কানাডা ইমিগ্রেশন আইনের এর যত ধারা।

Mon, May 14, 2018 6:36 PM

কানাডা ইমিগ্রেশন আইনের এর যত ধারা।

মো: হাসান সাজ্জাদ ইকবাল :নাডার ইমিগ্রেশন আইন অথবা রেগুলেশনে একটি মজার জিনিস হলো আইনের ধারা উপধারাগুলির যেমন ব্যতিক্রম আছে, আবার সেই ব্যতিক্রমেরও ব্যতিক্রম আছে।

আমরা জানি যেকোন কানাডিয়ান সিটিজেন বা স্থায়ী বাসিন্দা তাদের স্বামী বা স্ত্রী, সন্তান, বাবা মা অথবা দাদা দাদি অথবা নানা নানিকে স্পন্সর করে কানাডা আনতে পারে। কিনÍু সন্তান যদি ২২ বছর বা তার বেশি বয়সের হয়, তাহলে তাকে স্পন্সর করা যাবে না, কিন্তু এটিরও ব্যতিক্রম হলো যে, সন্তান যদি ২২ বছর বয়সের আগে থেকেই কোন শারিরিক ও মানসিক কারনে ডিসঅ্যাবিলিটির জন্য বাবা মা এর উপর নির্ভরশীল থাকে তাহলে তাকেও স্পন্সর করে কানাডা আনা যাবে।

আবার এখানেও ব্যতিক্রম আছে। ২২ বছরের অধিক বয়সি সন্তানকে যেমন স্পন্সর করা যায় না, আবার স্পন্সর করাও য়ায়। শধু তাই নয়, আমরা জানি যে, বর্ধিত পরিবারের সদস্য অথবা দুরবর্তী আত্বীয়কে স্পন্সর করে কানাডার মত স্বপ্নের দেশে আনা সম্ভব নয়। এখানেও ব্যতিক্রম আছে। শুধু তাই নয় তারা তাদের ছানা পোনা সহ কানাডা আসতে পারবে। কিন্তু এই বর্ধিত পরিবারের সদস্যদের সংগে যিনি স্পন্সর করবেন তার রক্তের সম্পর্ক থাকতে হবে।

“Lonely Canadian Program” or the “Other Relative Program,” বলে একটা ব্যবস্থা ইমিগ্রেশন আইন এ লুকিয়ে আছে, যেটা আমরা অনেকেই জানি না। কিন্তু এই আইন অনযায়ী একজন কানাডিয়ান সিটিজেন বা পার্মামেন্ট রেসিডেন্ট যদি একুলে ওকুলে কেও না থাকার কারনে নি:সঙ্গ বোধ করেন তাহলে তিনি রক্ত সম্পর্কিত দুরবর্তী যেকোন আত্বীয়কে স্পন্সর করতে পারবেন। শর্ত হলো যে, তার কানাডা বা নিজদেশে কোন নিকট আত্বীয় না থাকা।

কাউকে স্পন্সর করে আনতে গেলে আর্থিক সামর্থ্যের প্রমান দিতে হয় এবং কানাডা সরকারের নিকট এই মর্মে চুক্তিবদ্ব হতে হয় যে, তিনি যাকে কানাডায় নিয়ে আসবেন তার সমস্ত আর্থিক দায় দায়িত্ব একটা নির্দিষ্ট সময়ের জন্য তাকে নিতে হবে। এই দায়িত্ব ক্ষেত্র বিশেষে ৩ থেকে ১০ বছর হতে পারে। যেকোন ব্যক্তি যদি আর্থিক অসামর্থ্যের কারনে বাবা মাকে না আনতে পারেন, সেই ক্ষেত্রে কিন্তু তিনি দুরআত্বীয় কাউকে স্পন্সর করতে পারবেন। আবার যদি বাবা অথবা মা কোন কারনে কানাডাতে ইনএ্যাডমিসিবল (আর্থিক বা ক্রিমিনাল রেকর্ডের জন্য) হয়, তাহলেও কিন্তু আপনি দুরবর্তী কিন্তু রক্ত সম্পর্কিত কাউকে স্পন্সর করে আনতে পারবেন।

এই ধরনের দুরবর্তী রক্ত সম্পর্কিত আত্বীয় স্পন্সরড হয়ে কানাডা আসার পর কিন্তু তার সমস্ত আর্থিক চাহিদার দায়দায়িত্ব আপনাকে নিতে হবে পরবর্তী ৩ থেকে ১০ বছরের জন্য। এই সময়ের মধ্যে আপনার আত্বীয় যদি আপনার সংঙ্গে ঝগড়া ঝাটি করে আপনার উপকার অস্বীকার করে, তাহলেও ঐ সময়ের জন্য আপনাকে অবশ্যই তার আর্থিক দায়িত্ব নিতে আপনি বাধ্য থাকবেন।

লেখক: রেগুলেটেড ও লাইসেন্সড কানাডিয়ান ইমিগ্রেশন কনসালটেন্ট।ইমেইল: info.broadviewimmigration@gmail.com


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান