অন্যথিয়েটার ও অন্যস্বরের রবীন্দ্র জয়ন্তী উদযাপন

Wed, May 16, 2018 11:04 PM

অন্যথিয়েটার ও অন্যস্বরের  রবীন্দ্র জয়ন্তী উদযাপন

নতুনদেশ ডটকম: গত শনিবার সন্ধ্যায় টরন্টোর বাঙ্গালী অধ্যুষিত ড্যানফোর্থের ডজ রোডস্থ কানাডিয়ান লিজিয়ন হলে অন্যথিয়েটার টরন্টো ও অন্যস্বরের আয়োজনে ‘ব্যক্ত হোক জীবনের জয়’ শীর্ষক অনুষ্ঠানের মাধ্যমে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মজয়ন্তী তাঁর লেখা কবিতা, গান ও নাটক পরিবেশনার মধ্য দিয়ে উদযাপিত হয় ।

 আহমেদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে টরন্টো বাংলা বই মেলার প্রবর্তক সাদি আহমেদ এবং বর্তমানে টরন্টো অবস্থানকারী জনপ্রিয় কবি আসাদ চৌধুরী রবীন্দ্রনাথের সাহিত্য, চিন্তা, ভাবনা বিশ্ববাসী বিশেষ করে বাঙ্গালীদের কিভাবে প্রভাবিত করেছে তা নিয়ে আলোচনা করেন।

চার পর্বে সাজানো এই সুন্দর আয়োজনের প্রথম পর্বে ছিল এ প্রজন্মের পাঁচজন কিশোর-কিশোরীদের পরিবেশনা ‘হে নূতন’ ।  শুরুতেই মাহাদীন রবীন্দ্রনাথকে নিয়ে একটি সুন্দর রচনা পাঠ করে । এতে রবীন্দ্রনাথকে নিয়ে যেন সব কিশোর-কিশোরীদের-ই মনের ভাবনাগুলো ফুটে উঠেছে, ভালোলাগা, ভালোবাসা প্রকাশ পেয়েছে ।  তারপর সুস্ময় নিজে হারমোনিয়াম বাজিয়ে রবীন্দ্রনাথের ‘মম চিত্তে নিতি নৃত্যে” গানটি শুনিয়ে সবাইকে অবাক করে দেয় ।  আত্মবিশ্বাসে পরিপূর্ণ এই ক্ষুদে শিল্পীকে নিয়ে অনেকের উচ্ছাস লক্ষ্য করা যায় ।  সুস্ময়ের পরে অহমা’র কন্ঠে রবীন্দ্রনাথের কবিতা ‘রুপনারানের কোলে জেগে ঊঠিলাম’ আবৃত্তি সবাইকে মুগ্ধ করে।  তারপর অর্নব ও কাব্য গীটার বাজিয়ে দ্বৈতকন্ঠে পরিবেশন করে ‘আমি চিনি গো চিনি তোমারে ওগো’ গানটি ।এবং এর মধ্য শেষ হয় ‘হে নূতন’ পর্বটি। বিদেশে জন্ম, বেড়ে উঠা এ প্রজন্মের কিশোর-কিশোরীদের পরিবেশনা দেখ সবাই মুগ্ধ ও আশাবাদী।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব ‘আমি তোমাদেরই লোক’ শুরু হয় অন্যথিয়েটার ও অন্যস্বরের সদস্যদের সমবেত কন্ঠে ‘হে নূতন দেখা দিক আরবার’ গানের মাধ্যমে । তারপর কখনো একক, কখনো বা দ্বৈত কখনো বা সমবেত কন্ঠে গান বা কবিতায় সবাইকে মুগ্ধ করে রাখে অন্যথিয়েটার ও অন্যস্বরের সদস্যদবৃন্দ । সমবেত কন্ঠে ‘শুন লো শুন লো বালিকা’ গানের সঙ্গে রিঙ্ক্যালের নৃত্য পরিবেশনা ছিল মনোগ্রাহী। এই পর্বে অংশগ্রহন করে দিলারা নাহার বাবু, রিক্তা মজুমদার, ফারহানা শান্তা, রোজিনা করিম কনক, ঈশাত আরা মেরুনা, আনিসা রশীদ লাকি, ফাইরুজ শাহরিয়ার, ফারিয়া শারমীন, রুমানা চৌধুরী, আনোয়ার চৌধুরী, হিমাদ্রী রয়, সালাউদ্দীন মীম, মাহমুদুল আলম এবং রনি মজুমদার ।

আমন্ত্রিত অতিথি শিল্পীদের পরিবেশনা “শুনি তাঁহার বানী আপন গানে’  পর্বে তিনজন অতিথি শিল্পী শহীদ খন্দকার টুকু, নাহিদ কবির কাকলী এবং শিরিন চৌধুরী রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন ।  অনুষ্ঠানের সর্বশেষ পর্বে ছিল রবীন্দ্রনাথ ঠাকুর রচিত হাস্যরসাত্মক নাটক ‘খ্যাতির বিড়ম্বনা’ । আহমেদ হোসেন-এর নির্দেশনায় দম ফাটানো হাসির এই নাটকে অভিনয় করেন হাবিবুল্লাহ টরি, রনি মজুমদার, রোজিনা করিম কনক, সানন্দা চক্রবর্তী তিথি, রিক্তা মজুমদার, তানজীর আলম রাজীব, টিপু ও ফারহানা শান্তা।

অনুষ্ঠানের সার্বিক পরিকল্পনা ও ব্যবস্থাপনায় ছিলেন আহমেদ হোসেন । যন্ত্র সঙ্গীতে সহায়তা করেন তানজীর আলম রাজীব এবং মাহবুবুল হক । শব্দ নিয়ন্ত্রনে আনিসুর রহমান এবং আর্থিক সহায়তা করেন টরন্টোর খ্যাতিমান রিয়েল্টর মোহাম্মদ আব্দুল আওয়াল এবং কানাডা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আমিন মর্টগেজ এন্ড ট্যাক্স সলিউসন্সের সত্ত্বাধিকারী মোহামদ আমিন মিয়া ।বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান