ফেসবুক নিয়ে পর্যবেক্ষণঃ কিছু কথা

Fri, May 4, 2018 5:03 PM

ফেসবুক নিয়ে পর্যবেক্ষণঃ কিছু কথা

রেজাউল ইসলাম: আমার পর্যবেক্ষণে মনে হয়েছে ফেসবুকে সব চেয়ে বেশি বন্ধুত্ব নষ্ট হয় রাজনৈতিক এবং ধর্মীয় আলোচনার কারনে । এটি শুধু আমার পর্যবেক্ষণে ধরা পড়েছে এমন ভাবার কোন কারন নাই । অনেকের পর্যবেক্ষণেই এটি ধরা পড়ে থাকতে পারে , তাই এই পর্যবেক্ষণের আলাদা কোন চমৎকারিত্ব নেই , কোন বিশেষত্বও নেই ।

বিষয়টি জানার পর থেকে চেষ্টা করে যাচ্ছি এই দুটি বিষয় এড়িয়ে যাবার জন্য তবে পুরোপুরি সফল হতে পরেছি মনে হয় না , কারন এই দুটি বিষয়ের আলোচনার মধ্যে এক ধরনের আসক্তি কাজ করে , এই দুটি বিষয়ের মধ্যে যে ধরনের আগ্রহ আর আকর্ষণ আছে তা অন্য কোন বিষয়ে তেমনভাবে নেই । এর পরেও এড়িয়ে যাবার চেষ্টা করি । অনেক বন্ধু হারিয়ে গেছে ফেসবুক থেকে এই দুটি কারনে । তাদের মধ্যে অনেকেই আমার অত্যন্ত প্রিয় ছিল । তাদের চলে যাওয়াতে ব্যথিত হয়েছি । মেনে নিতে কষ্ট হয়েছে । কেমন যেনো নিজের ফেসবুক শূন্য শূন্য মনে হয়েছে ।

আমি মনে করি না ফেসবুক কোন সমাজ পরিবর্তনের হাতিয়ার হতে পারে কিংবা কোন মতাদর্শ ছড়িয়ে দেওয়ার উপযুক্ত মাধ্যম । বিপ্লব , সমাজ পরিবর্তন কিংবা কোন মতাদর্শ প্রচারেরে বৃহত্তর পরিসর ফেসবুকের বাইরের জগত । ফেসবুকে বড় জোর দশ হাজার বন্ধু হতে পারে , তাদের মাধ্যমে ক্ষুদ্র একটা ফোলোয়ার গোষ্ঠী তৈরি হতে পারে , এর বেশি কিছু নয় । এই ফোলোয়ার গোষ্ঠী হয়তো আপনার মতবাদ বা লেখনি অন্যের কাছে কনভে করবে । সেটার পরিমানও আমার ধারনাতে খুব একটা প্রভাব ফেলার মত কিছু মনে হয় না ।

লেলিন কিংবা কার্ল মাক্সের সময় ফেসবুক ছিল না , সোশ্যাল মিডিয়া ছিল না তেমন ভাবে কিন্ত বিপ্লব হয়েছে , তাদের মতাদর্শ কোটি কোটি মানুষের মধ্যে ছড়িয়ে গিয়েছে , আজো হচ্ছে । সেটি কিন্ত ফেসবুকের বাইরের বৃহৎ জগতেই হয়েছে কিংবা ফেসবুক ছাড়াই হয়েছে ।

স্বীকার করি ফেসবুকের মাধ্যমে কিছু আন্দোলন সংগঠিত হয়েছিল ।সেগুলির প্রেক্ষিত ছিল সম্পূর্ণ ভিন্ন । ফেসবুকের কিছু আহ্বানের সংগে ফেসবুকের বাইরের বৃহৎ গনজাগরনের সংযোগ ঘটেছিল যা কালে ভদ্রে হতে পারে । কালে ভদ্রে কিছু বিষয় ঘটনাচক্রে ক্লিক হয়ে যেতে পারে । সব সময় হবে না ।

ফেসবুক হোক একটি নির্মল যোগাযোগের মাধ্যম যেখানে লেখা থাকবে, কবিতা থাকবে, ছবি থাকবে , গান থাকবে ইত্যাদি ইত্যাদি থাকবে কিন্ত বিরোধ থাকবে না , কলহ থাকবে না , সংঘাত থাকবে না । হাত বাড়ালেই বন্ধুর মত ফেসবুক হোক নির্মল বন্ধুত্ব স্থাপনের একটি মাধ্যম ।

আমার এই লেখার সাথে এক মত হতে চাওয়ার বিরল ইচ্ছা পোষণ করি না । যার যার ব্যক্তিগত একাউন্ট যার যার ব্যক্তিগত ইচ্ছার প্রতিফলন । সবার ইচ্ছাকে শ্রদ্ধা জানাই ।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান