইন-এ সংবাদ সম্মেলনে সিপিডির পর্যবেক্ষণ তুলে ধরেন সংস্থার সম্মানিত ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান। প্রতিবেদেন চলতি অর্থবছরে সার্বিক অর্থনীতির মূল সূচকগুলোর ওঠানামা বিশ্নেষণ করা হয়েছে। এ ছাড়া আগামী অর্থবছরের জন্য কী কী চ্যালেঞ্জ রয়েছে, তাও বিশ্নেষণ করা হয়।

ড. দেবপ্রিয় ব্যাংকিং খাতের অনিয়ম, নিত্যপণ্যের দরে কারসাজি, উন্নয়ন প্রকল্পে অনিয়ম, সামাজিক সুরক্ষায় বরাদ্দের অপব্যবহার বিষয়ে কথা বলেন। সংকট থেকে উত্তরণে ব্যাপক সংস্কার পদক্ষেপের প্রয়োজনীয়তার কথা বলেন তিনি। ব্যাংকিং খাত সংস্কারে কমিশন গঠনসহ বিভিন্ন খাতভিত্তিক কমিশন গঠনের প্রস্তাব করেন ড. দেবপ্রিয়। তিনি বলেন, নির্বাচনের বছর হওয়ায় আগামী বাজেটে সরকার বড় ধরনের কোনো সংস্কারে হাত দেবে না বলে ধরে নেওয়া যায়। তবে বিষয়গুলোকে নির্বাচনী বিতর্কের মধ্যে রাখতে হবে।

ব্যাংকিং খাতের অনিয়ম প্রসঙ্গে ড. দেবপ্রিয় বলেন, এ খাতে সব সংকটের পেছনে রয়েছে সুশাসনের ঘাটতি। এটাকে লক্ষ্যভ্রষ্ট রাজনীতির অর্থনীতি কিংবা নষ্ট লক্ষ্যের রাজনৈতিক অর্থনীতি বলা যায়। যাদের ওপর ব্যাংকিং খাতের দেখভালের দায়িত্ব, তারা তা করছেন না। যারা কারসাজি করছে, তাদের সঙ্গে পাল্লা দেওয়ার সক্ষমতা নেই এ সংক্রান্ত আইনের। সরকারি ব্যাংকে সংকট সবচেয়ে বেশি। ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফেরাতে ব্যাংকিং কমিশন গঠন এবং আইন যুগোপযোগী করার পরমার্শ দেন তিনি

বিস্তারিত পড়ুন এইখানে


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান