টরন্টো সংস্কৃতি সংসদ (টিএসএস) এর বর্ণাঢ্য অনুষ্ঠান

Mon, May 21, 2018 11:35 AM

টরন্টো সংস্কৃতি সংসদ (টিএসএস) এর বর্ণাঢ্য অনুষ্ঠান

আহমেদ হোসেন : টরন্টো সংস্কৃতি সংসদ আয়োজিত দুইদিনব্যাপী ১৩তম বার্ষিক পারফর্মিং আটর্স উৎসব ২০১৮ অত্যন্ত সাফল্যজনকভাবে সমাপ্ত হলো গত মে ১৯ এবং ২০, ২০১৮। প্রায় ৬০০’র বেশী আসনবিশিষ্ট মিলনায়তন কানায় কানায় পূর্ণ ছিল। সেদিন প্রথম বিকেলে ৫টা না বাজতেই হল ভরে গেল। সময় গড়াতেই আয়োজকদের হিমসিম অবস্থা। হবে নাই কেন গত ১২ বছরে টিএসএস প্রমান করেছে তারা এই প্রবাসে টরন্টোতে বাঙলা কৃষ্টি সংস্কৃতিকে সমুন্নত যেমনি করেছে তেমনি প্রজন্মকে এক সুঁতোয় বেঁধেছে মুন্সিয়ানায়। তাইতো দর্শকশ্রোতার নেই কমতি। আনন্দ উচ্ছাস ছিল। ছিল উল্লাস, ছিল প্রাণের মেলা।

"হ্যাপিনেস" শীর্ষক কৃষ্ণকলি সেনগুপ্ত এর নির্দেশনা ছোটদের কয়্যার দিয়ে প্রথম দিনের অনুষ্ঠানের যাত্রা শুরু হয়। পরিপাটি পোষাক, সুখ-বন্দনার অসাধারণ পরিবেশনা ছিল এটি।

খুব কম অনুষ্ঠানে দেখা যায় একজনমাত্র বক্তা। টিএসএস-এ থাকে ফিবছর। সেই নিয়মে এ বছরে প্রেসিডেন্ট শ্রী শান্তনু চৌধুরী অত্যন্ত সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

"রাঙা মাটির রবীন্দ্রনাথ " শীর্ষক অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরের বাংলার আউল বাউলের প্রভাব নিয়ে নাট্যাভিনয়, নৃত্য ও সংগীতালেখ্য অনুষ্ঠিত হয়। বাউল আশ্রিত রবিঠাকুরের গান এবং বাউলের গান নিয়ে উপস্থাপিত হয় রাঙা মাটির রবীন্দ্রনাথ আলেখ্যটি।

অসাধারণ গায়কী পিনু সাত্তারের। কণ্ঠশিল্পী পিনু সাত্তার অনেক রকমের সংগীত পরিবেশন করেন তার একক পর্বে। পিনু পরিবেশন করেন কীর্তন,লোকগীতি, মান্না দে এর গান, নজরুল সংগীত। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন মেরী রাশেদীন।

সুকল্যাণ এর নির্দেশনায় বিশাল ক্যানভাসে নৃত্য আলেখ্য "লেট সেলিব্রেট টুগেদার" ছিল মনোমুগ্ধকর।

 

রাত্রি ১০ টায় মঞ্চে আসেন বাংলা এবং হিন্দি গান নিয়ে সারেগামাখ্যাত অনিক ধর। রাত ১১.৩০ পর্যন্ত হিন্দি ও বাংলা গেয়ে দর্শকশ্রোতাদের মাতিয়ে রাখেন অনিক।

মে ২০, ২০১৮ উৎসবের ২য় দিনে অনুষ্ঠানে প্রথমে তনুশ্রী দাস গুপ্ত ছোটদের নাটক " এ ফেইরি টেল জার্ণি"। এরপরে ড. রাজীব চক্রবর্তী, সোম চ্যাটার্জী এবং চিরঞ্জিত চ্যাটার্জী এর " সোল এন্ড স্টিং" শীর্ষক যন্ত্রসংগীত আর কণ্ঠসংগীতদের নিরীক্ষা সৃষ্টির মাধ্যমে জনপ্রিয় পুরনো বাংলা, গজল, রবীন্দ্র সংগীতের অসাধারণ উপস্থাপনা দর্শক হৃদয়ে অনেকদিন জায়গা করে থাকবে।

মৈত্রীয় সেনগুপ্ত এর গ্রন্থনায়, জয়িতা চক্রবর্তীর নৃত্য ও কোরিওগ্রাফিতে এবং কৃষ্ণকলি সেনগুপ্ত এর নির্দেশনায় " নটরাজ, রিদম অব লাইফস" রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকর্ম নিয়ে নান্দনিক উপস্থাপনা করে।

দ্বিতীয় দিনে সর্বশেষ আকর্ষণ সারেগামাখ্যাত নতুন প্রজন্মের তারকাশিল্পী অন্বেষা দত্ত গুপ্ত বাংলা, হিন্দি, চলচ্চিত্রের গান এবং রবীন্দ্রসংগীত পরিবেশন করে। তুখোড় এই কণ্ঠশিল্পীর রাগাশ্রিত বন্দিস দর্শকশ্রোতাকে অন্যরকম আমেজ এনে দেয়।

উৎসবকে ঘিরে অনুষ্ঠান আঙিনায় শাড়ী গহনা, খাবার এবং রকমারি পসরা বসে।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান