বাংলাদেশ থিয়েটার টরন্টো’র রজত জয়ন্তী উদযাপন

Thu, May 10, 2018 11:59 PM

বাংলাদেশ থিয়েটার টরন্টো’র রজত জয়ন্তী উদযাপন

নতুনদেশ ডটকম: গত রোববার টরন্টোর প্রাণকেন্দ্রে অবস্থিত ড্যানিয়েল স্পেকট্রম অডিটরিয়ামে অনুষ্ঠিত হলো বাংলাদেশ থিয়েটার টরন্টোর রজত জয়ন্তী উৎসব। সন্ধ্যা সাতটায় উৎসবে আমন্ত্রিত প্রধান অতিথি কবি আসাদ চৌধুরী এবং উপস্থিত অন্যান্য সম্মানিত অতিথিবৃন্দ প্রদীপ প্রজ্বলন করে অনুষ্ঠান উদ্বোধন করেন।

বাংলাদেশ থিয়েটার টরন্টোর সভাপতি হাবিবউল্লা দুলালের শুভেচ্ছা বক্তব্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের প্রথম পর্ব। আয়োজকদের পক্ষ থেকে মঞ্চে উত্তরীয় পরিয়ে সম্মান জানানো হয় উপস্থিত সম্মানিত অতিথিবৃন্দদের। প্রথম পর্বে নৃত্য পরিবেশন করেন অমন্ত্রিত সংগঠন সুকন্যা নৃত্যাঙ্গনএর এক ঝাঁক ক্ষুদে শিল্পী এবং কবিতা পাঠ করেন টরন্টোর আর একটি জনপ্রিয় সংগঠন বাচনিকএর শিল্পীবৃন্দ।  

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মঞ্চায়িত হয় অনুষ্ঠানের মূল আকর্ষণ, নাটক লাশ। পিনপতন নীরবতা এবং মাঝে মাঝে দর্শকদের করতালি এবং তাদের উচ্ছ্বাসিত শব্দের মধ্যেই মঞ্চায়িত হয় নাটকটি। বাংলাদেশ থিয়েটারের সদস্য মোস্তফা হক রচিত এবং নির্দেশিত লাশনাটকটি মূলত বাংলাদেশের রাজনীতির সমসাময়িক কিছু ঘটনার সূত্র টেনে, কল্পনায় সাজিয়ে বাংলাদেশের বর্তমান রাজনীতিতে ধর্মের কঠিন প্রভাবকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। নাটকটি অবশ্য এও প্রমাণ করে, মানব সমাজে ধর্ম ও রাজনীতি অঙ্গাঙ্গিভাবে জড়িত। তবে নাটকটির প্রধান দুটি চরিত্র লাশ এবং লাশের মা দুজনেই সমাজ পরিবর্তনের জন্য ধর্ম কেন্দ্রিক রাজনীতির অবসান চেয়ে এক ও অভিন্ন আরজি পেশ করে।

লাশ নাটকে যারা অভিনয় করেছেন তারা হলেন, অরুণা হায়দার, মোস্তফা হক, রোমান চৌধুরী, তানভী হক, গোলাম মহিউদ্দিন, ম্যাক আজাদ, সপ্তর্ষী সাহা, রিনি ঝিনি, অনুপ সেনগুপ্ত, দেবজানি রায় চৌধুরী লোপা, কৌশিক ভাওয়াল, হিমাদ্রী রায় সঞ্জীব, নুসরাত জাহান চৌধুরী এবং ইত্তেজা টিপু। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন মেরী রাশেদিন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান