বঙ্গবন্ধু পারেননি হাসিনা পারবেন কি?

Sun, May 27, 2018 11:54 PM

বঙ্গবন্ধু পারেননি হাসিনা পারবেন কি?

মহিবুল ইজদানী খান ডাবলু :

চলছে মাদকের বিরুদ্ধে অভিযানl ইতিমধ্যে ১০০ জন মানুষ নিহত হয়েছে বলে মিডিয়ায় প্রকাশিত হয়েছেl আওয়ামী লীগের মন্ত্রী ও দলীয় নেতা ও সাথে তাদের শুভাকাঙ্ক্ষীরা এ ধরনের অভিযানের প্রতি সক্রিয় সমর্থন জানাচ্ছেন।

র‌্যাব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযান চালিয়ে যাওয়ার পক্ষে মিডিয়ায় বক্তব্য রাখছেন। তবে বিএনপিসহ বিভিন্ন মানবধিকার সংগঠন বিনা বিচারে এ ধরনের হত্যার প্রতিবাদ জানিয়েছেl

আইনশৃঙ্খলা বাহিনীর এসকল অভিযানে সরকারি দলের কয়েকজন তৃণমূল নেতা ইতিমধ্যেই নিহত হয়েছেনl জাতীয় পার্টির নেতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, মাদকের আসল অপরাধীরা তো সংসদে অবস্থান করছেন।

কক্সবাজার আওয়ামী লীগের নেতা ও পৌর মেয়র প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মা’ সম্মোধন করে অভিযানের ‘লাগাম টানার’ আকুল আবেদন জানিয়েছেনl

স্বাধীনতার পর  পর অবৈধ অস্ত্র উদ্ধারের জন্য জাতির জনক বঙ্গবন্ধু সারা দেশে সামরিক বাহিনীকে নামিয়েছিলেনl বেশ কয়েকজন তরুণ মেজরের নেতৃত্বে সারা দেশে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান পরিচালিত হয়। এই সময় সামরিক বাহিনী অসংখ্য অস্ত্র উদ্ধার করতে সমর্থ হয় ও  দল মত নির্বিশেষে সকল অবৈধ অস্ত্রধারীদের গ্রেপ্তার করা করা হয়lঅনেক সন্ত্রাসীরা এইসময় নিহত হয়েছিলl

সামরিক বাহিনীর এই অভিযান চলাকালে সরকারি দলের অনেক নেতা ও কর্মীরা এলাকা ছেড়ে ঢাকায় এসে আশ্রয় গ্রহণ করেন। শুধু তাই নয় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও কয়েকজন মন্ত্রী বঙ্গবন্ধুর কাছে গিয়ে সামরিক বাহিনীর অবৈধ অস্ত্র অভিযান বন্ধ করার জন্য অনুরোধ করেন।

এদের কেউ কেউ বঙ্গবন্ধুকে বলেছিলেন, অস্ত্র উদ্ধারের নামে সামরিক বাহিনী আওয়ামী লীগের কর্মী  নেতাদের হয়রানি নির্যাতন করছে।  শেষ পর্যন্ত বঙ্গবন্ধু এই অভিযান মাঝপথে বন্ধ করতে বাধ্য হন।

 

আজ এতো বছর পর ঘুরে ফিরে একই পরিস্থিতির মধ্যে পড়েছেন জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এবার অস্ত্র নয় টার্গেট মাদক বিরোধী অভিযানl কী করবেন তিনি? পিতার মতো মাঝপথেই কি থামিয়ে দিবেন মাদক নির্মূল অভিযান? নাকি অপরাধী যেই হোক তার বিরুদ্ধে চলবে অভিযান - কোন নীতিতে সামনে এগিয়ে যাবেন শেখ হাসিনা?

বঙ্গবন্ধু কন্যা এখন এক কঠিন পরীক্ষার সম্মুখীনl হয়ত সামনে না হয় পিছে তাকে হাটতে হবেl ঠিক বঙ্গবন্ধুর আমলের মতোই অভিযান বন্ধের জন্য চলছে তদবিরl

সাধারণ মানুষের মনে, মাদকের কারবারে খুঁটির জোর লাগে। বড় বড় শক্তি ও কোটি কোটি টাকার বাণিজ্য যেখানে আছে সেখানে ক্ষমতার অপব্যবহার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশিl আইনশৃঙ্খলা বাহিনীর দুর্নীতিও এখানে আছে বলেই অনেকে মনে করেন। যদিও  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কয়েকজন মন্ত্রী এই অভিযানের পক্ষে জোর গলায় কথা বলছেন।

 

দেশের সাধারণ মানুষ এখন দেখতে চায় কে বেশি ক্ষমতাবান, সরকার না অপশক্তি? তাই প্রশ্ন আসতে পারে বঙ্গবন্ধু একদিন যা পারেননি, পারবেন কি প্রধানমন্ত্রী শেখ হাসিনা? না কি দলীয় নেতা কর্মীদের কাছে তাকেও একদিন হার মানতে হবে? বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আরও কঠোর হতে হবে বলে দলের আদর্শবাদী নেতা কর্মীরা মনে করে।

লেখক: সুইডেন প্রবাসী কলামিস্ট


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান