প্রভিন্সিয়াল নির্বাচনে ফোর্ড বিরোধী সেন্টিমেন্ট তীব্র হচ্ছে

Sat, May 12, 2018 12:41 AM

প্রভিন্সিয়াল নির্বাচনে ফোর্ড বিরোধী সেন্টিমেন্ট তীব্র হচ্ছে

নতুনদেশ ডটকম: প্রভিন্সিয়াল নির্বাচন যতোই ঘনিয়ে আসছে, ততই ‘ফোর্ড ঠেকাও’ সেন্টিমেন্ট তীব্রতর হচ্ছে। প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টির ডাগ ফোর্ডকে ঠেকাতে ভোটার পর্যায়ে প্রয়োজনে  লিবারেল সমর্থকরা এনডিপিকে, এনডিপি সমর্থকরা লিবারেলকে ভোট দেবেন বলে সাম্প্রতিক এক জনমত জরীপে বেরিয়ে এসেছে।

 আগামী ৭ জুন নির্বাচনকে সামনে রেখে তিনটি দলই প্রচারনায় নেমেছে।  নারী কেলেংকারির অপবাদ নিয়ে নেতৃত্ব থেকে প্যাট্রিক ব্রাউন ছিটকে পরার পর ডাগ ফোর্ড কনজারভেটিভ পার্টির নেতৃত্বে আসেন।জনমত জরীপে তাকে সম্ভাব্য পরবর্তী প্রিমিয়ার হিসেবেও উল্লেখ করা হয়।

কিন্তু ভোট যতোই ঘনিয়ে আসছে ততই নাগরিকদের মধ্যে ফোর্ড বিরোধী মনোভাব তীব্র হচ্ছে বলে সাম্প্রতিক জনমত জরীপে উল্লেখ করা হয়। এই জরীপে ক্ষমতাসীন প্রিমিয়ার ক্যাথলিন উইনির ছিটকে পরার সম্ভাবনার কথাও বলা হচ্ছে।

মে’র প্রথম সপ্তাহে পরিচালিত জনমত জরীপে দেখা যায়, সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলা ভোটারদের ৪০ শতাংশ ডাগ ফোর্ডের পক্ষে আর  ৩০ শতাংশ এনডিপির এনড্রিয়া হারওয়াথের পক্ষে। বর্তমান প্রিমিয়ার ক্যাথলিন উইনির পক্ষে মাত্র ২৩ শতাংশ সমর্থন প্রকাশ করেছেন।

জরীপে দেখা যায়, এনডিপি ভোটারদের ৬০ শতাংশই ফোর্ড বিরোধীতা থেকে এনডিপিকে ভোট দেওয়ার চিন্তা করছেন। তবে  আসনভেদে এবং  পরিস্থিতি অনুযায়ী তারা লিবারেলের দিকেও ঝুঁকে পরতে পারেন। আপরদিকে লিবারেল ভোটারদের ৭৮ শতাংশ ফোর্ড বিরোধীতার কারনে এনডিপির প্রার্থীকে ভোট দিতে প্রস্তুত রয়েছেন।

প্রভিন্সের সবচেয়ে বড় শহর টরন্টোর ভোটারদের মধ্যে এই প্রবণতাটা সবচেয়ে বেশি বলে জরীপে প্রকাশ পেয়েছে। আবার লিবারেল পার্টির সর্বাধিক আসনও এই টরন্টোতেই। ফোর্ড বিরোধীতার ঝড়ে লিবারেল পার্টি টরন্টো থেকে বেশ কিছু আসন হারিয়ে ফেলতে পারেন বলেও রাজনৈতিক বিশ্লেষকরা ধারনা করছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান