তবে কি প্রগতিশীলতা ঘরের চৌকাঠের বাইরেই শুধু?

Wed, May 23, 2018 12:28 AM

তবে কি প্রগতিশীলতা ঘরের চৌকাঠের বাইরেই শুধু?

ভজন সরকার: কানাডায় ন্যাশনাল ডেমক্রেটিক পার্টি ( এনডিপি)-কে বলা হয় অনেকটা বামপন্থী, লিবারেলকে মধ্যপন্থী আর প্রগ্রেসিভ কনজারভেটিভ ( পিসি) পার্টি কট্টর ডানপন্থী; বিভিন্ন আদর্শ ও চিন্তাচেতনাতেও তার প্রতিফলন দেখা যায়।

ওদিন এক ভদ্রলোক আমাকে জিজ্ঞেস করলেন, যাঁরা বাংলাদেশে কট্টর সাম্প্রদায়িক দল জামাত –শিবির –বিএনপি কিংবা আওয়ামী লীগকে সমর্থন করেন এমন অনেক সাম্প্রদায়িক চিন্তা-চেতনার মানুষ, তাঁদের অধিকাংশই কানাডাতে এসে সমর্থন করেন এনডিপিকে আর কিছু লিবারেলকে; এর পেছনের কারণটা কী; এঁদের তো সমর্থন করার কথা পিসি পার্টিকে?

আমিও বিষয়টা ভেবেছি, উত্তর খুঁজে পাইনি।

ওদিন টরন্টোর এক অনুষ্ঠানে গেছি। সাধারণত সঠিক সময়ের আগেই যাই, সেটা হোক অফিস কিংবা নিমন্ত্রণ কিংবা অন্য কোন অনুষ্ঠান। প্রায় প্রতিটি অনুষ্ঠানেই- অন্তত আমি যেগুলোতে যেতে পেরেছি , কয়েক ভদ্রলোককে লক্ষ্য করছি অনেক বছর থেকেই কিন্তু কোনদিন স্ত্রী বা পরিবার নিয়ে উপস্থিত হ’তে দেখিনি।

ভেবেছি হয়ত চিরকুমার কিংবা একাকী থাকেন বিভুঁই বিদেশে। বিশেষ কৌতুহল নিয়ে এক পরিচিত ভদ্রলোককে উপস্থিত তেমন ক’জনের কথা জিজ্ঞেস করলাম। ভদ্রলোক যা বললেন, শুনে আমি তো থ।

উনাদের স্ত্রীরা নাকি পরিপূর্ণভাবে- কেউ বা আংশিকভাবে “অবগুন্ঠিতা”। অনুষ্ঠান তো দূরে থাক ধর্মীয় বিধি-বিধানের বাইরে অন্য পুরুষের সামনে আসতেও মানা।

অথচ নারীর শৃংখলমোচনের কথাও শুনেছি এঁদের কারও কারও মুখে। কবিতায়- গানে কিংবা বক্তৃতায় প্রগতিশীলতার খই ফোটে; অন্য নারীদের পাশে বসে হা হা হি হি করে ছবি তুলে ফেইসবুকেও সাঁটেন অনেকেই।

তবে কি প্রগতিশীলতা ঘরের চৌকাঠের বাইরেই শুধু? নারী স্বাধীনতাও তাই?

যেমনটি পার্টির ক্ষেত্রেও, বাংলাদেশে সাম্প্রদায়িক দলকে সমর্থন – অথচ প্রবাসে এসে বামপন্থী?

এ বিষয়টা নিয়েও ভেবেছি, উত্তর খুঁজে পাইনি।

মনুষ্যচরিত্র বড়ই বিচিত্র; সব কিছুর উত্তর খুঁজে পাওয়া কি এতই সহজ?

লেখকের ফেসবুক পোষ্ট


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান