নো ভিসা রিকোয়ার্ড নিয়ে  হয়রানী !

Sat, May 19, 2018 2:31 PM

নো ভিসা রিকোয়ার্ড নিয়ে  হয়রানী !

কামাল উদ্দিন সরকার: ২৪শে ডিসেম্বর ২০১৭, ক্যানাডিয়ান পাসপোর্টে চীন থেকে বাংলাদেশ ভ্রমণে যাচ্ছিলাম। বেইজিং ক্যাপিটাল এয়ারপোর্টের ১ নম্বর টার্মিনালে ইমিগ্রেশনে আমার পাসপোর্ট নিয়ে হুলস্থুল কান্ড। ইমিগ্রেশন কর্মকর্তা আমাকে প্রশ্ন করলেন, Where is your visa to travel Bangladesh ?

 আমার পাসপোর্টের ৭ নম্বর পৃষ্ঠাটি দেখিয়ে বললাম, "NO VISA REQUIRED FOR TRAVEL TO BANGLADESH".

কর্মকর্তা বেজার মুখে বললেন, I dont need it. I want see your visa to travel Bangladesh.

 তিনি পাসপোর্টটি রেখে দূরে একটি সিটে আমাকে বসতে বললেন। টোকিও থেকে আসা বাংলাদেশী এক যুবক বললেন, আপনার কি ভিসা নাই ? বললাম, বাংলাদেশ হাই কমিশন অটোয়া থেকে লিখে দেওয়া হয়েছে - বাংলাদেশ ভ্রমণে কোন ভিসার দরকার নেই। তাহলে এখানে হয়রানি কেন ? প্রায় ৩০ মিনিট পর আমাকে ডাকা হল। আমি জন্মসূত্রে বাংলাদেশী ও  ক্যানাডিয়ান নাগরিক,অন্টারিও সার্টিফাইড টিচার, প্রিন্সিপাল, এবং হেড এন্ড গাইডেন্স অফ ক্যানাডিয়ান প্রোগ্রাম ইন হেংশুই, চায়না।   চিনে আমার পেশা ও ব্যক্তিগত তথ্য জেনে অবশ্য ইমিগ্র্যাশন কর্তৃপক্ষ আমাকে যেতে দেয়। পুরো ঘটনাটিকে আমি স্বাভাবিকভাবে নেনি, বরং এত যাত্রীর মাঝে আমার পাসপোর্ট রেখে সময় ক্ষেপণ করায় আমি নিজেকে অনেকটা অসম্মানিত বোধ করেছি । যদিও ইমিগ্রেশন কর্মকর্তা সময় ক্ষেপণের জন্য আমার কাছে দুঃখ প্রকাশ করেছিলেন।

সাধারণভাবে ক্যানাডা, আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়াসহ পৃথিবীর কিছু উন্নত রাষ্ট্রের পাসপোর্টধারী নাগরিকদের গ্লোবাল সিটিজেন - এর মর্যাদার চোখে দেখা হয়। কিন্তু বাংলাদেশ হাই কমিশন থেকে এ ধরণের সেকেলে স্টেটমেন্ট লিখে সিল মেরে বিদেশী পাসপোর্টের মেয়াদকালীন সময়ের জন্য ভ্রমণের কাহিনী অন্য কোন দেশের ভিসা অফিস করে কিনা জানা নেই। তবে "NO VISA REQUIRED FOR TRAVEL TO BANGLADESH" স্টেটমেন্টটি অনেক দেশের ইমিগ্রেশনে একটি অপরিচিত উক্তি যা সাধারণত পাসপোর্টে থাকে না। আমার মতে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় পাসপোর্টে এমন উক্তির ব্যবহার বন্ধ করে উন্নত বিশ্বের ভিসা প্রথা স্টাডি করে নিজেদেরটা চালু করা উচিত। আমার পরামর্শ হল পাসপোর্টে এ ধরণের উক্তি না লিখে একটি ভিসা প্রদান করা করা যেতে পারে যার মেয়াদ হবে বিদেশী পাসপোর্টটির মেয়াদকাল পর্যন্ত। আমার এই লেখাটি হয়ত বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যন্ত পৌঁছবে কিনা জানিনা না তবে এর সংশোধন হওয়া উচিত বলে মনে করি।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান