টরন্টোয় সব্জিচাষের প্রশিক্ষণ কার্যক্রম

Tue, May 15, 2018 10:37 PM

টরন্টোয় সব্জিচাষের প্রশিক্ষণ কার্যক্রম

নতুনদেশ ডটকম: গত শনিবার হয়ে গেলো টরন্টোয় অভিবাসী বাংলাদেশীদের জন্য সবজি চাষের উপর এক শিক্ষা-মূলক সেমিনার তথা  প্রশিক্ষণ কার্যক্রম। কৃষিবিদ কামাল মুস্তাফা হিমু এর সভাপতিত্বে এবং জেনারেল সেক্রেটারি কৃষিবিদ ডঃ নুরুন নাহার খানম শিরীন এর সার্বিক ব্যাবস্থাপনায় এই সেমিনার এর প্রধান অতিথি ছিলেন কৃষিবিদ ডঃ আব্দুল আউয়াল।

সেমিনারের শুরুতে আবাকানের জেনারেল সেক্রেটারি কৃষিবিদ ডঃ নুরুন নাহার খানম শিরীন সেমিনারের মূল উদ্দেশ ও কার্য-বিবরণী পাঠ করেন এবং উপস্থিত সকলকে স্বাগত ও শুভেচ্ছা জানান।

টরন্টোয় যারা বেশ কয়েক বছর যাবৎ সবজি চাষ করছেন, তাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে, স্থানীয় ভাবে উদ্ভাবিত কৃষির সর্বশেষ লাগসই প্রযুক্তি পরীক্ষা-নিরীক্ষার পর, টরন্টোর সবজি চাষে যা উপযোগী প্রমানিত হয়েছে, মূলত সেই বিষয় নিয়েই আলোচনা হয়েছে। চেষ্টা করা হয়েছে আদানপ্রদানের মাধ্যমে প্রযুক্তির বিস্তার।এই অর্জিত জ্ঞান ও সম্পদের সর্বোত্তম ব্যবহার করে টরন্টোর বাগানীরা ফসল উৎপাদনে সন্তোষজনক অবদান রাখতে পারবেন । দুপুর ১২টা থেকে বিকাল ২টা পর্যন্ত ধার্য করা থাকলেও বাগানীদের উৎসাহ ও উদ্দীপনার কারণে প্রশ্ন উত্তর পর্ব শেষ হতে বিকাল ৩টা বেজে যায়।

 

মূল নোট স্পিকার ছিলেন কৃষিবিদ ডঃ মোহাম্মদ আলী, পরবর্তীতে যিনি পট বাগান সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এর পর কৃষিবিদ শেখ আব্দুল্লাহ চৌধুরী টরন্টোয় আঙিনায় কৃষি চাষের পটভূমি ও মূল বিষয়গুলো তুলে ধরেন ও করণীয় বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। কুমড়া জাতীয় সবজী, বিশেষ করে লাউ চাষের উপর বিস্তারিত আলোচনা করেন কৃষিবিদ কামাল মুস্তাফা হিমু। অতঃপর আবহাওয়াগত ব্যাপার, চারা উৎপাদন ও রোপন এবং পরবর্তী পরিচর্চা নিয়ে কয়েকটি উদাহরনসহ বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ করেন ও বিস্তারিত আলোচনা করেন কৃষিবিদ নির্মল কুমার কর।

 

এবাকান একটি সেবামূলক প্রতিষ্ঠান।কানাডা অভিবাসী বাংলাদেশী যারা তাদের আঙিনায় স্বল্পবিস্তর সবজি চাষ করেন তাদের সহায়তার লক্ষে আবাকানের নীতিমালার আলোকে, সবজি চাষ পর্যায়ে সফলতা অর্জনের নিমিত্তে, প্রশিক্ষণের প্রয়োজন গুরুত্বসহকারে বিবেচনা করে এই সেমিনার তথা ট্রেনিংয়ের এর আয়োজন করা হয়েছে । বাগানীদের প্রচেষ্টার সমন্বয় সাধন করে সঠিক পদ্ধতিতে সবজি চাষে উৎসাহিত করা হয় । প্রথম প্রচেষ্টা হলেও উপস্থিত সকলে একমত পোষণ করেন যে এই উদবুদ্ধকরণ প্রচেষ্টা খুবই স্বার্থক হয়েছে।

 

এই শিক্ষামূলক সেমিনারটির সুন্দরভাবে পরিসমাপ্তি ঘটাতে উপস্থিত কৃষিবিদ গোলাম মোস্তফা, কৃষিবিদ কামরুজ্জামান স্বপন , কৃষিবিদ শুভ্রা শিউলী সাহা, কৃষিবিদ জামান ভূঁইয়া , কৃষিবিদ গোলাম কিবরিয়া ,কৃষিবিদ শামসুজজোহা, কৃষিবিদ ফেরদৌস, কৃষিবিদ ফাইজুল করিম , কৃষিবিদ হাবিবুর রহমান ও কৃষিবিদ প্রনবেশ পোদ্দার ও আরও অনেক কৃষিবিদ কার্যকরী ভূমিকা রাখেন।

উপস্থিত বাগানীরা নানা রকম প্রশ্ন করে তাদের না জানা তথ্য গুলো জানার চেষ্টা করেন। সব শেষে বাগানীদের মধ্যে কৃষিবিদ কুতুব উদ্দিন কর্তৃক উৎপাদিত চারা ও অন্যান্য কৃষিবিদদের প্রদানকৃত চারা ও বীজ বিতরণ করা হয়। আবাকানের পক্ষ থেকে প্রত্যয় ব্যাক্ত করা হয় ভবিষ্যতে আরও বৃহত্তর পরিসরে এ ধরণের শিক্ষামূলক সেমিনার তথা ট্রেনিং করার চেষ্টা করা হবে। একটি সফল সেমিনার অনুষ্ঠান ও সকলের স্বতঃস্ফূর্ত ও সক্রিয় অংশহনের জন্য সকলকে ধন্যবাদ জানানো হয়। বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান